বুধবার থেকে শুরু ভারত-বাংলাদেশ টেস্ট সিরিজ, তৈরি রোহিতহীন টিম ইন্ডিয়া

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে ৬ ম্যাচ বাকি ভারতের। এর মধ্যে ৫টি টেস্ট ম্যাচ জিতলে ফাইনালে যাবে ভারত।

Web Desk - ANB | Published : Dec 13, 2022 6:28 PM IST

বুধবার থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হতে চলেছে ভারত-বাংলাদেশ সিরিজের প্রথম টেস্ট ম্যাচ। চোটের জন্য এই ম্যাচে খেলতে পারছেন না ভারতের অধিনায়ক রোহিত শর্মা। তাঁর বদলে অধিনায়কত্ব করবেন কে এল রাহুল। বাংলাদেশের বিরুদ্ধে ওডিআই সিরিজ ২-১ ফলে হেরে গিয়েছে ভারত। দীর্ঘদিন পর টেস্ট ম্যাচ খেলতে নামছেন ভারতীয় ক্রিকেটাররা। তবে বিরাট কোহলিরা তৈরিই আছেন। বাংলাদেশের বিরুদ্ধে ওডিআই সিরিজের তৃতীয় ম্যাচে শতরান করেছেন বিরাট। ৩ বছরেরও বেশি সময় পরে তিনি ওডিআই ফর্ম্যাটে শতরান পেয়েছেন। এবার তিনি টেস্ট ম্যাচেও শতরান করতে চান। ২০১৯ সালে ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিরুদ্ধে দিন-রাতের টেস্ট ম্যাচে শতরান করেছিলেন বিরাট। সেটাই এখনও পর্যন্ত টেস্ট ম্যাচে তাঁর শেষ শতরান। ফের বাংলাদেশের বিরুদ্ধেই শতরান করার লক্ষ্যে মাঠে নামছেন বিরাট। রোহিত না থাকায় সিনিয়র ক্রিকেটার হিসেবে তাঁর উপর বাড়তি দায়িত্ব। সেই দায়িত্ব পালন করতে পিছপা হচ্ছেন না বিরাট।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার আশা বজায় রাখতে হলে বাংলাদেশের বিরুদ্ধে এই সিরিজের ২ টেস্ট ম্যাচই জিততে হবে ভারতীয় দলকে। তারপর দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের ৪ ম্যাচের মধ্যে অন্তত ৩টি জিততেই হবে। ফলে এই ৬টি টেস্ট ম্যাচ ভারতীয় দলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট তালিকায় ৪ নম্বরে আছে ভারত। বাকি ৬টি টেস্ট ম্যাচই জিততে পারলে পয়েন্ট তালিকার শীর্ষে থেকে ফাইনাল খেলবে ভারত। আগামী বছরের জুনে ইংল্যান্ডের ওভালে হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল।

এ বছরের জুনে শেষ টেস্ট ম্যাচ খেলেছে ভারতীয় দল। তারপর থেকে টানা সীমিত ওভারের ম্যাচ খেলে চলেছেন ভারতীয় ক্রিকেটাররা। এশিয়া কাপ, টি-২০ বিশ্বকাপের পর এবার লাল বলের ক্রিকেটে ফিরতে চলেছে ভারতীয় দল। রোহিত ছাড়াও চোটের কারণে বাংলাদেশের বিরুদ্ধে এই টেস্ট সিরিজে খেলতে পারছেন না অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা ও পেসার মহম্মদ শামি। রোহিতের পরিবর্ত হিসেবে প্রথম টেস্ট ম্যাচে ভারতীয় দলে ডাক পেয়েছেন বাংলার ব্যাটার অভিমন্যু ঈশ্বরণ। শামির বদলে দলে সুযোগ পেয়েছেন পেসার নবদীপ সাইনি এবং জাদেজার বদলে দলে এসেছেন অলরাউন্ডার সৌরভ কুমার। এছাড়া দলে নেওয়া হয়েছে অভিজ্ঞ পেসার জয়দেব উনাদকাটকে। বাংলাদেশের বিরুদ্ধে এখনও পর্যন্ত কোনও টেস্ট ম্যাচ হারেনি ভারত।

আরও পড়ুন-

২৩ ডিসেম্বর কোচিতে আইপিএল নিলাম, থাকছে মোট ৪০৫ জন ক্রিকেটারের নাম

বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে বড় রান পাবেন বিরাট, আশাবাদী রাহুল

বাংলাদেশের বিরুদ্ধে দ্বিশতরান, ভবিষ্যতে আরও সাফল্যের লক্ষ্যে ঈশান কিষান

Share this article
click me!