শুক্রবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ওডিআই, বিশ্বকাপের প্রস্তুতি শুরু ভারতের

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সহজেই টেস্ট সিরিজ জিতেছে ভারতীয় দল। এবার শুরু হচ্ছে ওডিআই সিরিজ। এ বছরের অক্টোবর-নভেম্বরে দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপ। তার আগে এই সিরিজ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Web Desk - ANB | Published : Mar 16, 2023 11:48 AM IST

শুক্রবার শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া ওডিআই সিরিজ। ব্যক্তিগত কারণে শুক্রবার মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সিরিজের প্রথম ওডিআই ম্যাচে খেলতে পারবেন না অধিনায়ক রোহিত শর্মা। চোটের জন্য এই সিরিজের কোনও ম্যাচেই খেলতে পারবেন না মিডল অর্ডার ব্যাটার শ্রেয়াস আইয়ার। টেস্ট সিরিজের দলে না থাকলেও, সীমিত ওভারের সিরিজে দলে ফিরেছেন অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। তিনি এই সিরিজে ভারতীয় দলের সহ-অধিনায়ক। শুক্রবার রোহিত না থাকায় হার্দিকই ভারতীয় দলের অধিনায়ক। এর আগে দেশের মাটিতে শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজ খেলেছে ভারত। তবে বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দলের মুখোমুখি হওয়ার সুযোগ আর পাবে না ভারতীয় দল। সেই কারণে এই সিরিজ অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রথম ম্যাচ জিতে সিরিজের শুরুটা ভালোভাবে করাই হার্দিকের দলের লক্ষ্য। এর আগে টি-২০ ফর্ম্যাটে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন হার্দিক। এবার ওডিআই ফর্ম্যাটেও অধিনায়ক হিসেবে নিজেকে প্রমাণ করতে চান এই অলরাউন্ডার।

শুক্রবার রোহিত না থাকায় ভারতের হয়ে ওপেন করতে পারেন শুবমান গিল ও ঈশান কিষান। বর্ডার-গাভাসকর ট্রফিতে একটি ম্যাচেও খেলার সুযোগ পাননি ঈশান। তবে সীমিত ওভারের ফর্ম্যাটে তিনি যে পারফরম্যান্স দেখিয়েছেন তাতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ওডিআই ম্যাচে অবশ্যই খেলার সুযোগ পাওয়া উচিত। আমেদাবাট টেস্ট ম্যাচে শতরান করেছেন শুবমান। ওডিআই ফর্ম্যাটে ফের ভালো পারফরম্যান্স দেখাতে তৈরি এই তরুণ ওপেনার। ৩ নম্বরে ব্যাটিং করতে নামবেন বিরাট কোহলি। আমেদাবাদে ১৮৬ রানের অসাধারণ ইনিংস খেলেছেন বিরাট। এবার ওডিআই ফর্ম্যাটেও শতরান করতে চান এই তারকা ব্যাটার। ৪ নম্বরে ব্যাটিং করতে নামবেন সূর্যকুমার যাদব। নাগপুর টেস্ট ম্যাচে খেলার সুযোগ পেলেও ভালো পারফরম্যান্স দেখাতে পারেননি সূর্যকুমার। তবে সীমিত ওভারের ফর্ম্যাটে ফের ভালো পারফরম্যান্স দেখাতে তৈরি সূর্যকুমার। কে এল রাহুল খেলার সুযোগ পাবেন কি না, সেটা এখনই বলা যাচ্ছে না। অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা ও অক্ষর প্যাটেলকে খেলার সুযোগ দেওয়া হতে পারে। তবে কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহালও খেলার জন্য তৈরি। ওয়াশিংটন সুন্দর খেলার সুযোগ পাবেন কি না নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। ৩ পেসার শার্দুল ঠাকুর, মহম্মদ সিরাজ ও মহম্মদ সামি দলে থাকতে পারেন।

দেশের মাটিতে ভারতীয় দল বরাবরই শক্তিশালী। সম্প্রতি টেস্ট সিরিজেও সেটা দেখা গিয়েছে। এবার সীমিত ওভারের ফর্ম্যাটেও জয়ের লক্ষ্যে খেলতে নামছে ভারত। এই সিরিজে মূলত অলরাউন্ডারদের উপরেই নির্ভর করছে ভারতীয় দল। ব্যাটিং বিভাগে ভরসা বিরাট, শুবমান, সূর্যকুমার, ঈশান। অলরাউন্ডার হিসেবে আছেন হার্দিক, জাদেজা, অক্ষর।

আরও পড়ুন-

সচিনকে স্লেজিং করতে গিয়ে মনে হয়েছিল চড় খেয়েছেন, স্মৃতিচারণায় প্রাক্তন পাক তারকা

বড় রান না পাওয়ার আক্ষেপ কুরে কুরে খাচ্ছিল, দ্রাবিড়কে বললেন বিরাট

হাওড়া ইউনিয়নের শতবর্ষ, ক্লাব তাঁবুতে বিশেষ অনুষ্ঠানে সৌরভ, গুরবক্স, সম্বরণ

Read more Articles on
Share this article
click me!