ওডিআই, টি-২০ আন্তর্জাতিকের পর টেস্টেও ছক্কার শতরানের হাতছানি, চেন্নাইয়েই রেকর্ড গড়বেন রোহিত?

বৃহস্পতিবার চেন্নাইয়ে ভারত-বাংলাদেশ সিরিজের প্রথম টেস্ট ম্যাচ শুরু হয়েছে। প্রথম ইনিংসে ভালো ব্যাটিং করতে পারেননি ভারতের অধিনায়ক রোহিত শর্মা। তবে দ্বিতীয় ইনিংসে ভালো পারফরম্যান্স দেখানোর সুযোগ পেতে পারেন রোহিত।

Asianetnews Bangla Stories | Published : Sep 19, 2024 1:52 PM IST

16
বাংলাদেশের বিরুদ্ধে সিরিজে টেস্ট ক্রিকেটে অনন্য রেকর্ড গড়ার লক্ষ্যে রোহিত শর্মা

বৃহস্পতিবার চেন্নাইয়ে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট ম্যাচের প্রথম দিন ভালো ব্যাটিং করতে পারেননি ভারতের অধিনায়ক রোহিত শর্মা। তবে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ পেলে ভালো পারফরম্যান্স দেখাতে তৈরি রোহিত।

26
বাংলাদেশের বিরুদ্ধে ২ ম্যাচের টেস্ট সিরিজে বীরেন্দ্র সেহওয়াগের রেকর্ড ছাপিয়ে যেতে পারেন রোহিত শর্মা

টেস্ট ক্রিকেটে অনন্য রেকর্ড গড়ার সামনে ভারতের অধিনায়ক রোহিত শর্মা। বাংলাদেশের বিরুদ্ধে সিরিজেই তিনি রেকর্ড গড়তে চান।

36
ক্রিকেটের ৩ ফর্ম্যাটেই ১০০টি করে ওভার-বাউন্ডারি মারার রেকর্ড গড়ার লক্ষ্যে রোহিত শর্মা

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক ছক্কা মারা খেলোয়াড়দের মধ্যে রোহিত শর্মাও একজন। টেস্ট ক্রিকেটে ১০০ ছক্কা পূর্ণ করতে রোহিত শর্মার মাত্র ১৬টি ছক্কার প্রয়োজন। এখন পর্যন্ত তাঁর নামের পাশে ৮৪টি ছক্কা রয়েছে। রোহিতের বিস্ফোরক ব্যাটিং স্টাইল অনুযায়ী, তিনি ভারত-বাংলাদেশ টেস্ট সিরিজেই এই আশ্চর্যজনক রেকর্ডটি গড়ে ফেলতে পারেন। এক্ষেত্রে তিনি সফল হতে পারলে, আন্তর্জাতিক ক্রিকেটের তিনটি ফর্ম্যাটেই ১০০টি করে ছক্কা মারা বিশ্বের প্রথম এবং একমাত্র ব্যাটার হিসেবে নাম লেখাবেন। রোহিত ইতিমধ্যেই ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে ১০০টি করে ছক্কার মাইলফলক স্পর্শ করেছেন।

46
প্রথম ভারতীয় ব্যাটার হিসেবে টেস্ট ক্রিকেটে ওভার-বাউন্ডারির শতরানের লক্ষ্যে রোহিত শর্মা

আরও ১৬টি ছক্কা মারলেই টেস্টে ১০০ ছক্কার মাইলফলক স্পর্শ করা বিশ্বের চতুর্থ ব্যাটার হিসেবে আত্মপ্রকাশ করবেন রোহিত শর্মা। এখন পর্যন্ত মাত্র তিনজন খেলোয়াড় এই কীর্তি গড়তে পেরেছেন। ১৩১টি ছক্কা মেরে তালিকার শীর্ষে রয়েছেন ইংল্যান্ডের বেন স্টোকস। দ্বিতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের কিংবদন্তি ব্যাটার ব্রেন্ডন ম্যাককালাম। তিনি ১০৭টি ছক্কা মেরে নিজের টেস্ট ক্যারিয়ার শেষ করেছেন। অস্ট্রেলিয়ার কিংবদন্তি উইকেটরক্ষক ব্যাটার অ্যাডাম গিলক্রিস্ট রয়েছেন তৃতীয় স্থানে। টেস্ট ফর্ম্যাটে তিনি ১০০টি ছক্কা মেরেছিলেন।

56
আন্তর্জাতিক টি-২০ ফর্ম্যাটে সবচেয়ে বেশি ওভার-বাউন্ডারি মেরে অবসর রোহিত শর্মার

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফর্ম্যাটে সর্বাধিক ছক্কা মারা খেলোয়াড় হিসেবে শীর্ষে রয়েছেন রোহিত শর্মা। ২০৫টি ছক্কা মেরে এই ফর্ম্যাট থেকে অবসর ঘোষণা করেছেন হিটম্যান। এই ফর্ম্যাটে ২০০ ছক্কার মাইলফলক স্পর্শ করা বিশ্বের একমাত্র ব্যাটার রোহিত। তিনি এই ফর্ম্যাটে তো বটেই, আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক ছক্কা মারা ব্যাটারও বটে। ৬২০টি ছক্কা মেরে তিনি রয়েছেন শীর্ষে। সর্বাধিক ছক্কার ক্ষেত্রে ওয়ানডেতে রোহিত রয়েছেন দ্বিতীয় স্থানে। শাহিদ আফ্রিদির (৩৫১) পরেই তাঁর নামের পাশে রয়েছে ৩৩১টি ছক্কা।

66
ব্যক্তিগত অসাধারণ পারফরম্যান্সের পাশাপাশি ভারতীয় দলকে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জেতানোই রোহিত শর্মার লক্ষ্য

আন্তর্জাতিক ক্রিকেটে রোহিত শর্মা তিন ফর্ম্যাটেই দুর্দান্ত ক্যারিয়ার কাটিয়েছেন। টি-টোয়েন্টিতে ৪৩২১ রান করেছেন। এর মধ্যে ৫টি সেঞ্চুরি এবং ৩৫টি হাফ সেঞ্চুরি রয়েছে। সর্বোচ্চ স্কোর ১২১ রান। ওয়ানডেতে ১০৮৬৬ রান করেছেন। এর মধ্যে ৩১টি সেঞ্চুরি এবং ৫৭টি হাফ সেঞ্চুরি রয়েছে। সর্বোচ্চ স্কোর ২৬৪ রান।

টেস্ট ক্রিকেটে রোহিত শর্মা ৪১৩৭ রান করেছেন। সর্বোচ্চ স্কোর ২১২ রান। ১২টি সেঞ্চুরি এবং ১২টি হাফ সেঞ্চুরি রয়েছে তার। বর্তমানে তিনি ওয়ানডে এবং টেস্ট ক্রিকেট খেলছেন। টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ জয়ের পর রোহিত শর্মা টি-টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেন। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos