ব্যাটিংয়ের পর বল হাতেও কামাল কুলদীপের, বাংলাদেশের বিরুদ্ধে সুবিধাজনক জায়গায় ভারত

বাংলাদেশের বিরুদ্ধে ওডিআই সিরিজে গেলে গেলেও, প্রথম টেস্টে ভাল পারফরম্যান্স দেখাচ্ছে ভারতীয় দল। ম্যাচের যা পরিস্থিতি, তাতে ৫ দিন খেলা গড়ানোর সম্ভাবনা কম।

Web Desk - ANB | Published : Dec 15, 2022 11:16 AM IST

বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিন প্রথম ইনিংসে ভারতীয় দল ৪০৪ রানে অলআউট হয়ে যাওয়ার পর দ্বিতীয় দিনের শেষে বাংলাদেশের স্কোর ৮ উইকেটে ১৩৩। বুধবার প্রথম দিনের শেষে ভারতীয় দলের স্কোর ছিল ৬ উইকেটে ২৭৮। বৃহস্পতিবার দিনের শুরুতেই শ্রেয়াস আইয়ার। তিনি প্রথম দিনের শেষে ৮২ রানে অপরাজিত ছিলেন। এদিন ৮৬ রানের মাথায় আউট হয়ে যান। এরপর ভাল ব্যাটিং করেন ২ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও কুলদীপ যাদব। অশ্বিন ১১৩ বলে ৫৮ রান করেন। তাঁর ইনিংসে ছিল ২টি করে বাউন্ডারি এবং ওভার-বাউন্ডারি। কুলদীপ ১১৪ বলে ৪০ রান করেন। তিনি ৫টি বাউন্ডারি মারেন। উমেশ যাদব ১৫ রান করে অপরাজিত থাকেন। মহম্মদ সিরাজ করেন ৪ রান। বাংলাদেশের হয়ে ৪ উইকেট করে নেন মেহিদি হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। ১ উইকেট করে নেন ইবাদত হোসেন ও খালেদ আহমেদ।

বাংলাদেশের ইনিংসের প্রথম বলেই ওপেনার নাজমুল হাসান শান্তকে (০) আউট করে দেন সিরাজ। চতুর্থ ওভারের তৃতীয় বলে ৩ নম্বরে ব্যাটিং করতে নামা ইয়াসির আলিকে (৪) আউট করে দেন উমেশ। ৪ নম্বরে ব্যাটিং করতে নেমে কিছুটা লড়াই করছিলেন লিটন দাস (২৪)। তাঁকে ফিরিয়ে দেন সিরাজ। ওপেনার জাকির হাসানকেও (২০) ফিরিয়ে দেন সিরাজই। বাংলাদেশের অধিনায়ক শাকিব আল-হাসান বেশিক্ষণ ক্রিজে টিকে থাকতে পারেননি। তিনি ৩ রান করে কুলদীপের বলে বিরাট কোহলির হাতে ক্যাচ দিয়ে ফিরে যান। বাংলাদেশের উইকেটকিপার-ব্যাটার নুরুল হাসান করেন ১৬ রান। তিনি কুলদীপের বলে শুবমান গিলের হাতে ক্যাচ দিয়ে আউট হন। অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম এখনও পর্যন্ত এই ইনিংসে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রান করেছেন। তিনি ২৮ রান করে কুলদীপের বলে এলবিডব্লু হয়ে যান। কোনও রান করার আগেই কুলদীপের বলে বোল্ড হয়ে যান তাইজুল। দিনের শেষে ১৬ রান করে অপরাজিত মেহিদি এবং ১৩ রানে অপরাজিত ইবাদত। কুলদীপ ৩৩ রান দিয়ে ৪ উইকেট নিলেন। সিরাজ ১৪ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন। ৩৩ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন উমেশ। 

তৃতীয় দিন সকালে বাংলাদেশকে দ্রুত অলআউট করে দ্বিতীয় ইনিংসে বড় স্কোর করাই ভারতীয় দলের লক্ষ্য। এখনও এই টেস্ট ম্যাচের ৩ দিন বাকি। ফলে ভারতের বোলারদের হাতে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশকে অলআউট করার জন্য যথেষ্ট সময় থাকবে। দ্বিতীয় দিনের শেষেই জয়ের গন্ধ পাচ্ছে ভারত।

আরও পড়ুন-

এবারের আইপিএল নিলামে সর্বকনিষ্ঠ, চিনে নিন ১৫ বছরের এই আফগান ক্রিকেটারকে

ওডিআই র‍্যাঙ্কিংয়ে এগোলেন বিরাট কোহলি, ১১৭ ধাপ উন্নতি ঈশান কিষানের

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিশতরান, ভবিষ্যতে আরও সাফল্যের লক্ষ্যে ঈশান কিষান

Share this article
click me!