ফেব্রুয়ারিতে ভারতে আসছে অস্ট্রেলিয়া, দিল্লিতে ৫ বছর পর হতে পারে টেস্ট ম্যাচ

আগামী বছরের গোড়ায় ভারত সফরে আসছে অস্ট্রেলিয়া দল। এই সিরিজে চার ম্যাচের টেস্ট সিরিজ হবে ফেব্রুয়ারি-মার্চে। কোথায় হবে এই টেস্ট ম্যাচগুলি কোথায় হবে, সেটা এখনও জানা যায়নি। তবে দিল্লিতে হতে পারে একটি ম্যাচ।

 

Web Desk - ANB | Published : Nov 17, 2022 11:10 AM IST

আগামী বছর অস্ট্রেলিয়ার ভারত সফরে ৫ বছর পর দিল্লিতে হতে পারে টেস্ট ম্যাচ। ৪ ম্যাচের এই টেস্ট সিরিজের বাকি ম্যাচগুলির মধ্যে দু'টি হতে পারে আহমেদাবাদ ও ধরমশালায়। আর একটি ম্যাচ হতে পারে নাগপুর বা চেন্নাইয়ে। এই সিরিজ ভারতীয় দলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সংস্করণে ভারতীয় দলের ৪ ম্যাচ বাকি। গতবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে রানার্স হয়েছিল ভারতীয় দল। ফাইনালে ভারতকে হারিয়ে দিয়েছিল নিউজিল্যান্ড। এবার ফাইনালে উঠতে হলে ভারতীয় দলকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দেশের মাটিতে এই সিরিজে ৪-০ ফলে জিততে হবে। দেশের মাটিতে সিরিজ হলেও, অজিদের বিরুদ্ধে ৪-০ ফলে জেতা খুবই কঠিন। তবে হাল ছাড়তে নারাজ ভারতীয় দল। রোহিত শর্মা, বিরাট কোহলিরা দেশের মাটিতে প্যাট কামিন্সদের বিরুদ্ধে ৪-০ ফলে টেস্ট সিরিজ জিততে মরিয়া। এই সিরিজে সব ম্যাচই টেস্টের রীতি মেনে হবে না অন্তত একটি ম্যাচ গোলাপি বলে দিন-রাতের হবে, সে বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। ভারতের মাটিতে এখনও পর্যন্ত ৩টি টেস্ট ম্যাচ হয়েছে দিন-রাতের। প্রথমটি হয়েছিল ইডেনে। সেটি ছিল ভারত-বাংলাদেশ ম্যাচ। এরপর মোতেরায় ভারত-ইংল্যান্ড টেস্ট ম্যাচ হয় দিন-রাতের। তৃতীয় দিন-রাতের টেস্ট ম্যাচ হয় বেঙ্গালুরুতে শ্রীলঙ্কার বিরুদ্ধে।

করোনাকালে দিল্লিতে ২ বছর কোনও টেস্ট ম্যাচ হয়নি। সেই কারণে বিসিসিআই-এর রোটেশন ফর্মুলা অনুযায়ী এবার দিল্লি টেস্ট ম্যাচ আয়োজনের দায়িত্ব পেতে চলেছে। ২০১৭ সালের ডিসেম্বরে দিল্লিতে শেষবার টেস্ট ম্যাচ হয়েছিল। সেই ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছিল ভারত। করোনা আবহে বেশ কিছুদিন খেলা বন্ধ থাকার সময় মিলিয়ে ২০২০ থেকে এখনও পর্যন্ত ভারতের মাটিতে ৮টি টেস্ট ম্যাচ হয়েছে। ২০২১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে চেন্নাই ও আহমেদাবাদে দু'টি টেস্ট ম্যাচ খেলে ভারতীয় দল। এরপর কানপুর ও মুম্বইয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দু'টি টেস্ট ম্যাচ খেলে ভারত। শ্রীলঙ্কার বিরুদ্ধে চণ্ডীগড় ও বেঙ্গালুরুতে দু'টি টেস্ট ম্যাচ খেলে ভারত।

বিসিসিআই-এর এক কর্তা জানিয়েছেন, 'এখনও পর্যন্ত যা ঠিক আছে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চারটি টেস্ট ম্যাচের সিরিজের দ্বিতীয়টি দিল্লিতে হবে। এই সিরিজের ম্যাচগুলির দিনক্ষণ এখনও ঠিক হয়নি। ট্যুরস অ্যান্ড ফিক্সচার কমিটির বৈঠকে ভারত-অস্ট্রেলিয়া সিরিজের সূচি ঠিক করা হবে। ধরমশালায় এখনও পর্যন্ত মাত্র একটিই টেস্ট ম্যাচ হয়েছে। ২০১৭ সালের মার্চে এই শৈলশহরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই টেস্ট ম্যাচ খেলেছিল ভারত। এর ৬ বছর পর ফের ধমশালায় হতে চলেছে টেস্ট ম্যাচ।'

আরও পড়ুন-

কিউয়িদের বিরুদ্ধে টি-২০ সিরিজে বিশ্বরেকর্ডের সামনে ভুবনেশ্বর কুমার

হ্যারিস রউফের বলে বিরাটের শট টি-২০ ম্যাচের ইতিহাসে সর্বকালের সেরা, বলল আইসিসি

T20 World Cup Final : পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড

Share this article
click me!