অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ হেরেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছতে পারে ভারত

ভারত-অস্ট্রেলিয়া সিরিজ যেমন সম্মানের লড়াই, তেমনই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে জায়গা করে নেওয়া নিয়েও লড়াই হবে। ভারতীয় দল দ্বিতীয়বার টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে উঠতে মরিয়া।

Web Desk - ANB | Published : Feb 7, 2023 4:40 PM IST

গতবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে রানার্স হয় ভারতীয় দল। ফের এই প্রতিযোগিতার ফাইনালে জায়গা করে নেওয়ার লক্ষ্য়ে লড়াই চালাচ্ছেন রোহিত শর্মা-বিরাট কোহলিরা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের ফলই ঠিক করে দিতে পারে ভারত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে যেতে পারবে কি না। ভারতীয় শিবিরে এখন নানা অঙ্ক কষা চলছে। গত মাসে দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ ড্র করে লড়াই জমিয়ে দিয়েছে পাকিস্তান। এবার শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া সিরিজ। এখন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়শিপে পয়েন্ট তালিকায় ভারতীয় দল যেখানে দাঁড়িয়ে, সেই পরিস্থিতিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ হেরেও ফাইনালে পৌঁছতে পারে। তবে তার জন্য নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা সিরিজের ফলের দিকে তাকিয়ে থাকতে হবে। পাশাপাশি দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের ফলের উপরেও ভারতের ফাইনালে যাওয়া নির্ভর করবে। যদিও ভারতীয় দল এত যদি-কিন্তুর উপর নির্ভর করে থাকতে নারাজ। দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ ভালোভাবে জিতেই সরাসরি ফাইনালে জায়গা করে নেওয়া ভারতীয় দলের লক্ষ্য।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই সিরিজে ভারতীয় দল যদি ৪-০ ব্যবধানে জয় পায়, তাহলে কোনও সমস্যাই নেই। অনায়াসে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছে যাবেন শুবমান গিল-ঈশান কিষানরা। এমনকী, এই সিরিজে ৩-০ বা ৩-১ ব্যবধানে জয় পেলেও ফাইনালে যেতে ভারতের কোনও সমস্যা হবে না। তবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই সিরিজে অন্তত তিনটি ম্যাচ জিততে না পারলে সমস্যায় পড়ে যেতে পারে ভারত। তখনই অন্য ম্যাচগুলির ফলের দিকে তাকিয়ে থাকতে হবে। নিউজিল্যান্ড যদি শ্রীলঙ্কার বিরুদ্ধে একটি টেস্ট ম্যাচ জিততে পারে বা একটি টেস্ট ম্যাচ ড্র করতে পারে, তাহলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটির কম টেস্ট ম্যাচ জিতেও ফাইনালে পৌঁছে যাবে ভারত।

ভারতীয় দল যদি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই সিরিজ ১-২ ব্যবধানে হেরে যায়, তাহলে ওয়েস্ট ইন্ডিজকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ জিততে হবে বা ড্র করতে হবে। নিউজিল্যান্ডকেও শ্রীলঙ্কার বিরুদ্ধে অন্তত একটি টেস্ট ম্যাচ জিততেই হবে। নিউজিল্যান্ড যদি শ্রীলঙ্কার সঙ্গে সিরিজ ড্র করে, তাহলে ভারতের কোনও লাভ হবে না।

শ্রীলঙ্কা-নিউজিল্যান্ডের ২ ম্যাচের টেস্ট সিরিজ শুরু হচ্ছে ৯ মার্চ। ওয়েস্ট ইন্ডিজ-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ শুরু হচ্ছে ২৮ ফেব্রুয়ারি। ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ শুরু হচ্ছে বৃহস্পতিবার। অন্যদের দিকে না তাকিয়ে বড় ব্যবধানে সিরিজ জেতাই ভারতীয় দলের লক্ষ্য।

আরও পড়ুন-

অশ্বিনের পায়ে হাত দিয়ে প্রণাম করে আশীর্বাদ চাইলেন অস্ট্রেলিয়ার নেট বোলার মহেশ পিঠিয়া

টেস্টে ২ দেশের হয়ে শতরান, বুলাবায়োতে বিরল নজির গ্যারি ব্যালান্সের

নাগপুর টেস্টে ৩ স্পিনার নিয়ে খেলতে পারে ভারত, জানালেন সহ-অধিনায়ক কে এল রাহুল

Read more Articles on
Share this article
click me!