প্রথম টেস্টে নেই তামিম, ভারতের বিরুদ্ধে সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

ভারত-বাংলাদেশ ওডিআই সিরিজের শনিবার। তারপর শুরু হবে টেস্ট সিরিজ। ২ দল খেলবে ২টি টেস্ট ম্যাচ।

Web Desk - ANB | Published : Dec 8, 2022 6:31 PM IST

ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজের জন্য ১৭ সদস্যের দল ঘোষণা করল বাংলাদেশ। চোট না সারায় প্রথম টেস্ট ম্যাচে খেলতে পারবেন না অভিজ্ঞ ব্যাটার তামিম ইকবাল। তাঁর বদলে প্রথমবার টেস্ট দলে ডাক পেলেন জাকির হাসান। টেস্ট দলে ফিরলেন মুশফিকুর রহিম। পেসার তাসকিন আহমেদও টেস্ট দলে ফিরলেন। চোটের জন্য ভারতের বিরুদ্ধে ওডিআই সিরিজে খেলতে পারেননি তাসকিন। তবে তিনি এখন ফিট হয়ে ওঠায় টেস্ট দলে ফিরলেন। বাংলাদেশের পুরো দল-মাহমুদুল হাসান জয়, নাজমুল হাসান শান্ত, মোমিনুল হক, ইয়াসির আলি চৌধুরী, মুশফিকুর রহিম, শাকিব আল-হাসান (অধিনায়ক), লিটন দাস, নুরুল হাসান, মেহদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, সৈয়দ খালিদ আহমেদ, ইবাদত হোসেন, শরিফুল ইসলাম, জাকির হাসান, রেজাউর রহমান রাজা ও আনামুল হক বিজয়। ভারতের বিরুদ্ধে ওডিআই সিরিজে জয় পেয়েছে বাংলাদেশ। এবার টেস্ট সিরিজ জেতাই লক্ষ্য ভারতীয় দলের।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন জানিয়েছেন, 'আমাদের ফিজিও জানিয়েছেন, তামিম ইকবাল প্রথম টেস্ট ম্যাচে খেলতে পারবে না। তবে আমরা দ্বিতীয় টেস্টের জন্য মেডিক্যাল রিপোর্টের অপেক্ষায় আছি। সেই কারণে আমরা প্রথম টেস্ট ম্যাচের জন্য দল ঘোষণা করেছি। জাকির ধারাবাহিকভাবে ঘরোয়া ক্রিকেটে রান করে চলেছে। সেই কারণেই ওকে টেস্ট দলে সুযোগ দেওয়া হল।'

সম্প্রতি ভারতীয় এ দলের বিরুদ্ধে বেসরকারি টেস্ট ম্যাচে বেশ ভাল পারফরম্যান্স দেখান। তিনি দ্বিতীয় ইনিংসে ১৭৩ রানের অসাধারণ ইনিংস খেলেছেন। তাঁর এই ইনিংসের সুবাদেই বেসরকারি টেস্ট ম্যাচ ড্র করতে পেরেছে বাংলাদেশ এ দল।

ভারত-বাংলাদেশ টেস্ট সিরিজ শুরু হচ্ছে ১৪ ডিসেম্বর থেকে। প্রথম টেস্ট ম্যাচ হবে চট্টগ্রামের জহর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। এরপর ২২ ডিসেম্বর থেকে শুরু হবে দ্বিতীয় টেস্ট ম্যাচ। এই টেস্ট ম্যাচ হবে ঢাকার শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে।

ভারতের বিরুদ্ধে ওডিআই সিরিজে ২-০ ফলে এগিয়ে বাংলাদেশ। ৩ ম্যাচের সিরিজের শেষ ম্যাচ শনিবার। এই ম্যাচটিও হবে চট্টগ্রামে। এখনও পর্যন্ত ভারতের বিরুদ্ধে কোনও সিরিজের সব ম্যাচ জিততে পারেনি বাংলাদেশ। এবারই প্রথম বাংলাদেশের সামনে সেই সুযোগ। ফলে তৃতীয় ওডিআই ম্যাচটিকে বিশেষ গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ। চোটের জন্য এই ম্যাচে ভারতীয় দলের হয়ে খেলতে পারবেন না অধিনায়ক রোহিত শর্মা। তিনি আঙুলের চোটের জন্য ঢাকা থেকে মুম্বই ফিরে এসেছেন।

আরও পড়ুন-

মুলতানে ইংল্যান্ডের টিম হোটেলের কাছেই গুলি, নিরাপত্তা নিয়ে উদ্বেগ

প্রথম ভারতীয় ব্যাটার হিসেবে আন্তর্জাতিক ম্যাচে ৫০০ ওভার-বাউন্ডারি রোহিতের

সূচি ঘোষণা বিসিসিআই-এর, জানুয়ারিতে ভারত-শ্রীলঙ্কা ওডিআই হচ্ছে ইডেনে

Share this article
click me!