প্রথম ভারতীয় ব্যাটার হিসেবে আন্তর্জাতিক ম্যাচে ৫০০ ওভার-বাউন্ডারি রোহিতের

বুধবার বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ওডিআই ম্যাচে আঙুলের চোট নিয়েও অসাধারণ ব্যাটিং করেন রোহিত শর্মা। এই ম্যাচেই তিনি অনন্য নজির গড়লেন।

Web Desk - ANB | Published : Dec 8, 2022 3:51 PM IST

ভারতের প্রথম ব্যাটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০ ওভার বাউন্ডারি মারার রেকর্ড গড়লেন রোহিত শর্মা। বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এই নজির গড়লেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের তারকা ক্রিস গেইল আন্তর্জাতিক ক্রিকেটে ৫৫৩টি ওভার-বাউন্ডারি মেরেছেন। এখন আন্তর্জাতিক ক্রিকেটে রোহিতের ওভার-বাউন্ডারির সংখ্যা ৫০২। পাকিস্তানের প্রাক্তন তারকা শাহিদ আফ্রিদি আন্তর্জাতিক ক্রিকেটে ৪৭৬টি ওভার-বাউন্ডারি মারেন। নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম আন্তর্জাতিক ক্রিকেটে ৩৯৮টি ওভার-বাউন্ডারি মেরেছেন। নিউজিল্যান্ডের ওপেনার মার্টিন গাপটিলও মারকুটে ব্যাটার হিসেবে পরিচিত। তিনি আন্তর্জাতিক ক্রিকেটে ৩৮৩টি ওভার-বাউন্ডারি মেরেছেন। আশা করা যায় এখনও কয়েক বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলবেন রোহিত। ফলে তিনি গেইলকে ছাপিয়ে যেতে পারেন। আন্তর্জাতিক ক্রিকেটে এখনও অন্যতম সেরা ব্যাটার রোহিত। তিনি আরও অনেক সাফল্য পেতে পারেন। রোহিত সাফল্য পেলে ভারতীয় ক্রিকেটই লাভবান হবে। আগামী বছর ভারতের মাটিতে ওডিআই বিশ্বকাপ। তার আগে অধিনায়ক রোহিতের ভাল ফর্ম ভারতীয় দলের জন্য আশাজনক।

বুধবার বাংলাদেশের বিরুদ্ধে ফিল্ডিং করার সময় বাঁ হাতের বুড়ো আঙুলে চোট পান রোহিত। এরপরেই তিনি মাঠ ছেড়ে বেরিয়ে যান। স্ক্যান করানোর জন্য় ঢাকার একটি হাসপাতালেও যান ভারতের অধিনায়ক। তবে হাসপাতাল থেকে মাঠে ফিরে ভারতের ইনিংসের শেষদিকে ব্যাটিং করতে নেমে পড়েন রোহিত। তিনি ৯ নম্বরে ব্যাটিং করতে নেমে ২৮ বলে রান করে অপরাজিত থাকেন। তাঁর ইনিংসে ছিল ৩টি বাউন্ডারি ও ৫টি ওভার-বাউন্ডারি। এই অসাধারণ ইনিংস খেলেও অবশ্য ভারতীয় দলকে জেতাতে পারেননি রোহিত। বাংলাদেশের কাছে ৫ রানে হেরে সিরিজ খোয়ায় ভারত।

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় ওডিআই ম্যাচেও ভারতীয় দলকে ভোগাল বোলিং ব্যর্থতা। প্রথমে ব্যাটিং করতে নেমে ৬৯ রানের মধ্যে ৬ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। কিন্তু এরপর মেহদি হাসান মিরাজ ও মাহমুদুল্লাহর জুটিতে ১৪৮ রান যোগ হয়। এই জুটিই বাংলাদেশের ইনিংসকে ভাল জায়গায় নিয়ে যায়। নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৭১ রান করে বাংলাদেশ। মেহদি ১০০ রান করে অপরাজিত থাকেন। মাহমুদুল্লাহ ৭৭ রান করেন।

রান তাড়া করতে নেমে ৯ উইকেটে ২৬৬ রান করেই থেমে যায় ভারতীয় দল। শ্রেয়াস আইয়ার ৮২, অক্ষর প্যাটেল ৫৬ রান করেন। শেষ ওভারে জয়ের জন্য ভারতের দরকার ছিল ২০ রান। রোহিত প্রথম ৫ বলে ১৪ রান করেন। কিন্তু শেষ বলে তিনি রান করতে পারেননি। ফলে হেরে যায় ভারতীয় দল।

আরও পড়ুন-

সূচি ঘোষণা বিসিসিআই-এর, জানুয়ারিতে ভারত-শ্রীলঙ্কা ওডিআই হচ্ছে ইডেনে

মাঠে ফের শেহবাগ ম্যাজিক! দিল্লির হয়ে বিজয় মার্চেন্ট ট্রফিতে খেলবে বীরেন্দ্র শেহবাগের ছেলে আর্যবীর শেহবাগ

বাংলাদেশ সফরে ব্যর্থতা, পর্যালোচনা বৈঠকে বসতে চলেছেন বিসিসিআই কর্তারা

Share this article
click me!