India Vs Australia: বকেয়া কয়েক কোটি টাকার বিল, বিদ্যুৎ সংযোগ ছাড়াই রায়পুর স্টেডিয়ামে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ!

বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট সংস্থা বিসিসিআই। তা সত্ত্বেও দেশের একটি ক্রিকেট স্টেডিয়ামের কোটি কোটি টাকার বিদ্যুৎ বিল বকেয়া, এটা ভাবাই যায় না। কিন্তু রায়পুরে ঠিক সেটাই হয়েছে।

Soumya Gangully | Published : Dec 1, 2023 9:29 AM IST / Updated: Dec 01 2023, 03:28 PM IST

ভারতের কোনও মাঠে বিদ্যুৎ সংযোগ ছাড়াই আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ হচ্ছে, ২০২৩ সালের শেষদিকে এসে এটা ভাবাই যায় না। কিন্তু রায়পুরের শহিদ বীর নারায়ণ সিং ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গত কয়েক বছর ধরেই এই ঘটনা দেখা যাচ্ছে। ২০১৮ সালেই এই স্টেডিয়ামের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। এরপর থেকে এখনও পর্যন্ত এই স্টেডিয়ামে ৩টি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ হয়েছে। শুক্রবার আরও একটি ম্যাচ হতে চলেছে। ভারত-অস্ট্রেলিয়ার টি-২০ ম্যাচ হতে চলেছে মূলত জেনারেটরের ভরসায়। কিন্তু এভাবে কি কোনও আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করা যায়? ছত্তিশগড়ের পূর্ত দফতর ও ক্রীড়া দফতর একে অপরকে দোষারোপ করে চলেছে। কিন্তু তাতে সমস্যার সমাধান হচ্ছে না।

বকেয়া বিপুল অঙ্কের বিদ্যুৎ বিল

২০০৯ সাল থেকে রায়পুরের এই স্টেডিয়ামের বিদ্যুতের বিল মেটানো হচ্ছিল না। ২০১৮ সালে বিলের অঙ্ক যখন ৩.১৬ কোটি টাকায় পৌঁছে যায় তখন বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়। এরপর ছত্তিশগড় রাজ্য ক্রিকেট সংস্থার অনুরোধে সাময়িকভাবে বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা করা হয়। কিন্তু শুধু গ্যালারি, প্রেস বক্স, ভিআইপি বক্সেই বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়। ফ্লাডলাইড জ্বালানো বা অন্যান্য প্রয়োজনে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়নি। ফলে জেনারেটরের সাহায্যে ফ্লাডলাইট জ্বালাতে হচ্ছে। ২০১৮ সালে এই স্টেডিয়ামে রাজ্য অ্যাথলেটিক্স প্রতিযোগিতা আয়োজন করা হয়েছিল। সেই প্রতিযোগিতা চলাকালীন হাফ ম্যারাথনের সময় দেখা যায়, স্টেডিয়াম আঁধারে ডুবে। কোথাও বিদ্যুৎ সংযোগ নেই। তখনই জানা যায়, বিল বকেয়া থাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। এরপর গত ৫ বছরে এই সমস্যা মেটানো যায়নি। শুধু দায় ঠেলাঠেলি চলছে।

কে দায় নেবে? 

শহিদ বীর নারায়ণ সিং ইন্টারন্যাশনাল স্টেডিয়াম তৈরি হওয়ার পর রক্ষণাবেক্ষণের দায়িত্ব বর্তায় পূর্ত দফতরের উপর। বাকি খরচ বহন করার দায়িত্ব পায় ক্রীড়া দফতর। এই ২ দফতরই এখন দায় এড়িয়ে চলেছে। বিদ্যুৎ সংযোগ সংক্রান্ত সমস্যা মেটানো সম্ভব না হলে ভবিষ্যতে আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করা যাবে কি না সে বিষয়ে সন্দিহান ছত্তিশগড় রাজ্য ক্রিকেট সংস্থার মিডিয়া কোঅর্ডিনেটর তরুণেশ সিং পারিহার।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Mitchell Marsh: 'বিশ্বকাপ ট্রফির প্রতি অশ্রদ্ধা প্রকাশ করিনি,' দাবি মিচেল মার্শের

Rahul Dravid: বিসিসিআই-এর নতুন চুক্তিতে সই করেননি, জানালেন দ্রাবিড়

Read more Articles on
Share this article
click me!