India Vs Australia: 'অধিনায়কত্ব করতে অভ্যস্ত, এরকম পরিস্থিতি ভালোবাসি,' ভারতকে জিতিয়ে বললেন রাহুল

চোট সারিয়ে এশিয়া কাপে ভারতীয় দলে ফেরেন। ফিটনেসের পাশাপাশি ফর্মও ফিরে পেয়েছেন এই উইকেটকিপার-ব্যাটার। ওডিআই বিশ্বকাপের আগে তিনি দলকে ভরসা দিচ্ছেন।

Soumya Gangully | Published : Sep 22, 2023 7:17 PM IST / Updated: Sep 23 2023, 01:17 AM IST

ফর্ম হারিয়ে ভারতীয় দলের সহ-অধিনায়ক পদ খোয়ান। আইপিএল-এ উরুতে চোট পেয়ে ছিটকে যান। চোট সারানোর জন্য অস্ত্রোপচার করাতে হয়। ফলে কয়েক মাস মাঠের বাইরে ছিলেন কে এল রাহুল। এশিয়া কাপে ভারতীয় দলে ফিরলেও, প্রথম ২ ম্যাচে খেলতে পারেননি। সুপার ফোর পর্যায়ে পাকিস্তানের বিরুদ্ধে খেলার সুযোগ পেয়েই অপরাজিত শতরান করেন। শুক্রবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই সিরিজের প্রথম ম্যাচে অপরাজিত অর্ধশতরান করে ভারতীয় দলকে জেতালেন রাহুল। এই সিরিজের প্রথম ২ ম্যাচে বিশ্রামে আছেন রোহিত শর্মা, বিরাট কোহলি, হার্দিক পান্ডিয়া। ফলে অধিনায়কত্ব করছেন রাহুল। শুক্রবার প্রথম ম্যাচে অধিনায়কের মতোই খেললেন তিনি।

দলকে জেতানোর পর রাহুল বলেছেন, 'আমি প্রথমবার অধিনায়কত্ব করছি না। আমার সঙ্গে সবসময়ই এরকম হয়। আমি এই পরিস্থিতির সঙ্গে অভ্যস্ত। আমি এরকম পরিস্থিতিতে খেলতে ভালোবাসি। শুক্রবার বিকেলে আমরা যে মরিয়া মনোভাব দেখিয়েছি, সেটা খুব ভালো লেগেছে। কলম্বোয় খেলার পর এখানে আমরা যেভাবে খেলা শুরু করি, তখন মনে হচ্ছিল স্বর্গে আছি। কিন্তু এখানের আবহাওয়া সত্যিই উষ্ণ ও আর্দ্র ছিল। ফলে এখানে খেলা কঠিন ছিল। শরীরের উপর ধকল পড়ছিল। কিন্তু আমরা সবাই ফিটনেসের উপর জোর দিয়েছি। মাঠে তার প্রভাব দেখা গিয়েছে। আমাদের দলে ৫ জন বোলারই ছিল। ফলে ওদের প্রত্যেককে ১০ ওভার করে বোলিং করতে হত। ওরা সেটা করতে পেরেছে।'

দলের ব্যাটিং প্রসঙ্গে রাহুল বলেছেন, ‘শুবমান (গিল) আউট হয়ে যাওয়ার পর পরিস্থিতি একটু জটিল হয়ে গিয়েছিল। সেট ব্যাটার আউট হয়ে যাওয়ার পর একটু সমস্যা হয়। তবে আমি সূর্যর (সূর্যকুমার যাদব) সঙ্গে ভালো পার্টনারশিপ গড়ে তুলতে সক্ষম হই। আমার নিজেকে এরকম কঠিন পরিস্থিতিতে ফেলা দরকার ছিল। সূর্যর সঙ্গে আমি আলোচনা করছিলাম, ভালো শট খেলে যেতে হবে। এছাড়া স্ট্রাইক রোটেট করার উপরেও জোর দিচ্ছিলাম আমরা। সব ব্যাটারই এই চেষ্টা করে। আমরা আস্কিং রেট বাড়তে দিতে চাইনি। আমরা নেট রান রেট বজায় রাখতে পারছিলাম। শেষপর্যন্ত ব্যাটিং করে যাওয়াই আমাদের লক্ষ্য ছিল।’

আইপিএল-এ লখনউ সুপার জায়ান্টসের অধিনায়ক হিসেবে ভালো পারফরম্যান্স দেখিয়েছেন রাহুল। যখনই জাতীয় দলের অধিনায়কত্ব করার সুযোগ পেয়েছেন এই উইকেটকিপার-ব্যাটার, তখনই তিনি দলকে জেতানোর চেষ্টা করেছেন। এবার ওডিআই বিশ্বকাপেও ভালো পারফরম্যান্স দেখানোর লক্ষ্যে রাহুল।

আরও পড়ুন-

Suryakumar Yadav: 'এরকম ইনিংস খেলা স্বপ্ন ছিল,' অর্ধশতরান করে বললেন সূর্যকুমার

ICC Rankings: অস্ট্রেলিয়াকে হারিয়ে ক্রিকেটের ৩ ফর্ম্যাটেই র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ভারত

পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত জয়ের উদযাপন, সুইমিং পুলে নাচ বিরাট-রোহিতের

Read more Articles on
Share this article
click me!