শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজে সচিন তেন্ডুলকরের রেকর্ড ভেঙে দিতে পারেন বিরাট কোহলি

ওডিআই ফর্ম্যাটে পরপর ২ ম্যাচে শতরান করলেন বিরাট কোহলি। তিনি আন্তর্জাতিক ক্রিকেটে নতুন নজির গড়লেন।

Web Desk - ANB | Published : Jan 10, 2023 3:31 PM IST / Updated: Jan 10 2023, 10:13 PM IST

বাংলাদেশের বিরুদ্ধে খেলার পর কিছুদিন বিশ্রাম নিয়ে আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলেন বিরাট কোহলি। মঙ্গলবার শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের প্রথম ওডিআই ম্যাচে অসাধারণ শতরান করলেন বিরাট। পরপর ২ ম্যাচে শতরান করলেন বিরাট। বাংলাদেশের বিরুদ্ধে সিরিজের তৃতীয় তথা শেষ ওডিআই ম্যাচে তিনি করেছিলেন ১১৩ রান। মঙ্গলবার শ্রীলঙ্কার বিরুদ্ধে একই স্কোর করলেন বিরাট। তিনি এই অসাধারণ ইনিংস খেলার মাধ্যমে কিংবদন্তি সচিন তেন্ডুলকরের একটি রেকর্ড স্পর্শ করলেন। এই সিরিজেই সচিনের এই রেকর্ড ভেঙেও দিতে পারেন বিরাট। এতদিন দেশের মাটিতে ওডিআই ম্যাচে সবচেয়ে বেশি শতরানের রেকর্ড ছিল সচিনের। এই কিংবদন্তি ব্যাটার ভারতের মাটিতে ওডিআই ফর্ম্যাটে ১৬০ ইনিংস খেলে ২০টি শতরান করেন। মঙ্গলবার দেশের মাটিতে ওডিআই ফর্ম্যাটে ৯৯-তম ইনিংস খেললেন বিরাট। এরই মধ্যে তিনি ২০-তম শতরান করে ফেললেন। ফলে বিরাট ও সচিন এখন একই অবস্থানে। এই সিরিজে আর একটি শতরান করতে পারলেই সচিনকে ছাপিয়ে যাবেন বিরাট।

কোনও একটি দেশের মাটিতে ওডিআই ফর্ম্যাটে সবচেয়ে বেশি শতরান করা ব্যাটারদের তালিকায় সবার আগে বিরাট। দ্বিতীয় স্থানে সচিন। এই তালিকায় ৩ নম্বরে দক্ষিণ আফ্রিকার ব্যাটার হাশিম আমলা। দক্ষিণ আফ্রিকার মাটিতে ৬৯ ইনিংসে ১৪টি শতরান করেন আমলা। রিকি পন্টিং অস্ট্রেলিয়ার মাটিতে ১৫১ ইনিংসে ১৪টি শতরান করেন।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই ম্যাচে ৯টি শতরান ছিল সচিনের। এটাই কোনও একটি দলের বিরুদ্ধে সচিনের সবচেয়ে বেশি শতরানের রেকর্ড। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওডিআই ম্যাচে ৯টি শতরান করে সেই রেকর্ড আগেই স্পর্শ করেছিলেন বিরাট। মঙ্গলবার শ্রীলঙ্কার বিরুদ্ধেও ওডিআই ম্যাচে নবম শতরান করে ফেললেন এই তারকা ব্যাটার। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই ম্যাচে রোহিত শর্মার ৮টি শতরান আছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই ফর্ম্যাটে বিরাটের শতরানের সংখ্যা ৮। শ্রীলঙ্কার বিরুদ্ধে ওডিআই ফর্ম্যাটে সচিনের শতরান ৮টি।

গত বছরের মাঝামাোঝি সময় পর্যন্ত একেবারেই ভালো ফর্মে ছিলেন না বিরাট। ২০২১ সালের টি-২০ বিশ্বকাপের পর তিনি ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ান। এরপর ওডিআই, টেস্ট ফর্ম্যাটেও নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয় বিরাটকে। সবমিলিয়ে তাঁর সময়টা খারাপ যাচ্ছিল। কিন্তু গত বছরের টি-২০ বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে অসাধারণ ইনিংসের পর থেকেই আবার মেজাজে বিরাট। পরপর ২ ম্যাচে শতরান করে তিনি বুঝিয়ে দিলেন, এখনও অনেক রেকর্ড ভেঙে দিতে পারেন।

আরও পড়ুন-

শ্রীলঙ্কার বিরুদ্ধে বিরাট-জয়, ইডেনে খেলতে নামার আগে আত্মবিশ্বাস বেড়ে গেল ভারতের

কাতার বিশ্বকাপের পর ফের চমক, বিনামূল্যে বাংলা-সহ ১১টি ভাষায় আইপিএল দেখা যাবে জিও অ্যাপে

সামনে প্রিয় ক্রিকেটারকে দেখে কেঁদে ফেলল শিশু, এগিয়ে গিয়ে আদর রোহিতের

Read more Articles on
Share this article
click me!