Ind Vs Aus Live Score Updates: ৩ বছর পর টেস্টে শতরান বিরাট কোহলির

দীর্ঘদিন পর টেস্ট ম্যাচে শতরান করলেন বিরাট কোহলি। দলের প্রয়োজনের মুহূর্তে মূল্য়বান ইনিংস খেললেন এই তারকা ব্য়াটার। তাঁর অসামান্য লড়াইয়ের সুবাদে আমেদাবাদে লড়াই চালাচ্ছে ভারত।

Web Desk - ANB | Published : Mar 12, 2023 7:03 AM IST / Updated: Mar 12 2023, 01:14 PM IST

২০১৯-এর ২২ নভেম্বর ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিরুদ্ধে দিন-রাতের টেস্ট ম্য়াচে শেষবার শতরান করেছিলেন। তার ৩ বছরেরও বেশি সময় পর রবিবার আমেদাবাদে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের চতুর্থ টেস্ট ম্য়াচের প্রথম ইনিংসে শতরান করলেন বিরাট কোহলি। টেস্টে এটি তাঁর ২৮-তম শতরান। সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে বিরাটের ৭৫টি শতরান হয়ে গেল। ২৪১ বলে শতরান পূর্ণ করলেন বিরাট। শতরান করার পথে তিনি মাত্র ৫টি বাউন্ডারি মেরেছেন। কোনওরকম ঝুঁকি নিচ্ছেন না বিরাট। টেস্ট ম্য়াচে ২৭-তম শতরান থেকে ২৮-তম শতরান করতে বিরাটের লাগল ৪১টি ইনিংস। মাঝে বেশ কিছুদিন তিনি ফর্মে ছিলেন না। ক্রিকেটের কোনও ফর্ম্য়াটেই বড় রান পাচ্ছিলেন না। কিন্তু গত বছরের টি-২০ বিশ্বকাপ থেকে অন্য় চেহারায় দেখা যাচ্ছে এই তারকা ব্য়াটারকে। এবার টেস্টেও শতরান পেয়ে গেলেন তিনি। ফলে ভারতের ব্য়াটিং লাইনআপ নিয়ে আর উদ্বেগ নেই। কারণ, বিরাট যখন ভালো পারফরম্য়ান্স দেখান, তখন বেশিরভাগ সময়ই ভারতীয় দল জেতে।

এই ম্য়াচে বিরাট যখন ব্য়াটিং করতে নামেন, সেই সময় ভারতীয় দল চাপে ছিল। কারণ, প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া ৪৮০ রান করেছে। সেই কারণে ক্রিজে টিকে থাকাই বিরাটের প্রধান লক্ষ্য ছিল। তিনি স্বভাববিরুদ্ধভাবে রক্ষণাত্মক ব্য়াটিং করেন। টেস্ট ম্য়াচে খুব কম ইনিংসেই শতরান করার জন্য এত বল খেলেছেন বিরাট। ২০১২ সালে নাগপুরে ইংল্য়ান্ডের বিরুদ্ধে টেস্ট ম্য়াচে ২৮৯ বলে শতরান পূর্ণ করেন বিরাট। সেটাই এখনও পর্যন্ত তাঁর সবচেয়ে মন্থর ইনিংস। রবিবার শতরান করার পথে দ্বিতীয় মন্থরতম ইনিংস খেললেন তিনি। ২০১৮ সালে পারথ টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২১৪ বলে শতরান করেন বিরাট। ২০১২ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাডিলেড টেস্ট ম্য়াচে ১৯৯ বলে শতরান করেন তিনি। ২০১৩ সালে চেন্নাইয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই ১৯৯ বলে শতরান করেছিলেন এই তারকা।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৬টি শতরান হয়ে গেল বিরাটের। তিনি বরাবরই শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে রান করতে ভালোবাসেন। পাকিস্তানের বিরুদ্ধে যেমন অধিকাংশ ম্য়াচেই সফল বিরাট, তেমনই অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে চলেছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধেও ১৬টি শতরান করেছেন বিরাট। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০টি শতরান করেছেন সচিন তেন্ডুলকর। শ্রীলঙ্কার বিরুদ্ধে সচিনের ১৭টি শতরান আছে। বিরাট এখন যে ফর্মে আছেন, তাতে আরও কয়েক বছর খেলতে পারলে সচিনের মোট শতরানের কাছাকাছি পৌঁছে যেতে পারেন।

আরও পড়ুন-

এক বছরে ক্রিকেটের সব ফর্ম্য়াটেই শতরান, আমেদাবাদে বিরল নজির শুবমান গিলের

টেস্টে সহজেই ৮-১০ হাজার রান করতে পারবেন শুবমান গিল, আশায় সুনীল গাভাসকর

হাওড়া ইউনিয়নের শতবর্ষ, ক্লাব তাঁবুতে বিশেষ অনুষ্ঠানে সৌরভ, গুরবক্স, সম্বরণ

Read more Articles on
Share this article
click me!