বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে কুম্বলে, অশ্বিনের রেকর্ড ছাপিয়ে গেলেন কুলদীপ

বেশ কিছুদিন পর ভারতীয় দলে সুযোগ পেয়েছেন চায়নাম্যান স্পিনার কুলদীপ যাদব। তিনি ভারতীয় দলের হয়ে নতুন রেকর্ডও গড়লেন।

Web Desk - ANB | Published : Dec 16, 2022 8:20 PM IST

বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট ম্যাচের তৃতীয় দিন ভারতীয় দলের হয়ে নতুন রেকর্ড গড়লেন চায়নাম্যান স্পিনার কুলদীপ যাদব। তিনি ছাপিয়ে গেলেন সতীর্থ রবিচন্দ্রন অশ্বিন এবং ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক ও কোচ অনিল কুম্বলের রেকর্ড। বাংলাদেশের প্রথম ইনিংসে ৪০ রান দিয়ে ৫ উইকেট নেন। এটাই বাংলাদেশের বিরুদ্ধে কোনও ভারতীয় বোলারের সেরা পারফম্যান্স। কুলদীপ, অশ্বিন ও সুনীল জোশী ছাড়া ভারতের আর কোনও বোলার বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট ম্যাচের ১ ইনিংসে ৫ উইকেট নিতে পারেননি। ২০১৫ সালে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট ম্যাচে ৮৭ রান দিয়ে ৫ উইকেট নেন। ২০০৪ সালে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট ম্যাচে ৫৫ রান দিয়ে ৪ উইকেট নেন কুম্বলে। ২০০০ সালে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট ম্যাচে ১৪২ রান দিয়ে ৫ উইকেট নেন। তাঁদের সবার রেকর্ড ছাপিয়ে গেলেন কুলদীপ। ২ বছরেরও বেশি সময় পরে ভারতের টেস্ট দলে সুযোগ পেয়েছেন কুলদীপ। এই সুযোগ পেয়েই তিনি দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছেন। এই নিয়ে তৃতীয়বার টেস্ট ম্যাচে তিনি ৫ উইকেট নিলেন।

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট ম্যাচে এখনও পর্যন্ত ভারতের ৭ জন বোলার ১ ইনিংসে ৫ উইকেট নিলেন। কুলদীপ, অশ্বিন, সুনীল ও কুম্বলে ছাড়া এই নজির গড়েছেন জাহির খান, ইরফান পাঠান, ইশান্ত শর্মা ও উমেশ যাদব। বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট ম্যাচে একাধিকবার ৫ উইকেট নিয়েছেন জাহির ও ইরফান।

Latest Videos

বাংলাদেশের বিরুদ্ধে এই টেস্ট ম্যাচে দারুণ জায়গা ভারতীয় দল। তৃতীয় দিনের শেষে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের স্কোর বিনা উইকেটে ৪২। জয়ের জন্য এখনও বাংলাদেশের দরকার ৪৭১ রান। এই ম্যাচের প্রথম ইনিংসে ভারতীয় দল ৪০৪ রানে অলআউট হয়ে যায়। ৯০ রান করেন চেতেশ্বর পূজারা। ৮৬ রান করেন শ্রেয়াস আইয়ার। ৫৮ রান করেন অশ্বিন। ৪০ রান করেন কুলদীপ। ৪৬ রান করেন ঋষভ পন্থ। 

প্রথম ইনিংসে বাংলাদেশ ১৫০ রানে অলআউট হয়ে যায়। ভারতের হয়ে কুলদীপের ৫ উইকেটের পাশাপাশি ৩ উইকেট নেন মহম্মদ সিরাজ। এরপর দ্বিতীয় ইনিংসে ভারতীয় দল ২ উইকেটে ২৫৮ রান করে ইনিংস ডিক্লেয়ার করে দেয়। ১১০ রান করেন শুবমান গিল। ১০২ রান করে অপরাজিত থাকেন চেতেশ্বর পূজারা। বাংলাদেশকে ৫১৩ রানের টার্গেট দিয়েছে ভারতীয় দল। জবাবে তৃতীয় দিনের শেষে বাংলাদেশের স্কোর বিনা উইকেটে ৪২।

আরও পড়ুন-

মনোজের অপরাজিত ৬০, রঞ্জি ট্রফিতে উত্তরপ্রদেশকে ৬ উইকেটে হারিয়ে দিল বাংলা

১৫ অলআউট! বিগ ব্যাশ লিগে অ্যাডিলেড স্ট্রাইকার্সের বিরুদ্ধে লজ্জার রেকর্ড সিডনি থান্ডারের

চোট সারিয়ে বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে দলে ফিরতে পারেন রোহিত শর্মা

Share this article
click me!

Latest Videos

'Dev বাবুর মাষ্টার প্ল্যানে ডুবে গেছে ঘাটাল' #suvenduadhikari #ghatal #flood
'ন্যায়-বিচারের সবচেয়ে বড় কাঁটা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়' বিস্ফোরক দিলীপ ঘোষ | Dilip Ghosh
Daily Horoscope Live: ২০ সেপ্টেম্বর শুক্রবার ব্যবসার ক্ষেত্রে ভাল যোগাযোগ হতে পারে, দেখুন জ্যোতিষ কথ
জাল গোটাচ্ছে! CBI দপ্তরে Sandip Ghosh ঘনিষ্ঠ চিকিৎসক বিরূপাক্ষ বিশ্বাসের হাজিরা | RG Kar News Live
হাতে মশাল, গলায় তীব্র বিচারের হুঙ্কার! আরজি কর কাণ্ডের প্রতিবাদে এবার রাজপথে মশাল মিছিল | RG Kar