কিউয়িদের বিরুদ্ধে টি-২০ সিরিজে বিশ্বরেকর্ডের সামনে ভুবনেশ্বর কুমার

ভারত-নিউজিল্যান্ড টি-২০ সিরিজে ভারতীয় দলের কয়েকজন সিনিয়র ক্রিকেটারকে বিশ্রাম দেওয়া হলেও, দলে রাখা হয়েছে অভিজ্ঞ পেসার ভুবনেশ্বর কুমারকে। এই সিরিজে তাঁর সামনে বিশ্বরেকর্ডের হাতছানি।

 

Web Desk - ANB | Published : Nov 17, 2022 10:06 AM IST

শুক্রবার থেকে শুরু হওয়া ভারত-নিউজিল্যান্ড টি-২০ সিরিজে বিশ্বরেকর্ড গড়ার মুখে ভারতের অভিজ্ঞ পেসার ভুবনেশ্বর কুমার। এই সিরিজে ৪ উইকেট নিতে পারলেই টি-২০ ফর্ম্যাটে এক বছরে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ড গড়বেন ভুবনেশ্বর। তিনি এখনও পর্যন্ত চলতি বছরে টি-২০ ফর্ম্যাটে ৩০ ম্যাচ খেলে ৩৬ উইকেট নিয়েছেন। তাঁর ইকনমি রেট ৭। আয়ারল্যান্ডের বাঁ হাতি পেসার জোশুয়া লিটল এ বছর টি-২০ ফর্ম্যাটে ২৬ ম্যাচে ৩৯ উইকেট নিয়েছেন। তাঁর ইকনমি রেট ৭.৫৮। আয়ারল্যান্ডের দ্বিতীয় বোলার হিসেবে টি-২০ ফর্ম্যাটে হ্যাটট্রিক করেছেন লিটল। টি-২০ বিশ্বকাপেই তিনি হ্যাটট্রিক করেন। ভুবনেশ্বর এবারের টি-২০ বিশ্বকাপে খুব একটা ভাল পারফরম্যান্স দেখাতে পারেননি। ৬ ম্যাচ খেলে তিনি নেন ৪ উইকেট। বেশি উইকেট না পেলেও, ভারতের বোলারদের মধ্যে সবচেয়ে কম রান দিয়েছেন ভুবনেশ্বরই। তাঁর ইকনমি রেট ৬.১৬। তিনিই টি-২০ ফর্ম্যাটে ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন এই পেসারই। তিনি আর ১১ উইকেট নিলেই প্রথম ভারতীয় হিসেবে আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ১০০ উইকেট নেওয়ার নজির গড়বেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে এই সিরিজেই নতুন নজির গড়তে পারেন ভুবনেশ্বর।

শুক্রবার থেকে শুরু হচ্ছে ভারত-নিউজিল্যান্ড টি-২০ সিরিজ। শুক্রবার প্রথম ম্যাচ ওয়েলিংটনের স্কাই স্টেডিয়ামে। এই সিরিজে ভারতীয় দলে বেশিরভাগই তরুণ ক্রিকেটার। ফলে বোলিং বিভাগের নেতৃত্বে থাকবেন ভুবনেশ্বরই। তিনি দল ও নিজের জন্য ভাল পারফরম্যান্স দেখাতে চান। ৩ ম্যাচে ৪ উইকেট নেওয়া এই পেসারের পক্ষে বোধহয় খুব একটা কঠিন হবে না। বিশেষ করে নিউজিল্যান্ডের পিচে যখন পেসাররা বরাবরাই সুবিধা পেয়ে থাকেন। ভুবনেশ্বরের বলে কোনওদিনই খুব বেশি গতি বা বাউন্স নেই। কিন্তু তাঁর বলে স্যুইং আছে, যা নিউজিল্যান্ডের পিচে কাজে লাগতে পারে।

এখনও পর্যন্ত টি-২০ ফর্ম্যাটে ভারতীয় দলের হয়ে ৮৫ ম্যাচ খেলেছেন ভুবনেশ্বর। তিনি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ৮৯ উইকেট নিয়েছেন। ভারতের আর কোনও বোলার আন্তর্জাতিক টি-২০ ম্যাচে ভুবনেশ্বেরর চেয়ে বেশি উইকেট নিতে পারেননি। ২০১২ সালে বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে পাকিস্তানের বিরুদ্ধে আন্তর্জাতিক টি-২০ ম্যাচে অভিষেক হয় এই পেসারের। এক দশকেরও বেশি সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন তিনি। এই ফর্ম্যাটে তিনি বেশ সফল। ভারতীয় দলকে আরও সাফল্য এনে দেওয়াই এই পেসারের লক্ষ্য। নিউজিল্যান্ড সফরে বেশিরভাগ তরুণ ক্রিকেটারকে নিয়ে গড়া ভারতীয় দল যাতে টি-২০ সিরিজ জিততে পারে, সেটা নিশ্চিত করতে চান ভুবনেশ্বর।

আরও পড়ুন-

হ্যারিস রউফের বলে বিরাটের শট টি-২০ ম্যাচের ইতিহাসে সর্বকালের সেরা, বলল আইসিসি

ভারত সাহসী ক্রিকেট খেলবে, প্রথম টি-২০ ম্যাচের আগে বললেন কোচ লক্ষ্মণ

T20 World Cup Final : পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড

Share this article
click me!