বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট ম্যাচের পঞ্চম দিন জয়ের জন্য ৪ উইকেট দরকার ভারতের

ভারত-বাংলাদেশ সিরিজের প্রথম টেস্ট ম্যাচ গড়াল পঞ্চম দিনে। চতুর্থ দিন দারুণ লড়াই করলেন বাংলাদেশের ব্যাটাররা।

Web Desk - ANB | Published : Dec 17, 2022 1:07 PM IST

অনেকেই ভেবেছিলেন, চতুর্থ দিনই হয়তো শেষ হয়ে যাবে চট্টগ্রাম টেস্ট ম্যাচ। এই ম্যাচ ৫ দিনে গড়াবে না। কিন্তু সেই ধারণা ভুল প্রমাণিত করে শনিবার দুর্দান্ত লড়াই করলেন বাংলাদেশের ব্যাটাররা। তারই ফলে ম্যাচ গড়াল পঞ্চম দিনে। ভারতীয় দল অবশ্য চতুর্থ দিনের শেষে বেশ সুবিধাজনক জায়গায়। দিনের শেষে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের স্কোর ৬ উইকেটে ২৭২। এখনও জয়ের জন্য় ২৪১ রান। চতুর্থ দিনের শেষে ক্রিজে বাংলাদেশের অধিনায়ক শাকিব আল-হাসান ও অলরাউন্ডার মেহিদি হাসান মিরাজ। শাকিব ৪০ ও মেহিদি ৯ রানে ব্যাটিং করছেন। রবিবার এই ২ ব্যাটারকে ফিরিয়ে দিতে পারলেই ভারতীয় দলের ম্যাচ জয়ের পথ পরিষ্কার হয়ে যাবে। বাংলাদেশ ভাল লড়াই করেছে ঠিকই, কিন্তু বড় কোনও অঘটন ছাড়া এই টেস্ট ম্যাচে ভারতীয় দলের জয় আটকাবে না। শেষ দিন বাংলাদেশের ৪ উইকেট তুলে নিতে সমস্যা হওয়ার কথা নয় ভারতের বোলারদের।

এই ম্যাচের তৃতীয় দিনের শেষে ৫১৩ রানের টার্গেট তাড়া করতে নেমে বাংলাদেশের স্কোর ছিল বিনা উইকেটে ৪২। চতুর্থ দিন শতরান পূর্ণ করেন ওপেনার জাকির হাসান। তিনি ২২৪ বলে ১০০ রান করে আউট হন। অপর ওপেনার নাজমুল হোসেন শান্ত করেন ৬৭ রান। ৩ নম্বরে ব্যাটিং করতে নামা ইয়াসির আলি অবশ্য বেশিক্ষণ ক্রিজে টিকে থাকতে পারেননি। তিনি মাত্র ৫ রান করেন। ৪ নম্বরে ব্যাটিং করতে নামা লিটন দাস করেন ১৯ রান। মুশফিকুর রহিম করেন ২৩ রান। নুরুল হাসান করেন ৩ রান। শাকিব লড়াই করছেন। তাঁর ও মেহিদির জুটির উপরেই এখন ম্যাচের ফল নির্ভর করছে। দ্বিতীয় ইনিংসে ভারতীয় দলের হয়ে ৫০ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন অক্ষর প্যাটেল। ১ উইকেট করে নিয়েছেন উমেশ যাদব, রবিচন্দ্রন অশ্বিন ও কুলদীপ যাদব।

বাংলাদেশের কাছে ওডিআই সিরিজ হেরে গিয়েছে ভারতীয় দল। ফলে টেস্ট সিরিজ কে এল রাহুল, বিরাট কোহলিদের কাছে সম্মানরক্ষার লড়াই। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের যোগ্যতা অর্জন করার আশা বাঁচিয়ে রাখতে হলে ভারতকে এই ম্যাচ জিততেই হবে। ফলে রবিবার অশ্বিন, কুলদীপদের বড় পরীক্ষা। শাকিব-মেহিদিকে দ্রুত আউট করতে হবে। বাংলাদেশ যদি এই ম্যাচ ড্র করতে পারে, তাহলে সেটা নৈতিক জয় হবে। ভারতীয় দল কোনওভাবেই এই ম্যাচ ড্র হওয়ার কথা ভাবতে পারছে না।

আরও পড়ুন-

টেস্ট ক্রিকেট থেকে অবসর ঘোষণা পাকিস্তানের সিনিয়র ব্যাটার আজহার আলির

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে কুম্বলে, অশ্বিনের রেকর্ড ছাপিয়ে গেলেন কুলদীপ

চোট সারিয়ে বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে দলে ফিরতে পারেন রোহিত শর্মা

Share this article
click me!