India Vs South Africa: ৫ দিনের টেস্ট শেষ পঞ্চম সেশনেই, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধ বদলা ভারতের

সেঞ্চুরয়িনের বদলা কেপ টাউনে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচে ইনিংসে হারের পরের ম্যাচেই অসাধারণ জয় ছিনিয়ে নিল ভারতীয় দল। সিরিজের ফল হল ১-১।

Soumya Gangully | Published : Jan 4, 2024 11:02 AM IST / Updated: Jan 04 2024, 05:32 PM IST

কেপ টাউনের নিউল্যান্ডসে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচে ৭ উইকেটে জয় পেল ভারতীয় দল। এই জয়ের ফলে সিরিজে সমতা ফেরাল ভারত। দেড় দিনেই শেষ হয়ে গেল ম্যাচ। পেসাররাই নির্ণায়ক হয়ে গেলেন। প্রথম ইনিংসে ৬ উইকেট নিয়েছিলেন মহম্মদ সিরাজ। দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নিলেন জসপ্রীত বুমরা। দ্বিতীয় ইনিংসে শতরান করেন দক্ষিণ আফ্রিকার ওপেনার এইডেন মার্করাম। তবে তাঁর পক্ষে হার বাঁচানো সম্ভব হয়নি। জয়ের জন্য ভারতের দরকার ছিল ৭৯ রান। টি-২০ ফর্ম্যাটের মতো ব্যাটিং করে এই সামান্য টার্গেট পেরিয়ে গেলেন ভারতের ব্যাটাররা।

পঞ্চম সেশনেই শেষ ম্যাচ

কেপ টাউন টেস্ট ম্যাচের প্রথম সেশনেই বোঝা গিয়েছিল, এই ম্যাচ ৫ দিনে গড়াবে না। কিন্তু পুরো ২ দিনও যে ম্যাচ হবে না, সেটা বোধহয় কেউই ভাবতে পারেননি। বুধবার প্রথম ইনিংসে ৫৫ রানে অলআউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। এরপর প্রথম ইনিংসে ভারতীয় দল ১৫৩ রানে অলআউট হয়ে যায়। প্রথম দিনই দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে ৩ উইকেট খুইয়ে ফেলে দক্ষিণ আফ্রিকা। এরপর বৃহস্পতিবার দ্বিতীয় দিনের প্রথম সেশনে প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংস শেষ হয় ১৭৬ রানে। শতরান করেন এইডেন মার্করাম (১০৬)। এছাড়া দক্ষিণ আফ্রিকার অন্য কোনও ব্যাটার বড় রান পাননি। ভারতের টার্গেট ছিল ৭৯। যশস্বী জয়সোয়াল (২৮), শুবমান গিল (১০) ও বিরাট কোহলির (১২) উইকেট হারিয়ে জয় তুলে নেয় ভারত। ১৭ রান করে অপরাজিত থাকেন অধিনায়ক রোহিত শর্মা। ৪ রান করে অপরাজিত থাকেন শ্রেয়াস আইয়ার।

ভেঙে গেল ৯২ বছরের পুরনো রেকর্ড

১৯৮৩২ সালে মেলবোর্নে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার টেস্ট ম্যাচে মোট ৬৫৬টি বল হয়েছিল। এটাই এতদিন সবচেয়ে কম বল হওয়া টেস্ট ম্যাচ ছিল। কেপ টাউন টেস্টে সেই রেকর্ড ভেঙে গেল। এই ম্যাচে হল ৬৪২টি বল। ২টি রেকর্ডের সঙ্গেই যুক্ত থাকল দক্ষিণ আফ্রিকা।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Israel-Hamas War: ইজরায়েলকে সমর্থন, প্যালেস্টাইনপন্থীদের রোষে দক্ষিণ আফ্রিকার অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক

Suryakumar Yadav: ফের আইসিসি বর্ষসেরা টি-২০ ক্রিকেটারের জন্য মনোনীত সূর্যকুমার

Indian Street Premier League: ইন্ডিয়ান স্ট্রিট প্রিমিয়ার লিগে কলকাতার দলের মালিক সইফ-করিনা

Read more Articles on
Share this article
click me!