IPL 2023: আইপিএল-এ নিয়ম বদল, টসের পর ঘোষণা করা যাবে চূড়ান্ত একাদশ

আর কয়েকদিনের অপেক্ষা, তারপরেই শুরু হয়ে যাচ্ছে আইপিএল। ১০টি ফ্র্যাঞ্চাইজিই প্রস্তুতি শুরু করে দিয়েছে। বুধবার শেষ হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া সিরিজ। এরপরেই তুঙ্গে উঠবে আইপিএল-এর প্রস্তুতি।

Web Desk - ANB | Published : Mar 22, 2023 2:17 PM IST / Updated: Mar 22 2023, 08:40 PM IST

৩১ মার্চ শুরু হচ্ছে এবারের আইপিএল। ১০টি ফ্র্যাঞ্চাইজির পাশাপাশি আয়োজকরাও শেষমুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত। এরই মধ্যে আয়োজকদের পক্ষ থেকে ১০টি ফ্র্যাঞ্চাইজিকে নিয়মে কিছু বদলের কথা জানিয়ে দেওয়া হয়েছে। এতদিন টস হওয়ার আগেই সব দলকে জানিয়ে দিতে হত কারা খেলছেন। কিন্তু এবারের আইপিএল-এ এই নিয়ম বদলাতে চলেছে। টস করার পর অধিনায়করা চূড়ান্ত একাদশ ঘোষণা করতে পারবেন। টসে জেতা বা হারার পর পরিবেশ-পরিস্থিতি অনুযায়ী যাতে দল বেছে নেওয়ার সুযোগ পাওয়া যায়, সেটা নিশ্চিত করার জন্যই এই নিয়ম চালু করা হচ্ছে। দক্ষিণ আফ্রিকার টি-২০ লিগ এসএ২০-তে এই নিয়ম চালু হয়েছে। দক্ষিণ আফ্রিকার এই টি-২০ লিগের সঙ্গে যুক্ত আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলি। ফলে আইপিএল-এও এই নিয়ম চালু হওয়ায় সবাই খুশি। এতে সুবিধা হবে বলেই মত ফ্র্যাঞ্চাইজিগুলির। ফুটবল, হকির মতো খেলায় যখন ইচ্ছা নির্দিষ্ট সংখ্যক খেলোয়াড় বদল করা যায়। কিন্তু ক্রিকেটে সেই সুযোগ নেই। এই কারণেই টসের পর চূড়ান্ত একাদশ ঘোষণার নিয়ম প্রয়োজন ছিল বলে মত ফ্র্যাঞ্চাইজিগুলির কর্তাদের।

আইপিএল-এর আয়োজকদের পক্ষ থেকে ফ্র্যাঞ্চাইজিগুলিকে পাঠানো বার্তায় বলা হয়েছে, ‘এখন অধিনায়কদের টসের আগেই দল ঘোষণা করতে হয়। এবার এই নিয়ম বদল করা হচ্ছে। টস হওয়ার পর জানাতে হবে কারা খেলবেন। কোনও দল প্রথমে ব্যাটিং করছে না ফিল্ডিং করছে সেটা দেখে নিয়ে পরিস্থিতি অনুযায়ী যাতে সেরা একাদশ বেছে নিতে পারে তার জন্যই এই সুযোগ দেওয়া হচ্ছে। এর ফলে দলগুলি সবচেয়ে কার্যকরী খেলোয়াড়দের দলে রাখার সুযোগ পাবে। দলগুলির পরিকল্পনায় সুবিধা হবে।’

এসএ২০ লিগে টসের আগে প্রতিটি দলকে ১৩ জন খেলোয়াড়ের নাম জানাতে হচ্ছিল। টসের পর এই ১৩ জনের মধ্যে থেকে ১১ জনকে দলে রাখার সুযোগ পাচ্ছিলেন অধিনায়করা। এবার আইপিএল-এও একইরকম নিয়ম চালু হচ্ছে। এর ফলে টস আর আগের মতো গুরুত্বপূর্ণ থাকছে না। এতদিন পিচ বা আবহাওয়ার পরিপ্রেক্ষিতে টসই অনেক সময় ম্যাচের ফল গড়ে দিত। এখন দলগুলি টসের পর দল বেছে নেওয়ার সুযোগ পাওয়ায় খেলা অন্যরকম হয়ে যাচ্ছে। যদি কোনও দল প্রথমে ব্যাটিং করবে বলে পরিকল্পনা করার পর টসে হেরে যায়, তাহলে পরিস্থিতি অনুযায়ী অতিরিক্ত পেসারের বদলে স্পিনার খেলাতে পারে। আবার প্রয়োজন অনুযায়ী অতিরিক্ত ব্যাটারও খেলানো যেতে পারে। এই নিয়মে সব দলেরই সুবিধা হবে।

এছাড়া এবারের আইপিএল-এ আরও কিছু নতুন নিয়ম চালু হচ্ছে। যদি কোনও দল নির্দিষ্ট সময়ের মধ্যে বোলিং শেষ করতে না পারে, তাহলে যত ওভার অতিরিক্ত সময়ে হবে, সেই নির্দিষ্ট সংখ্যক ওভারে প্রতিপক্ষ দল ৩০ গজ বৃত্তের বাইরে ৪ জন ফিল্ডারকে রাখার সুযোগ পাবে। উইকেটকিপার যদি নিয়ম বহির্ভূতভাবে নড়াচড়া করেন, তাহলে ডেড বল ও ৫ রান পেনাল্টি হবে। কোনও ফিল্ডার অখেলোয়াড়ি মানসিকতা দেখালে ডেড বল ও ৫ রান পেনাল্টি হবে।

আরও পড়ুন-

উইমেনস প্রিমিয়ার লিগ ফাইনালে দিল্লি ক্যাপিটালস, খুশি অ্যালিস ক্যাপসি

৫ অক্টোবর শুরু হতে পারে ওডিআই বিশ্বকাপ, ফাইনালের সম্ভাব্য দিন ১৯ নভেম্বর

০ রানে ৭ উইকেট! আইপিএল-এর আগে হঠাৎ খেলতে নেমেই অসাধারণ নজির সুনীল নারিনের

Read more Articles on
Share this article
click me!