India Vs South Africa: তৈরি রোহিত, বিরাট, বুমরা, দক্ষিণ আফ্রিকায় ইতিহাস গড়ার লক্ষ্যে ভারত

ওডিআই বিশ্বকাপের পর এক মাস বিশ্রাম নিয়ে ফের মাঠে নামছেন রোহিত শর্মা, বিরাট কোহলি, জসপ্রীত বুমরার মতো তারকা ক্রিকেটাররা। মঙ্গলবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট ম্যাচ খেলতে নামছেন তাঁরা।

Soumya Gangully | Published : Dec 25, 2023 2:04 PM IST / Updated: Dec 25 2023, 09:09 PM IST

মঙ্গলবার ভারতীয় সময় অনুযায়ী দুপুর দেড়টায় শুরু হচ্ছে ভারত-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ। বক্সিং ডে টেস্ট ম্যাচে জয়ের লক্ষ্যেই খেলতে নামছে ভারতীয় দল। সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে প্রায় পূর্ণশক্তির দল নিয়েই খেলতে নামছে ভারতীয় দল। রোহিত শর্মা, বিরাট কোহলি, জসপ্রীত বুমরারা। ওডিআই বিশ্বকাপ ফাইনালের পর প্রথমবার খেলতে নামছেন এই ৩ তারকা। তৈরি যশস্বী জয়সোয়াল, শুবমান গিলের মতো তরুণ ব্যাটাররা। টেস্ট সিরিজের জন্য নির্বাচিত ভারতীয় দলে অভিজ্ঞতা ও তারুণ্যের মেলবন্ধন ঘটিয়েছেন নির্বাচকরা। দক্ষিণ আফ্রিকার মাটিতে এখনও পর্যন্ত টেস্ট সিরিজ জিততে পারেনি ভারতীয় দল। এবার সেই রেকর্ড বদলাতে মরিয়া রোহিত, বিরাটরা।

কারা থাকতে পারেন ভারতের একাদশে?

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারতীয় দলে আছেন অভিজ্ঞ অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। অপর এক অভিজ্ঞ স্পিনার-অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলার জন্য তৈরি। চোটের জন্য এই সিরিজে খেলতে পারছেন না ওডিআই বিশ্বকাপের সর্বাধিক উইকেটশিকারী মহম্মদ শামি। তাঁর পরিবর্তে দলে জায়গা পেয়েছেন বাংলার অপর এক পেসার মুকেশ কুমার। পেসার হিসেবে দলে আছেন প্রসিদ্ধ কৃষ্ণ। অপর এক পেসার মহম্মদ সিরাজও সেঞ্চুরিয়নে খেলার জন্য তৈরি। বিরাটের পর দ্বিতীয় ভারতীয় অধিনায়ক হিসেবে দক্ষিণ আফ্রিকার মাটিতে ওডিআই সিরিজ জয়ের নজির গড়া কে এল রাহুল প্রথমবার টেস্ট সিরিজে উইকেটকিপিং করবেন। তিনি ভালো পারফরম্যান্স দেখাবেন বলে আশাবাদী ভারতীয় দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড়। মিডল অর্ডার ব্যাটার শ্রেয়াস আইয়ারও মাঠে নামতে তৈরি। সেঞ্চুরিয়ন ভারতের একাদশে থাকতে পারেন- রোহিত শর্মা (অধিনায়ক), যশস্বী জয়সোয়াল, শুবমান গিল, বিরাট কোহলি, কে এল রাহুল (উইকেটকিপার), শ্রেয়াস আইয়ার, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন/শার্দুল ঠাকুর, জসপ্রীত বুমরা, প্রসিদ্ধ কৃষ্ণ ও মহম্মদ সিরাজ।

জয়ের জন্য তৈরি রোহিত

সোমবার রোহিত বলেছেন, ‘আমরা দক্ষিণ আফ্রিকায় কোনওদিন টেস্ট সিরিজ জিতিনি। আমরা যদি এবার এই সিরিজ জিততে পারি, তাহলে বিশ্বকাপ ফাইনালে হারের ক্ষতিপূরণ করতে পারব কি না জানি না। বিশ্বকাপ ফাইনালের সঙ্গে এই সিরিজের তুলনা করা যায় না। আমরা কঠোর পরিশ্রম করেছি। সেই কারণে আমাদের বড় কোনও সাফল্য দরকার। দলের সবাই সেই সাফল্য পেতে মরিয়া। আমাদের দলের সেই ক্ষমতা আছে। আশা করি আমরা ভালো পারফরম্যান্স দেখাতে পারব। আমরা বেশি কিছু না ভেবে খোলা মনে খেলতে চাই।’

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Hardik Pandya: হার্দিকের জন্য গুজরাট টাইটানসকে ১০০ কোটি টাকা দিয়েছে মুম্বই ইন্ডিয়ানস?

India Vs South Africa: ৩১ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে প্রথমবার দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ জেতার লক্ষ্যে ভারত

KL Rahul: টেস্টে প্রথমবার কিপিংয়ের দায়িত্বে, সফল হবেন রাহুল, আশাবাদী দ্রাবিড়

Read more Articles on
Share this article
click me!