ম্যাচের সেরা কুলদীপ, প্রথম টেস্টে বাংলাদেশকে ১৮৮ রানে হারিয়ে দিল ভারত

বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট ম্যাচে সহজ জয়ই পেল ভারতীয় দল। সিরিজে ১-০ এগিয়ে গেল ভারত।

Web Desk - ANB | Published : Dec 18, 2022 4:54 AM IST / Updated: Dec 18 2022, 10:52 AM IST

প্রত্যাশিতভাবেই বাংলাদেশকে হারিয়ে টেস্ট সিরিজে ১-০ এগিয়ে গেল ভারত। চট্টগ্রাম টেস্ট ম্যাচের পঞ্চম দিন সকালে জয়ের জন্য ৪ উইকেট দরকার ছিল ভারতের। সেই কাজটা করতে অক্ষর প্যাটেল, কুলদীপ যাদবদের বেশি সময় লাগল না। দ্বিতীয় ইনিংসে ৩২৪ রানে অলআউট হয়ে গেল বাংলাদেশ। ফলে ১৮৮ রানে জয় পেল ভারত। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের হয়ে লড়াই করলেন অধিনায়ক শাকিব আল-হাসান। এই বাঁ হাতি ব্যাটার করেন ৮৪ রান। তাঁকে বোল্ড করে দেন কুলদীপ। শাকিব ফিরে যাওয়ার পর ভারতের জয় পেতে আর বেশি সময় লাগেনি। চতুর্থ দিনের শেষে বাংলাদেশের স্কোর ছিল ৬ উইকেটে ২৭২। শাকিব ও মেহিদি হাসান মিরাজ ক্রিজে ছিলেন। শনিবারের ৯ রানের সঙ্গে রবিবার সকালে আর ৪ রান যোগ করেই উমেশ যাদবের বলে মহম্মদ সিরাজের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান মেহিদি। এরপর লড়াই করছিলেন শাকিব। কিন্তু তিনি আউট হয়ে যেতেই ভারতের জয়ের পথ পরিষ্কার হয়ে যায়। শাকিবের পর ইবাদত হোসেনকেও (০) ফিরিয়ে দেন কুলদীপ। এরপর অক্ষর তাইজুল ইসলামকে (৪) ফিরিয়ে দিতেই ম্যাচ জিতে যায় ভারত।

দীর্ঘদিন পর জাতীয় দলে ফিরে এই টেস্ট ম্যাচে অসাধারণ পারফরম্যান্স দেখালেন চায়নাম্যান কুলদীপ যাদব। প্রথম ইনিংসে ৫ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে নিলেন ৩ উইকেট। অসাধারণ পারফরম্যান্সের সুবাদে কুলদীপই ম্যাচের সেরা নির্বাচিত হলেন।

চোটের জন্য এই টেস্ট ম্যাচে খেলতে পারেননি ভারতের অধিনায়ক রোহিত শর্মা। তা সত্ত্বেও ভারতের জয় পেতে সমস্যাই হল না। টসে জিতে ভারতীয় দল প্রথম ইনিংসে ৪০৪ রান করার পর যখন বাংলাদেশ ১৫০ রানে অলআউট হয়ে যায়, তখনই ভারতের জয় নিশ্চিত হয়ে গিয়েছিল। বাংলাদেশ কতক্ষণ লড়াই করতে পারে সেটাই দেখার ছিল। শাকিবদের কৃতিত্ব দিতে হবে। কারণ, তাঁরা এই ম্যাচ পঞ্চম দিন পর্যন্ত টেনে আনতে পেরেছেন। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের হয়ে ভাল ব্যাটিং করেন শাকিব এবং ২ ওপেনার নাজমুল হোসেন শান্ত ও জাকির হাসান। ১০০ রান করেন জাকির। ৬৭ রান করেন শান্ত। আর কোনও ব্যাটার বড় রান পাননি। 

ভারতের হয়ে ২ ইনিংসেই দুর্দান্ত ব্যাটিং করেন এই টেস্ট ম্যাচে সহ-অধিনায়ক নির্বাচিত হওয়া চেতেশ্বর পূজারা। প্রথম ইনিংসে ৯০ রান করার পর দ্বিতীয় ইনিংসে ১০২ রান করেন তিনি। প্রথম ইনিংসে ৮৬ রান করেন শ্রেয়াস আইয়ার। দ্বিতীয় ইনিংসে ১১০ রান করেন শুবমান গিল। বল হাতে কুলদীপের পাশাপাশি ভাল পারফরম্যান্স দেখালেন অক্ষর ও সিরাজ। প্রথম ইনিংসে ৩ উইকেট নেন সিরাজ। দ্বিতীয় ইনিংসে তিনি ১ উইকেট পান। প্রথম ইনিংসে ১ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নিলেন অক্ষর।

আরও পড়ুন-

বাংলাদেশকে হারিয়ে টানা ৩ বার দৃষ্টিহীনদের টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত

চোট সারিয়ে বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে দলে ফিরতে পারেন রোহিত শর্মা

১৫ অলআউট! বিগ ব্যাশ লিগে অ্যাডিলেড স্ট্রাইকার্সের বিরুদ্ধে লজ্জার রেকর্ড সিডনি থান্ডারের

Share this article
click me!