বৃষ্টিতে ভেস্তে গেল ম্যাচ, ডাকওয়ার্থ-লুইস নিয়মে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ২ রানে জয়ী ভারত

প্রত্যাশিতভাবেই জয় দিয়ে আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-২০ সিরিজ শুরু করল ভারতীয় দল। তবে বৃষ্টির জন্য পুরো ম্যাচ হল না। ফলে হতাশ হতে হল দর্শকদের।

Soumya Gangully | Published : Aug 18, 2023 5:25 PM IST / Updated: Aug 18 2023, 11:27 PM IST

বৃষ্টির পূর্বাভাস ছিলই, সেটা সত্যি হয়ে গেল। শুক্রবার ভারত-আয়ারল্যান্ডের টি-২০ সিরিজের প্রথম ম্যাচের ফল নির্ধারিত হল ডাকওয়ার্থ-লুইস নিয়মে। প্রথমে ব্যাটিং করতে নেমে ৭ উইকেটে ১৩৯ রান করে আইরিশরা। জবাবে ভারতীয় দল ৬.৫ ওভারে ২ উইকেটে ৪৭ রান করার পরেই বৃষ্টি নামে। এরপর আর খেলা শুরু করা যায়নি। জয় পাওয়ার জন্য সেই সময় ভারতের দরকার ছিল ৪৫ রান। তার চেয়ে ২ রান বেশিই করেন ভারতের ব্যাটাররা। তার ফলে জয় এল। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ম্যাচে ব্যাটিং করার সুযোগ পেলেন না রিঙ্কু সিং। তবে দল জেতায় খুশি মনেই মাঠ ছাড়তে পারলেন এই মিডল অর্ডার ব্যাটার।

এদিন ভারতের হয়ে ব্যাটিং ওপেন করতে নামেন যশস্বী জয়সোয়াল ও রুতুরাজ গায়কোয়াড়। ওপেনিং জুটিতে যোগ হয় ৪৬ রান। যশস্বী করেন ২৪ রান। রুতুরাজ করেন ১৯ রান। ৩ নম্বরে ব্যাটিং করতে নামা তিলক ভার্মা প্রথম বলেই আউট হয়ে যান। ১ রান করে অপরাজিত থাকেন সঞ্জু স্যামসন। আয়ারল্যান্ডের হয়ে ২ উইকেট নেন ক্রেগ ইয়াং।

এর আগে জসপ্রীত বুমরা, প্রসিদ্ধ কৃষ্ণদের দাপটে ৩১ রানে ৫ উইকেট হারিয়েও, ব্যারি ম্যাককার্থির অপরাজিত অর্ধশতরান ও কার্টিস ক্যামফারের লড়াকু ইনিংসের সুবাদে ভদ্রস্থ স্কোর করতে সক্ষম হয় আয়ারল্যান্ড। ম্যাককার্থি ও ক্যামফার ছাড়া ২ অঙ্কের রান করতে সক্ষম হন শুধু অধিনায়ক পল স্টার্লিং ও মার্ক অ্যাডেয়ার। অ্যান্ড্রু বলবির্নি (৪), লরক্যান টাকার (০), হ্যারি টেক্টর (৯), জর্জ ডকরেল (১), ক্রেগ ইয়াং (১ অপরাজিত) বড় রান পাননি। ম্যাককার্থি ৩৩ বলে ৫১ রান করে অপরাজিত থাকেন। তাঁর ইনিংসে ছিল ৪টি করে বাউন্ডারি, ওভার-বাউন্ডারি। ৩৩ বলে ৩৯ রান করেন ক্যামফার। তাঁর ইনিংসে ছিল ৩টি বাউন্ডারি ও ১টি ওভার-বাউন্ডারি। স্টার্লিং করেন ১১ রান। ১৬ রান করেন অ্যাডেয়ার। 

ভারতের বোলারদের মধ্যে ২৪ রান দিয়ে ২ উইকেট নেন বুমরা। ৩২ রান দিয়ে ২ উইকেট নেন কৃষ্ণ। ২৩ রান দিয়ে ২ উইকেট নেন রবি বিষ্ণোই। ৩৫ রান দিয়ে ১ উইকেট নেন আর্শদীপ সিং।

যে কোনও সিরিজের প্রথম ম্যাচ একটু কঠিন হয়। ভারতীয় দল বৃষ্টিবিঘ্নিত ম্যাচে সহজ জয় পাওয়ায় আত্মবিশ্বাস বেড়ে যাবে। রবিবার এই সিরিজের দ্বিতীয় ম্যাচ। সেই ম্যাচ জিতলেই সিরিজ দখল করবে ভারত।

আরও পড়ুন-

ইনজামাম-উল-হকের মতোই অবস্থা! ছুটতে না পেরে রান আউট রাহকিম কর্নওয়াল

সচিন-পরবর্তী ভারতীয় দলের সফলতম ব্যাটার, আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ বছর পূর্ণ বিরাটের

Virat Kohli Fitness : ছুটি তো কী? জিমে গা ঘামানো অব্যাহত বিরাট কোহলির

Read more Articles on
Share this article
click me!