আয়ারল্যান্ড সফরে বিশ্রামে দ্রাবিড়, ভারতীয় দলের নতুন কোচ সীতাংশু কোটাক

রবিবারই ওয়েস্ট ইন্ডিজ সফরে শেষ ম্যাচ খেলছে ভারতীয় দল। এরপরেই আয়ারল্যান্ড সফরে যাচ্ছে ভারতীয় দল। এই সফরে অবশ্য ভারতীয় দলের নিয়মিত ক্রিকেটাররা যাচ্ছেন না।

Soumya Gangully | Published : Aug 13, 2023 2:14 PM IST / Updated: Aug 13 2023, 11:12 PM IST

ক্যারিবিয়ান সফরের পরেই আয়ারল্যান্ড সফরে যাচ্ছে ভারতীয় দল। এই সফরে ৩টি টি-২০ ম্যাচ খেলবেন জসপ্রীত বুমরা, রুতুরাজ গায়কোয়াড়রা। বুমরা ছাড়া আর কোনও সিনিয়র ক্রিকেটারই এই সফরে ভারতীয় দলে নেই। প্রধান কোচ রাহুল দ্রাবিড়কে এই সফরে বিশ্রাম দেওয়া হচ্ছে। তাঁর অনুপস্থিতিতে এর আগে একাধিক সফরে ভারতীয় দলের কোচিংয়ের দায়িত্ব সামলেছেন জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান ভিভিএস লক্ষ্মণ। কিন্তু তিনিও আয়ারল্যান্ড সফরে যাচ্ছেন না। ফলে এবার ভারতীয় দলের কোচিংয়ের দায়িত্বে নতুন একজনকে দেখা যাবে। প্রাক্তন ক্রিকেটার সীতাংশু কোটাককে ভারতীয় দলের কোচিংয়ের দায়িত্ব দেওয়া হচ্ছে। তিনি এখন জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে ভারতীয় এ দলের কোচিংয়ের দায়িত্বে আছেন। 

বিসিসিআই সূত্রে খবর, এই সফরে ভারতীয় দলের প্রধান কোচ হিসেবে যাওয়ার কথা ছিল লক্ষ্মণেরই। কিন্তু তাঁকে বেঙ্গালুরুর কাছে হাই-পারফরম্যান্স ট্রেনিং ক্যাম্প পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে। এই শিবির চলবে ৩ সপ্তাহ। সেই কারণেই লক্ষ্মণের পক্ষে আয়ারল্যান্ড সফরে যাওয়া সম্ভব হচ্ছে না। এই পরিস্থিতিতে সীতাংশুকে দায়িত্ব দেওয়া হল। তাঁর সঙ্গে বোলিং কোচ হিসেবে থাকছেন সাইরাজ বাহুতুলে। 

এ প্রসঙ্গে বিসিসিআই-এর এক কর্তা বলেছেন, 'আয়ারল্যান্ডে ৩ ম্যাচের টি-২০ সিরিজে জসপ্রীত বুমরাদের সঙ্গে যাচ্ছেন সীতাংশু কোটাক ও সাইরাজ বাহুতুলে। ১৮ আগস্ট শুরু হচ্ছে এই সিরিজ, চলবে ২৩ আগস্ট পর্যন্ত। ভিভিএস লক্ষ্মণ এই সফরে যেতে পারছেন না। কারণ, তিনি হাই-পারফরম্যান্স ক্যাম্প পরিচালনা করবেন। এই ক্যাম্প শুরু হচ্ছে ১৬ আগস্ট। ৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে শিবির। অভিষেক শর্মা, ধ্রুব জুরেল, রিয়ান পরাগ, প্রভসিমরন সিং, সাই সুদর্শন, আকাশ সিং, রাজবর্ধন হাঙ্গারগেকর, দিব্যাংশ সাক্সেনার মতো তরুণদের এই শিবিরে ডেকেছে বিসিসিআই।'

দীর্ঘদিন পর ভারতীয় দলে ফিরেছেন বুমরা। তাঁর পাশাপাশি আয়ারল্যান্ড সফরে ভারতীয় দলে আছেন রুতুরাজ, যশস্বী জয়সোয়াল, রিঙ্কু সিং, জিতেশ শর্মারা। এর আগে কখনও ভারতের সিনিয়র দলের দায়িত্ব না পেলেও, কোচ হিসেবে যথেষ্ট অভিজ্ঞ সীতাংশু। তিনি ২ বছর ধরে ভারতীয় এ দলের কোচিংয়ের দায়িত্ব সামলাচ্ছেন। এবার আয়ারল্যান্ড সফরে তিনি তরুণ ক্রিকেটারদের সঙ্গে কাজ করার সুযোগ পাচ্ছেন। আয়ারল্যান্ড সফরে যে ক্রিকেটাররা ভারতীয় দলে আছেন, তাঁরা এশিয়ান গেমসে যোগ দেবেন। আগামী বছরের টি-২০ বিশ্বকাপেও খেলার সুযোগ পেতে পারেন এই ক্রিকেটাররা। ভবিষ্যতে তাঁরাই ভারতীয় দলের ভরসা।

আরও পড়ুন-

ওডিআই বিশ্বকাপে যে এলইডি স্টাম্প ব্যবহার হবে তার দাম জানেন? চোখ কপালে উঠবে

সৌরভ-সচিন জুটির মতোই হয়ে উঠতে পারেন শুবমান-যশস্বী, আশাবাদী রবিন উথাপ্পা

Rohit Sharma : লক্ষ্য ওডিআই বিশ্বকাপ, জিমে গা ঘামাচ্ছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা

Share this article
click me!