দিল্লি টেস্টে জয় পাওয়ার পর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে কী অবস্থান ভারতের?

প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে রানার্স হয়েছিল ভারতীয় দল। দ্বিতীয়বারও ফাইনালে ওঠার পথে অনেকটা এগিয়ে গিয়েছেন বিরাট কোহলি, রোহিত শর্মারা। তাঁদের ফাইনাল খেলা প্রায় নিশ্চিত।

Web Desk - ANB | Published : Feb 19, 2023 11:12 AM IST

দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪ ম্যাচের টেস্ট সিরিজ ভারতীয় দলের কাছে শুধু সম্মানেরই লড়াই নয়, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে জায়গা করে নেওয়ারও মঞ্চ। সিরিজ শুরু হওয়ার আগে জানা গিয়েছিল, ৩-১ বা ৪-০ ফলে সিরিজ জিতলে পয়েন্ট তালিকার শীর্ষে থেকে ফাইনালে পৌঁছে যাবে ভারতীয় দল। সিরিজের প্রথম দুই টেস্ট ম্যাচেই বড় ব্যবধানে জয় পেয়েছে ভারতীয় দল। ফলে কাঙ্খিত লক্ষ্যের দিকে অনেকটা এগিয়ে গিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজারা। এই সিরিজে আর একটি ম্যাচ জিতলেই যেমন সিরিজ জয় নিশ্চিত হয়ে যাবে, তেমনই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালেও জায়গা করে নেবে ভারত। অবশ্য এই সিরিজে আর কোনও ম্যাচ না জিতলেও ভারতের লক্ষ্যপূরণ। হতে পারে। গতবার অস্ট্রেলিয়া সফরে গিয়ে টেস্ট সিরিজ জিতেছিল ভারতীয় দল। এবারও সিরিজ হারবে না ভারত। অস্ট্রেলিয়া নাটকীয়ভাবে প্রত্যাবর্তন ঘটালে সিরিজ ড্র করতে পারে। যদিও পারফরম্যান্স অনুযায়ী সেই সম্ভাবনা দেখা যাচ্ছে না। বরং ভারতেরই ৪-০ জয়ের সম্ভাবনা সবচেয়ে বেশি। ফলে বর্ডার-গাভাসকর ট্রফি ভারতের অধিনায়ক রোহিত শর্মার হাতেই উঠছে। একইসঙ্গে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল খেলাও নিশ্চিত করে নিতে চাইছে ভারতীয় দল।

চলতি সিরিজের বাকি দু'টি ম্যাচ হেরেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের যোগ্যতা অর্জন করতে পারে ভারত। তবে সেক্ষেত্রে শর্ত হল দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজের সব ম্যাচ জিতলে চলবে না শ্রীলঙ্কার। ফলে ঝুঁকি থেকেই যাচ্ছে। সেই কারণে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আর অন্তত একটি ম্যাচ জিতলে সবদিক থেকেই ভালো হয় ভারতীয় দলের। দিল্লি টেস্টে জয় পাওয়ার পর ভারতের পয়েন্ট পার্সেন্টেজ ৬১.৬৬ থেকে বেড়ে হয়েছে ৬৪.০৬। অন্য়দিকে, অস্ট্রেলিয়ার পয়েন্ট পার্সেন্টেজ ৭০.৮৩ থেকে কমে হয়েছে ৬৬.৬৬। ভারতীয় দল যদি এই সিরিজ ৩-১ ফলে জেতে, তাহলে পয়েন্ট পার্সেন্টেজ থাকবে ৬১.৯২। শ্রীলঙ্কার পয়েন্ট পার্সেন্টেজ সর্বাধিক হতে পারে ৬১.১১।

ভারতীয় দল যদি এই সিরিজ ড্র করে, তাহলে পয়েন্ট পার্সেন্টেজ স্বাভাবিকভাবেই কমে যাবে। দক্ষিণ আফ্রিকার সর্বাধিক পয়েন্ট পার্সেন্টেজ হতে পারে ৫৬.৪। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে যেতে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার উপরে থাকতে হবে ভারতীয় দলকে। সেই কারণে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আর একটি ম্যাচ জিতলে অন্য কোনও ম্যাচের ফলের দিকে তাকিয়ে থাকতে হবে না। ইন্দোরে জিতলেই ভারতের লক্ষ্যপূরণ হয়ে যাবে।

আরও পড়ুন-

আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ২৫,০০০ রান, অসাধারণ নজির বিরাট কোহলির

দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট উনাদকাটের, ফের রঞ্জি ট্রফি চ্যাম্পিয়ন সৌরাষ্ট্র

Prithvi Shaw : পৃথ্বী শ-র গাড়িতে হামলা, গ্রেফতার অভিযুক্ত, বিভিন্ন ধারায় মামলা

Read more Articles on
Share this article
click me!