India Vs England: ইংল্যান্ডের বিরুদ্ধে ঘূর্ণি পিচ করলে ভুগবে ভারত, হুঁশিয়ারি নাসির হুসেনের

কিছুদিন পরেই শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ডের টেস্ট সিরিজ। এই সিরিজের জন্য প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। ভারত-ইংল্যান্ডের টেস্ট সিরিজ অত্যন্ত আকর্ষণীয় হতে চলেছে।

Soumya Gangully | Published : Jan 15, 2024 3:44 PM IST / Updated: Jan 15 2024, 10:17 PM IST

খেলতে নামার আগে নিজেদের দলকে এগিয়ে রাখা এবং বিপক্ষ দলের উপর চাপ সৃষ্টির কৌশল ইংরেজদের মজ্জাগত। বারবার এই কৌশল ব্যর্থ হওয়ার পরেও ইংরেজদের স্বভাব বদলায়নি। ভারত-ইংল্যান্ডের টেস্ট সিরিজ শুরু হওয়ার আগে বাজবল নিয়ে ভারতকে হুঁশিয়ারি দিলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক নাসির হুসেন। খেলোয়াড় জীবনে ন্যাটওয়েস্ট ট্রফি ফাইনাল-সহ অনেক গুরুত্বপূর্ণ ম্যাচেই ভারতের কাছে হার মানতে হয়েছে হুসেনকে। সেই কারণেই হয়তো ভারতের উপর রাগ রয়েছে। কিন্তু হুসেন যতই হুঁশিয়ারি দিন না কেন, গত ইংল্যান্ড সফরে টেস্ট সিরিজ ড্র করে এসেছে ভারত। জসপ্রীত বুমরা, মহম্মদ সিরাজ, মহম্মদ শামির মতো পেসার আছেন। তাঁরা যে কোনও পিচেই বিপক্ষের ব্যাটারদের পেড়ে ফেলতে সক্ষম। ফলে মাঠের বাইরে চাপ সৃষ্টির কৌশল কাজে লাগবে না।

ভারতের পেসারদের কথা হুসেনের মাথায় নেই

গত ২ দশকে ভারতের পেস বোলিং আক্রমণ বিশ্বের সেরা হয়ে উঠেছে। কিন্তু সেটা বোধহয় ভুলে গিয়েছেন হুসেন। তিনি স্পিন-নির্ভর ভারতীয় দলের কথাই এখনও বলছেন। ইংল্যান্ডের একটি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে হুসেন বলেছেন, ‘আমার মনে হয় ভারতীয় দল এমন পিচ বানাতে চাইবে যেখানে বল ঘুরবে। একইসঙ্গে ভালো পিচ চাইবে ভারত। স্পিনার ও ব্যাটাররা সুবিধা পাবে এমন পিচ তৈরি করতে পারে ভারত। প্রথম দিন থেকেই বল ঘুরবে এমন পিচ যদি বানানো হয়, তাহলে সেটা লটারি পাওয়ার মতো হবে। সেক্ষেত্রে ইংল্যান্ডের স্পিনাররাও ভালো পারফরম্যান্স দেখাতে পারবে। বাজবল যেভাবে চলছে, তাতে অনেক কিছুই হতে পারে।’

১০ দিন পরেই শুরু ভারত-ইংল্যান্ড লড়াই

২৫ জানুয়ারি শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ডের টেস্ট সিরিজ। এই সময় ভারতের যে কোনও মাঠেই পিচ থেকে সাহায্য পাবেন পেসাররা। ফলে ঘূর্ণি পিচ তৈরি করা হবে না বলেই আশা করা যায়। ভারতের পেসাররা ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপে ধস নামাতে পারেন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Cooch Behar Trophy: প্রথম ব্যাটার হিসেবে কোচবিহার ট্রফি ফাইনালে ৪০০ রান, ইতিহাসে কর্ণাটকের প্রখর চতুর্বেদী

MS Dhoni: অযোধ্যায় রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানে আমন্ত্রিত ধোনি

Sachin Tendulkar: গেমিং অ্যাপের বিজ্ঞাপনে সারার নাম করে ভুয়ো ভিডিও, সরব সচিন

Read more Articles on
Share this article
click me!