বাংলাদেশ সফরে ব্যর্থতা, টেস্টে বিরাট কোহলির গড় নেমে গেল ৫০-এর নীচে

বাংলাদেশ সফরে টেস্ট সিরিজে ব্যর্থতাই সঙ্গী ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলির। ব্যাট হাতে তাঁর খারাপ সময় চলছে।

Web Desk - ANB | Published : Dec 24, 2022 1:33 PM IST / Updated: Dec 24 2022, 07:13 PM IST

টেস্ট ফর্ম্যাটে দ্বিতীয়বার ৫০-এর নীচে নেমে গেল ভারতের তারকা ব্যাটার বিরাট কোহলির ব্যাটিং গড়। টেস্টে গত ১০ ইনিংসে তিনি অর্ধশতরান করতে পারেননি। ২০১৪ সালে ইংল্যান্ড সফরে তিনি টানা ১০ ইনিংসে অর্ধশতরান পাননি। সেই ১০ ইনিংসে তাঁর সর্বাধিক স্কোর ছিল ৩৯। এবারও টানা ১০ ইনিংসে অর্ধশতরান পেলেন না বিরাট। শনিবার বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচের তৃতীয় দিন ভারতের দ্বিতীয় ইনিংসে ২২ বল খেলে মাত্র ১ রান করেই মেহিদি হাসান মিরাজের বলে মোমিনুল হকের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান বিরাট। তিনি এই টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে ২৪ রান করেন। এই সিরিজের প্রথম টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে ১ রান করার পর দ্বিতীয় ইনিংসে ১৯ রান করে অপরাজিত থাকেন বিরাট। তিনি রান না পাওয়ায় কিছুটা চাপে আছেন। সেটা আন্দাজ করতে পেরেই বাংলাদেশের বোলার ও ফিল্ডাররা তাঁর উপর আরও চাপ সৃষ্টি করার চেষ্টা করেন। বাংলাদেশের স্পিনাররা বিরাটকে বল করতে থাকেন। ক্লোজ-ইন ফিল্ডাররাও বিরাটের উপর চাপ সৃষ্টি করতে থাকেন। তাইজুল ইসলামের বলে ডিআরএস নিয়ে এলবিডব্লু হওয়ার হাত থেকে বেঁচে যান বিরাট। কিন্তু পরের বলেই তিনি আউট হয়ে যান। মেহিদির ফ্লাইটেড ডেলিভারি বিরাটের ব্যাটে লাগার পর প্যাডে লেগে ফরোয়ার্ড শর্ট-লেগে থাকা মোমিনুলের হাতে চলে যায়।

বাংলাদেশের বিরুদ্ধে ওডিআই সিরিজের তৃতীয় ম্যাচে শতরান করেন বিরাট। এরপর অনেকেই আশা করেছিলেন, টেস্ট সিরিজেও ভাল পারফরম্যান্স দেখাবেন বিরাট। কিন্তু ২ টেস্ট ম্যাচে ৪ ইনিংসেই বড় রান পেলেন না তিনি। ভারতীয় দলের প্রাক্তন অধিনায়কের এই ব্যর্থতার জেরে বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট ম্যাচের তৃতীয় দিনের শেষে ভারতীয় দলের স্কোর ৪ উইকেটে ৪৫। বিরাটের পাশাপাশি কে এল রাহুলেরও ব্যর্থতা চলছে। এই টেস্ট ম্যাচের দ্বিতীয় ইনিংসে মাত্র ২ রান করেন রাহুল। চেতেশ্বর পূজারাও রান পেলেন না। তিনি দ্বিতীয় ইনিংসে মাত্র ৬ রান করেন। ভারতের ওপেনার শুবমান গিলও দ্বিতীয় ইনিংসে বড় রান পেলেন না। তিনি করেন ৭ রান।

ভারতীয় দলের হয়ে সম্প্রতি ভাল পারফরম্যান্স দেখাচ্ছেন ঋষভ পন্থ ও শ্রেয়াস আইয়ার। তাঁরা এই টেস্ট ম্যাচ জিততেও ভারতীয় দলের ভরসা। এই ২ ব্যাটার এখনও ক্রিজে নামেননি। তাঁরা ভাল পারফরম্যান্স দেখাতে পারলে জয় পাবে ভারত।

আরও পড়ুন-

ফের ব্যর্থ বিরাট-রাহুল, বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট হারিয়ে বিপাকে ভারত

পিসিবি-র কার্যনির্বাহী প্রধান নির্বাচক নিযুক্ত প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদি

ধারাবাহিক পারফরম্যান্স, এ বছর টেস্টে উইকেটকিপার হিসেবে সর্বাধিক রান ঋষভ পন্থের

Share this article
click me!