Virat Kohli: ২ বছর আগের সফরে সাফল্য পাননি, দক্ষিণ আফ্রিকায় হিসেব মেটানোর লক্ষ্যে বিরাট

ওডিআই বিশ্বকাপের পর বিশ্রামে ছিলেন। ফের মাঠে নামছেন ভারতীয় দলের তারকা বিরাট কোহলি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে ভালো পারফরম্যান্স দেখাতে তৈরি বিরাট।

Soumya Gangully | Published : Dec 25, 2023 5:46 PM IST / Updated: Dec 26 2023, 12:36 AM IST

২০২১-২২ মরসুমে দক্ষিণ আফ্রিকা সফরে সাফল্য পাননি। সেটাই ভারতীয় দলের অধিনায়ক হিসেবে শেষ টেস্ট সিরিজ ছিল। এরপর পদত্যাগ করেন। ২ বছর আগের সেই ব্যর্থতা এবার সুদে-আসলে উসুল করে নিতে মরিয়া বিরাট কোহলি। ২০১৮ সালের সফরে যেরকম সাফল্য পেয়েছিলেন, এবার সেটারই পুনরাবৃত্তি ঘটাতে মরিয়া বিরাট। সেবার প্রথম টেস্ট ম্যাচে বড় রান না পেলেও, সেঞ্চুরিয়নে ১৫৩ রানের অনবদ্য ইনিংস খেলেন ভারতের তৎকালীন অধিনায়ক। এরপর জোহানেসবার্গে ম্যাচ জিততে বড় অবদান রাখেন বিরাট। টেস্টের পর ওডিআই সিরিজেও অসাধারণ পারফরম্যান্স দেখান এই তারকা ব্যাটার। ওডিআই সিরিজে ৩টি শতরান-সহ ৫০০-র বেশি রান করেন বিরাট। সেবারই প্রথম দক্ষিণ আফ্রিকার মাটিতে ওডিআই সিরিজ জেতে ভারত। এবার দলকে টেস্ট সিরিজ জেতানোই বিরাটের লক্ষ্য।

দক্ষিণ আফ্রিকায় দুর্দান্ত সাফল্য বিরাটের

বিরাটের অন্যতম প্রিয় দেশ দক্ষিণ আফ্রিকা। এই দেশে টেস্ট ক্রিকেটে এখনও পর্যন্ত ৭১৯ রান করেছেন বিরাট। তাঁর ব্যাটিংয়ের গড় ৫১.৩৫। দক্ষিণ আফ্রিকার মাটিতে ওডিআই ম্যাচে এখনও পর্যন্ত ৮৯৮ রান করেছেন বিরাট। তাঁর ব্যাটিংয়ের গড় ৭৪.৮৩। ২ বছর আগে টেস্ট ম্যাচে সাফল্য না পেলেও, এবার ভালো পারফরম্যান্স দেখিয়ে দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট ম্যাচে মোট রান ১,০০০-এর বেশি করে ফেলাই বিরাটের লক্ষ্য।

ভারতীয় দলকে ভরসা দিচ্ছে বিরাটের সাম্প্রতিক ফর্ম

২০২৩ সালে ৭টি টেস্ট ম্যাচ খেলে ৫৫৭ রান করেছেন বিরাট। তিনি এই ফর্ম্যাটে ২টি শতরান করেছেন। এর মধ্যে একটি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এবং অপরটি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। তাঁর ব্যাটিংয়ের গড় ৫৫। এ বছর টেস্টে এখনও পর্যন্ত ৫৫৭ রান করেছেন এই তারকা। এবারের ওডিআই বিশ্বকাপে ১১ ম্যাচে ৭৬৫ রান করেন বিরাট। ওডিআই বিশ্বকাপের ইতিহাসে কোনও একটি আসরে সবচেয়ে বেশি রান করেছেন তিনি। সচিন তেন্ডুলকরের রেকর্ড ভেঙে দিয়েছেন বিরাট। তিনি ওডিআই ফর্ম্যাটে ৫০-তম শতরানও করে ফেলেছেন। এবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজেও বড় স্কোরই বিরাটের লক্ষ্য।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Mukesh Kumar: দলে নেই মহম্মদ শামি, সেঞ্চুরিয়নে খেলার সুযোগ পাবেন মুকেশ কুমার?

India Vs South Africa: তৈরি রোহিত, বিরাট, বুমরা, দক্ষিণ আফ্রিকায় ইতিহাস গড়ার লক্ষ্যে ভারত

India Vs South Africa: ৩১ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে প্রথমবার দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ জেতার লক্ষ্যে ভারত

Read more Articles on
Share this article
click me!