BCCI: ম্যাচ প্রতি ৪৫ লক্ষ টাকা, টেস্ট দলের সদস্যদের জন্য ইনসেনটিভ ঘোষণা বিসিসিআই-এর

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট তালিকার শীর্ষে ভারতীয় দল। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে ৪-১ জয় ভারতীয় দলের অবস্থান সুদৃঢ় করেছে।

Soumya Gangully | Published : Mar 9, 2024 9:51 AM IST / Updated: Mar 09 2024, 04:12 PM IST

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে ৪-১ জয় পাওয়ার পরেই ভারতীয় ক্রিকেটারদের জন্য বিশেষ ইনসেনটিভ ঘোষণা করা হল। এবার থেকে প্রতিটি টেস্ট ম্যাচ খেলার জন্য ৪৫ লক্ষ টাকা করে পাবেন ভারতীয় ক্রিকেটাররা। সোশ্যাল মিডিয়া পোস্টে এই ঘোষণা করেছেন বিসিসিআই সচিব জয় শাহ। প্রতি বছর যদি ৯টি করে টেস্ট ম্যাচ খেলে ভারতীয় দল, তাহলে অন্তত ৭টি ম্যাচ খেললেই ক্রিকেটাররা ম্যাচ পিছু ৪৫ লক্ষ টাকা করে পাবেন। যাঁরা দলে থাকলেও এই ম্যাচগুলিতে খেলার সুযোগ পাবেন না, তাঁরা ২২.৫ লক্ষ টাকা করে পাবেন। বছরে ৫ থেকে ৬টি টেস্ট ম্যাচ খেললে ম্যাচ পিছু ৩০ লক্ষ টাকা করে পাওয়া যাবে। যাঁরা দলে থাকবেন, তাঁরা ম্যাচ পিছু ১৫ লক্ষ টাকা করে পাবেন। কিন্তু বছরে ৪টির কম টেস্ট ম্যাচ খেললে ইনসেনটিভ পাওয়া যাবে না।

টেস্ট ক্রিকেটে উৎসাহ দিচ্ছে বিসিসিআই

সোশ্যাল মিডিয়া পোস্টে বিসিসিআই সচিব লিখেছেন, ‘আমি পুরুষদের সিনিয়র দলের জন্য টেস্ট ক্রিকেট ইনসেনটিভ স্কিম ঘোষণা করছি। আমাদের অ্যাথলিটদের জন্য আর্থিক বৃদ্ধি ও স্থিতাবস্থা নিশ্চিত করাই এই স্কিমের লক্ষ্য। ২০২২-২৩ মরসুম থেকে কার্যকর হচ্ছে টেস্ট ক্রিকেট ইনসেনটিভ স্কিম। টেস্ট ক্রিকেট খেলার জন্য আমাদের দলের ক্রিকেটাররা যে ম্যাচ ফি পায়, তার পাশাপাশি অতিরিক্ত অর্থ দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।’

 

 

তৃতীয়বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের লক্ষ্যে ভারত

ভারতীয় দল প্রথম দু'বার আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছে যায়। তবে দু'বারই রানার্স হন রোহিত শর্মারা। এবারও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট তালিকার শীর্ষে আছে ভারতীয় দল। ধারাবাহিকতা বজায় রাখাই লক্ষ্য। তবে আগামী কয়েক মাস টেস্ট ক্রিকেট খেলবে না ভারতীয় দল। টি-২০ বিশ্বকাপের পর আবার টেস্ট ম্যাচ খেলবেন রোহিতরা।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

India Vs England: ধরমশালা টেস্টে ইনিংস ও ৬৪ রানে জয় ভারতের, সিরিজ ৪-১

India Vs England: বেয়ারস্টোর সঙ্গে বাদানুবাদ শুবমানের, যোগ ধ্রুব-সরফরাজের, ভাইরাল ভিডিও

James Anderson: প্রথম পেসার হিসেবে টেস্ট ক্রিকেটে ৭০০ উইকেট অ্যান্ডারসনের

Read more Articles on
Share this article
click me!