বারবার বিশ্রাম কেন দরকার? কোচ রাহুল দ্রাবিড়ের সমালোচনায় রবি শাস্ত্রী

ভারতের নিউজিল্যান্ড সফরে ৩ সিনিয়র ক্রিকেটার বিরাট কোহলি, রোহিত শর্মা ও কে এল রাহুল ছাড়াও বিশ্রামে প্রধান কোচ রাহুল দ্রাবিড়। এটা নিয়ে প্রশ্ব তুললেন প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। তাঁর মতে, কোচের এত বিশ্রাম নেওয়া উচিত নয়।

Web Desk - ANB | Published : Nov 17, 2022 1:22 PM IST

ভারতীয় দলের বর্তমান প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের নিয়মিত ব্যবধানে বিশ্রাম নেওয়া নিয়ে প্রশ্ব তুললেন প্রাক্তন কোচ রবি শাস্ত্রী। তাঁর বক্তব্য, 'আমি বিশ্রাম বা বিরতি নেওয়ায় বিশ্বাস করি না। কারণ, আমি নিজের দলকে বুঝতে চাই। আমি নিজের দলের খোলায়ড়দের বুঝতে চাই। আমি দলের নিয়ন্ত্রণ নিজের হাতে রাখতে চাই। এত বিরতি কেন দরকার হয়? আইপিএল-এর সময় তো এমনিতেই ২-৩ মাস বিরতি পাওয়া যায়। কোচ হিসেবে বিশ্রাম নেওয়ার জন্য এই সময়টা যথেষ্ট। অন্য সময় যে-ই কোচ থাকুক না কেন, তার সবসময় দলের উপর নিয়ন্ত্রণ বজায় রাখা উচিত।' টি-২০ বিশ্বকাপে ভারতীয় দল সেমি ফাইনালে হেরে যাওয়ার পর বিভিন্ন মহল থেকে কোচ হিসেবে দ্রাবিড়ের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে। শাস্ত্রী সে ব্যাপারে কিছু না বললেও, ঘুরিয়ে দ্রাবিড়ের সমালোচনা করলেন। অনেকে মনে করছেন, ভারতের প্রাক্তন কোচের ইঙ্গিত, দলের উপর হয়তো সম্পূর্ণ নিয়ন্ত্রণ রাখতে পারছেন না বর্তমান কোচ দ্রাবিড়।

নিউজিল্যান্ড সফরে ভারতীয় দলের কোচের দায়িত্বে আছেন প্রাক্তন তারকা ব্যাটার ভিভিএস লক্ষ্মণ। তিনি সিরিজের প্রথম টি-২০ ম্যাচের আগে বলেছেন, যে দলের বোলারদের ব্যাটিংয়ের হাত ভাল, সেই দলই টি-২০ ফর্ম্যাটে সাফল্য পাচ্ছে। লক্ষ্মণের সঙ্গে এ বিষয়ে একমত শাস্ত্রী। তিনি বলেছেন, 'আমার মনে হয়, ভিভিএস ঠিকই বলেছে। ও যেটা বলেছে সেটাই ঠিক। টি-২০ ফর্ম্যাটে সাফল্য পাওয়ার জন্য বিশেষজ্ঞ ক্রিকেটারদের দলে নেওয়া দরকার। আশা করি ওরা বিশেষজ্ঞদের নিশ্চয়ই চিহ্নিত করবে। বিশেষ করে তরুণদের মধ্যে থেকে টি-২০ ফর্ম্যাটে বিশেষজ্ঞদের বেছে নেওয়া হবে। টি-২০ ফর্ম্যাটে সাফল্য পাওয়ার মন্ত্র এটাই। ২ বছর পর যারা ভারতীয় দলের হয়ে অসাধারণ ফিল্ডিং করতে পারবে, তাদের চিহ্নিত করতে হবে। যে তরুণ ক্রিকেটাররা সাহসী ক্রিকেট খেলতে পারবে, তাদের চিহ্নিত করা দরকার। দলে এমন ক্রিকেটারদের দরকার, যারা যাবতীয় সমস্যা মাঠের বাইরে রেখে খেলতে পারবে, তাদেরই দরকার।'

লক্ষ্মণ আরও বলেছেন, টি-২০ ফর্ম্যাটে ভারতীয় দলের ভবিষ্যৎ বর্তমান দলের তরুণদের হাতে। বিরাট কোহলির বয়স এখন ৩৪। রোহিত শর্মার বয়স ৩৫। ২০২৪ সালে আগামী টি-২০ বিশ্বকাপ। তখন বিরাটের বয়স হবে ৩৬ এবং রোহিতের বয়স হবে ৩৭। তাঁদের পক্ষে হয়তো সেই প্রতিযোগিতায় খেলা সম্ভব হবে না। তাঁদের বদলে তরুণদের সুযোগ দেওয়া হতে পারে।

আরও পড়ুন-

বাবরের একগুঁয়ে মনোভাবের জন্যই পাকিস্তান ক্রিকেটের ক্ষতি হচ্ছে, দাবি দানিশ কানেরিয়ার

হ্যারিস রউফের বলে বিরাটের শট টি-২০ ম্যাচের ইতিহাসে সর্বকালের সেরা, বলল আইসিসি

T20 World Cup Final : পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড

Share this article
click me!