অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চতুর্থ টেস্টে ভরতের বদলে খেলার সুযোগ পেতে পারেন ঈশান কিষান

বৃহস্পতিবার শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া সিরিজের চতুর্থ টেস্ট ম্যাচ। ইন্দোরে তৃতীয় টেস্টে হেরে গিয়েছে ভারত। ফলে আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে চতুর্থ টেস্ট ম্যাচ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Web Desk - ANB | Published : Mar 8, 2023 9:23 AM IST

ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজে উইকেটকিপার-ব্যাটার হিসেবে খেলার সুযোগ পেলেও, এখনও পর্যন্ত ব্যাট হাতে খুব একটা ভালো পারফরম্যান্স দেখাতে পারেননি কে এস ভরত। এই সিরিজের প্রথম ৩ ম্যাচে তিনি যথাক্রমে করেছেন ৮, ৬, অপরাজিত ২৩, ১৭ ও ৩। কিপিংয়েও উল্লেখযোগ্য সাফল্য পাননি ভরত। সেই কারণে আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে বৃহস্পতিবার শুরু হতে চলা চতুর্থ টেস্ট ম্যাচের আগে ঈশান কিষানের নাম নিয়ে আলোচনা চলছে। টেস্টে অভিষেক না হলেও, সীমিত ওভারের ফর্ম্যাটে ভারতীয় দলের হয়ে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন ঈশান। তাঁর ব্যাটিং দক্ষতা ভরতের চেয়ে অনেক ভালো। সেই কারণেই হয়তো আমেদাবাদ টেস্ট ম্যাচে ভরতের বদলে খেলার সুযোগ পেতে পারেন ঈশান। ইন্দোরে দুই ইনিংসেই ভারতীয় দল ভালো ব্যাটিং করতে পারেননি। আমেদাবাদের পিচ থেকে স্পিনারদের বদলে সাহায্য পেতে পারেন ব্যাটাররা। সেই কারণে ভরতের বদলে ঈশানকে সুযোগ দেওয়ার কথা ভাবছে টিম ম্যানেজমেন্ট।

ভারতীয় দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড় অবশ্য ভরতের পাশে দাঁড়িয়েছেন। তাঁর বক্তব্য, ‘ভরতের রান না পাওয়া নিয়ে আমরা চিন্তিত নই। পরিবেশ-পরিস্থিতি ও চ্যালেঞ্জের কথা ভাবতে হবে। ওকে কঠিন চ্যালেঞ্জের মোকাবিলা করতে হয়েছে। ও হয়তো বড় রান করতে পারেনি কিন্তু ইন্দোর টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে ও ১৭ রান করেছে। দিল্লি টেস্ট ম্যাচেও দলের জন্য ওর ভালো অবদান ছিল। ও ইতিবাচক ব্যাটিং করেছে। এই ধরনের পরিস্থিতিতে একটু ভাগ্যের সহায়তা দরকার হয়। ভরত হয়তো সেই সহায়তা পায়নি। ও ভালোভাবেই তৈরি হচ্ছে। ও ভালো কিপিং করছে। তাই ওর ব্যাটিং পারফরম্যান্স নিয়ে আমরা খুব একটা ভাবছি না।’

ভরতের পাশে থাকার বার্তা দিলেও, নেটে অনুশীলনের সময় ঈশানের সঙ্গে অনেকটা সময় কাটিয়েছেন দ্রাবিড়। মঙ্গলবার দলের সবার জন্য বাধ্যতামূলক অনুশীলন ছিল না। সেই অনুশীলনে ছিলেন না ভরত। বুধবার অবশ্য দলের সবার সঙ্গে অনুশীলন করেছেন এই উইকেটকিপার-ব্যাটার। আমেদাবাদের উইকেটে বাউন্স থাকতে পারে। এই উইকেট ঈশানের ব্যাটিংয়ের ধরনের সঙ্গে মানানসই। সেই কারণেই তিনি ভরতের চেয়ে এগিয়ে।

ঋষভ পন্থ যতদিন না ফিট হয়ে দলে ফিরছেন ততদিন ভারতের উইকেটকিপিং নিয়ে সমস্য অব্য়াহত থাকতে পারে। সীমিত ওভারের ফর্ম্যাটে কে এল রাহুল, ঈশানরা ঘুরিয়ে-ফিরিয়ে কিপিং করছেন। কিন্তু টেস্টে কিপিং নিয়ে সমস্যা হচ্ছে। ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে চিন্তায় দল।

আরও পড়ুন-

আন্তর্জাতিক নারী দিবসে কন্যাসন্তানের বাবা হলেন ভারতীয় দলের পেসার উমেশ যাদব

বিশ্বের সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে ইনস্টাগ্রামে ২৫ মিলিয়ন ফলোয়ার হার্দিকের

বাড়িতে সারমেয়দের সঙ্গে খেলায় মেতেছেন মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকর

Read more Articles on
Share this article
click me!