ভারত-শ্রীলঙ্কা তৃতীয় টি-২০ ম্যাচের সময় কেমন থাকতে পারে রাজকোটের আবহাওয়া?

শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-২০ সিরিজ জিততে হলে শনিবার রাজকোটে তৃতীয় তথা শেষ টি-২০ ম্যাচ জিততেই হবে ভারতীয় দলকে। দ্বিতীয় ম্যাচ হারের পর সতর্ক হার্দিক পান্ডিয়ারা।

Web Desk - ANB | Published : Jan 7, 2023 9:36 AM IST / Updated: Jan 07 2023, 03:35 PM IST

শনিবার সন্ধে সাতটায় রাজকোটের সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে শুরু ভারত-শ্রীলঙ্কা সিরিজের তৃতীয় তথা শেষ টি-২০ ম্যাচ। সিরিজ এখন ১-১ অবস্থায়। ফলে সিরিজ জিততে হলে ভারতীয় দলকে শেষ ম্যাচ জিততেই হবে। ফলে ম্যাচটির গুরুত্ব বেড়ে গিয়েছে। দেশের বিভিন্ন অংশে বেশ ঠান্ডা থাকলেও, রাজকোটের আবহাওয়ার পূর্বাভাস বলছে, রাতের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১৭ ডিগ্রি সেলসিয়াসের মতো। ফলে ক্রিকেটারদের কোনওরকম অসুবিধা হওয়ার কথা নয়। ভালোভাবেই হবে ম্যাচ। আকাশ পরিষ্কার থাকবে। বৃষ্টির পূর্বাভাস নেই। রাতে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৫৭ শতাংশ। উত্তর দিক থেকে পশ্চিম দিকে প্রতি ঘণ্টায় ১০ থেকে ১৪ কিলোমিটার বেগে বাতাস বইতে পারে। ফলে ম্যাচে বিঘ্ন ঘটাবে না আবহাওয়া। রাজকোটের পিচও টি-২০ ম্যাচের পক্ষে উপযোগী। এখানকার পিচ বরাবরই ব্যাটারদের সাহায্য করে। শনিবারের ম্যাচের আগেও পিচ রিপোর্টে জানানো হয়েছে, পাটা পিচ থেকে বোলাররা খুব একটা সাহায্য পাবেন না। লাইন ও লেংথ ঠিক রেখে বল করে যেতে হবে। ব্যাটারদের রান করা থেকে আটকে রাখা এবং আউট করার জন্য বিশেষ কৌশল অবলম্বন করতে হবে বোলারদের। রাজকোটের বাউন্ডারি ছোট। ফলে এদিনও ২০০-র কাছাকাছি রান ওঠার সম্ভাবনা রয়েছে।

দেশের মাটিতে যে কোনও ফর্ম্যাটেই ভারতীয় দল ফেভারিট হিসেবে খেলতে নামে। শনিবার রাজকোটেও এর ব্যতিক্রম হচ্ছে না। দ্বিতীয় ম্যাচে টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেওয়ার খেসারত দিতে হয়েছে হার্দিক পান্ডিয়াদের। তবে তৃতীয় ম্যাচেও যদি ভারতীয় দল রান তাড়া করে, তাহলে জয় পেতে খুব একটা সমস্যা হওয়ার কথা নয়। কারণ, রাজকোটের পিচ ৪০ ওভারই একইরকম আচরণ করবে বলে জানিয়েছেন কিউরেটর। ব্যাটাররা যদি ভুল না করেন, তাহলে বোলারদের পক্ষে উইকেট পাওয়া সহজ হবে না। ভারতের ব্যাটাররা যদি দ্বিতীয় ম্যাচের ভুল থেকে শিক্ষা নিয়ে এই ম্যাচ খেলতে নামেন, তাহলে তাঁদের পক্ষে বড় রান তোলা কঠিন হবে না।

ভারতের ব্যাটারদের যেমন ভুল থেকে শিক্ষা নিতে হবে, তেমনই বোলারদেরও ভালো পারফরম্যান্স দেখাতে হবে। দ্বিতীয় ম্যাচে যেভাবে অতিরিক্ত রান দিয়েছিলেন আর্শদীপ সিং, শিবম মাভি, উমরান মালিকরা, রাজকোটে সেটা করলে চলবে না। এই ম্যাচে শ্রীলঙ্কার ব্যাটারদের বড় শট খেলার সুযোগ দেওয়া চলবে না। কুশল মেন্ডিস, দাসুন শনাকাদের দ্রুত আউট করার চেষ্টা করতে হবে।

আরও পড়ুন-

কখন, কোথায় দেখবেন ভারত-শ্রীলঙ্কা সিরিজের তৃতীয় ও শেষ টি-২০ ম্যাচ?

নো-বল করা অপরাধ, শ্রীলঙ্কার বিরুদ্ধে হারের পর বললেন হার্দিক পান্ডিয়া

শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টি-২০ ম্যাচে ৭ নো-বল, লজ্জার রেকর্ড ভারতের

Share this article
click me!