সামি-অশ্বিন-জাদেজার ত্রিফলা আক্রমণে দিশেহারা অস্ট্রেলিয়া, জয়ের গন্ধ পাচ্ছে ভারত

শুক্রবার শুরু হয়েছে ভারত-অস্ট্রেলিয়া সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচ। এই ম্যাচ পাঁচ দিনে গড়াবে কি না সেটা নিয়ে প্রথম দিনের শেষেই সংশয় তৈরি হয়েছে। নাগপুরের মতোই পাঁচ দিনের আগেই শেষ হয়ে যেতে পারে ম্যাচ।

Web Desk - ANB | Published : Feb 17, 2023 1:51 PM IST

অস্ট্রেলিয়ার ব্যাটাররা রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেলকে সামাল দেওয়ার জন্য প্রস্তুতি নিয়েছিলেন। কিন্তু মহম্মদ সামিও যে তাঁদের বিপাকে ফেলে দেবেন, সেটা বোধহয় ভাবতে পারেননি ডেভিড ওয়ার্নার, ট্রেভিস হেডরা। অস্ট্রেলিয়ার ব্যাটাররা ভারতীয় স্পিনারদের মোকাবিলা করতে ব্যর্থ তো হলেনই, সামির আক্রমণও সামাল দিতে পারলেন না। ফলে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে দ্বিতীয় টেস্ট ম্যাচের তৃতীয় সেশনেই ২৬৩ রানে অলআউট হয়ে গেল অস্ট্রেলিয়া। ৭৮.৪ ওভারেই গুটিয়ে গেল অস্ট্রেলিয়ার ইনিংস। ভারতের হয়ে ৬০ রান দিয়ে ৪ উইকেট নিলেন সামি। ৫৭ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন অশ্বিন। ৬৮ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন জাদেজা। উইকেট পাননি মহম্মদ সিরাজ ও অক্ষর। অস্ট্রেলিয়ার হয়ে সর্বাধিক ৮১ রান করেছেন ওপেনার উসমান খাজা। ৭২ রান করে অপরাজিত থাকেন পিটার হ্যান্ডসকম্ব। ৩৩ রান করেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। কোনও রানই করতে পারেননি স্টিভ স্মিথ, অ্যালেক্স কেরি ও টড মারফি। ১৫ রান করেন ওয়ার্নার। ৩ নম্বরে ব্যাটিং করতে নামা মার্নাস লাবুশেন করেন ১৮ রান। হেড করেন ১২ রান। নাথান লিয়ন করেন ১০ রান। ম্যাথু কুনেম্যান করেন ৬ রান।

প্রথম দিনের শেষে ভারতীয় দলের স্কোর বিনা উইকেটে ২১ রান। রোহিত ১৩ ও কে এল রাহুল ৪ রানে অপরাজিত। অস্ট্রেলিয়ার চেয়ে ২৪২ রানে পিছিয়ে ভারতীয় দল। দ্বিতীয় দিন অস্ট্রেলিয়ার রান টপকে লিড নেওয়াই রোহিত-রাহুলদের লক্ষ্য। নাগপুরে সিরিজের প্রথম টেস্ট ম্যাচে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে হয়নি ভারতকে। দিল্লিতেও যদি ভারতীয় দল বড় লিড নিতে পারে, তাহলে এই ম্যাচেও সহজ জয় আসতে পারে।

প্রথম দিনের শেষ খাজা বলেছেন, ‘এখানে ব্যাটিং করা সবসময় কঠিন। অশ্বিন-জাদেজার মতো ভালো বোলার থাকলে ব্যাটিং করা আরও কঠিন। আমি সবসময়ই রান করতে চাই। আমি কখনও ব্যাটিংয়ের ধরন বা পরিকল্পনা বদল করি না। আমি রিভার্স স্যুইপের পাশাপাশি ব্যাকরণ মেনে স্যুইপ করতেও ভালোবাসি। পিটারও খুব ভালো ব্যাটিং করেছে। এই উইকেটে কত রান করলে ভালো হয় সেটা বুঝতে পারছি না। দ্বিতীয় দিন বলা যাবে এই ম্যাচ কোনদিকে গড়াচ্ছে।’

দ্বিতীয় দিন সকালে ভারতীয় দলকে সতর্ক থাকতে হবে। প্রথম সেশনে উইকেট না দেওয়ার চেষ্টা করতে হবে। রোহিত ও রাহুল দলের স্কোর যত বেশি এগিয়ে যাবেন পরের ব্যাটারদের ততই সুবিধা হবে।

আরও পড়ুন-

চেতন শর্মার পদত্যাগ, কার্যনির্বাহী প্রধান নির্বাচক হতে পারেন শিবসুন্দর দাস

IPL 2023: প্রকাশিত আইপিএল-এর সূচি, প্রথম ম্যাচে লড়াই ধোনি-হার্দিকের

Prithvi Shaw : পৃথ্বী শ-র গাড়িতে হামলা, গ্রেফতার অভিযুক্ত, বিভিন্ন ধারায় মামলা

Read more Articles on
Share this article
click me!