India Vs South Africa: কেপ টাউনে জয় পেয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট তালিকার শীর্ষে ভারত

প্রথম ২ বার আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল খেলেছে ভারতীয় দল। তবে ২ বারই ফাইনালে হেরে গিয়েছেন রোহিত শর্মা, বিরাট কোহলিরা।

Soumya Gangully | Published : Jan 4, 2024 5:23 PM IST / Updated: Jan 05 2024, 12:07 AM IST

কেপ টাউন টেস্ট ম্যাচ জিতে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট তালিকার শীর্ষে পৌঁছে গেল ভারতীয় দল। ২০২৩ থেকে ২০২৫ সালের মধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এখনও পর্যন্ত ৪টি ম্যাচ খেলেছে ভারতীয় দল। এর মধ্যে জয় এসেছে ২টি ম্যাচে, হার ও ড্র ১টি করে ম্যাচে। ভারতের পয়েন্ট ২৬ এবং পয়েন্ট পার্সেন্টেজ ৫৪.১৬। কেপ টাউন টেস্ট ম্যাচে হেরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে দ্বিতীয় স্থানে দক্ষিণ আফ্রিকা। চলতি চ্যাম্পিয়নশিপে ২ ম্যাচ খেলে ১টি করে জয় ও হার প্রোটিয়াদের। পয়েন্ট ১২ এবং পার্সেন্টেজ ৫০। নিউজিল্যান্ডও ২ ম্যাচ খেলে ১টি করে ম্যাচ জিতেছে ও হেরে গিয়েছে। কিউয়িদের পয়েন্ট ১২ এবং পার্সেন্টেজ ৫০। অস্ট্রেলিয়া, বাংলাদেশেরও পয়েন্ট পার্সেন্টেজ ৫০। পাকিস্তানের পয়েন্ট পার্সেন্টেজ ৪৫.৮৩। ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট পার্সেন্টেজ ১৬.৬৭। ইংল্যান্ডের পয়েন্ট পার্সেন্টেজ ১৫। শ্রীলঙ্কার পয়েন্ট পার্সেন্টেজ ০। চলতি চ্যাম্পিয়নশিপে এখনও পর্যন্ত ২টি টেস্ট ম্যাচ খেলে ২টিতেই  হেরে গিয়েছে ভারতীয় দল।

কেপ টাউনে দুরন্ত জয় ভারতের

সেঞ্চুরিয়নের সুপারস্পোর্ট পার্কে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্ট ম্যাচে ইনিংস ও ৩২ রানে হেরে গেলেও, কেপ টাউনের নিউল্যান্ডসে দ্বিতীয় ম্যাচে দুরন্ত প্রত্যাবর্তন ঘটিয়ে ৭ উইকেটে জয় পেল ভারত। এই ম্যাচের প্রথম সেশনেই প্রোটিয়াদের ৫৫ রানে অলআউট করে দেন মহম্মদ সিরাজ, জসপ্রীত বুমরা, মুকেশ কুমাররা। এরপর ভারতীয় দল প্রথম ইনিংসে ১৫৩ রানে অলআউট হয়ে যায়। দ্বিতীয় ইনিংসে ১৭৬ রানে অলআউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ৩ উইকেট হারিয়ে ৭৯ রানের টার্গেট তাড়া করে জয় ছিনিয়ে নেয় ভারতীয় দল।

দেশের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াই

দক্ষিণ আফ্রিকা সফর থেকে দেশে ফিরে ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারতীয় দল। এই সিরিজ জিততে পারলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের দিকে এগিয়ে যাবে ভারত।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

India Vs South Africa: দক্ষিণ আফ্রিকায় ধোনির রেকর্ড স্পর্শ রোহিতের

Rohit Sharma: 'ভারতের পিচ নিয়ে অভিযোগ না করলে কেপ টাউনে খেলতে আপত্তি নেই,' কড়া বার্তা রোহিতের

India Vs South Africa: ৫ দিনের টেস্ট শেষ পঞ্চম সেশনেই, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধ বদলা ভারতের

Read more Articles on
Share this article
click me!