১২ বছর পর দলে টিকে মাত্র ২ জন, ডমিনিকা টেস্টের আগে স্মৃতি হাতড়াচ্ছেন বিরাট

মঙ্গলবার শুরু হচ্ছে ভারত-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ। ডমিনিকায় পৌঁছে গিয়েছে ভারতীয় দল। ১২ বছর আগে এখানে খেলা টেস্ট ম্যাচের কথা মনে পড়ছে বিরাট কোহলির।

Soumya Gangully | Published : Jul 10, 2023 4:14 AM IST / Updated: Jul 10 2023, 12:16 PM IST

২০১১ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে ডমিনিকায় সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচ খেলেছিল ভারতীয় দল। সেই ম্যাচে একসঙ্গে খেলেছিলেন রাহুল দ্রাবিড় ও বিরাট কোহলি। ১২ বছর পর সেই ডমিনিকায় এবার সিরিজের প্রথম ম্যাচ খেলতে নামছে ভারতীয় দল। ১২ বছর আগের দলের মাত্র ২ জন ক্রিকেটারই এখনও ভারতীয় দলে আছেন। বিরাট খেলছেন এবং প্রধান কোচ দ্রাবিড়। ডমিনিকায় পৌঁছে ১২ বছর আগের সেই ম্যাচের কথা ভেবে আবেগতাড়িত হয়ে পড়েছেন বিরাট। তিনি সোশ্যাল মিডিয়ায় দ্রাবিড়ের সঙ্গে তোলা ছবি শেয়ার করেছেন। বিরাট লিখেছেন, ‘আমরা যখন ২০১১ সালে ডমিনিকায় শেষবার টেস্ট খেলেছিলাম, সেই দলে এখনকার দলের এই ২ জনই ছিলাম। কখনও ভাবতে পারিনি যে ক্রিকেটার হিসেবে যাত্রা আমাদের এখানে অন্য ভূমিকায় নিয়ে আসবে। আমি অত্যন্ত কৃতজ্ঞ।’

২০১১ সালের ৬ জুলাই শুরু হয়েছিল ভারত-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট ম্যাচ। সেই ম্যাচ ড্র হয়েছিল। প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ করে ২০৪ রান। জবাবে ভারতীয় দল করে ৩৪৭ রান। দ্বিতীয় ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ করে ৩২২ রান। এরপর ভারতীয় দল ৩ উইকেটে ৯৪ রান করার পরেই ম্যাচ শেষ হয়ে যায়। ভারতের টার্গেট ছিল ১৮০ রান। কিন্তু সেই রান তাড়া করার জন্য যথেষ্ট সময় পাননি বিরাটরা। ১২ বছর পর এবার ডমিনিকায় জয়ই লক্ষ্য ভারতীয় দলের।

 

 

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পর বিশ্রামে ছিলেন ভারতীয় ক্রিকেটাররা। ওয়েস্ট ইন্ডিজ সফরে তাঁরা মাঠে ফিরছেন। একইসঙ্গে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন সংস্করণও শুরু করছেন রোহিত শর্মা, বিরাটরা। ফলে ডমিনিকা টেস্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। ওয়েস্ট ইন্ডিজ এবারের ওডিআই বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে না পারলেও নিজেদের দেশে ক্যারিবিয়ানদের হাল্কাভাবে নিচ্ছে না ভারতীয় দল। ডমিনিকা টেস্ট ম্যাচকে যথেষ্ট গুরুত্ব দেওয়া হচ্ছে।

ডমিনিকার উইন্ডসর পার্ক ওয়েস্ট ইন্ডিজের অভিজাত মাঠগুলির মধ্যে পড়ে না। ২০১১ সালেই এই মাঠে প্রথম টেস্ট ম্যাচ হয়। সেই ম্যাচেই খেলেন বিরাট, দ্রাবিড়রা। এখনও পর্যন্ত ডমিনিকায় মাত্র ৫টি টেস্ট ম্যাচ হয়েছে। ২০১৭ সালে এই মাঠে শেষবার টেস্ট ম্যাচ হয়েছিল। ৬ বছর পর ফের এখানে টেস্ট ম্যাচ হচ্ছে। বর্তমান ভারতীয় দলে যাঁরা আছেন তাঁদের মধ্যে সিংহভাগ ক্রিকেটারের কাছেই এই মাঠ অচেনা। ফলে ওয়েস্ট ইন্ডিজ দল যতই হীনবল হোক না কেন, তাদের হাল্কাভাবে নেওয়ার ভুল করতে নারাজ ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

আরও পড়ুন-

শুভ জন্মদিন সুনীল গাভাসকর, ফিরে দেখা টেস্ট ম্যাচে কিংবদন্তির রেকর্ড

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ফাইনালে নেদারল্যান্ডসকে হারিয়ে চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা

MS Dhoni: পোষ্য সারমেয়দের সঙ্গে কেক কাটলেন ধোনি, উচ্ছ্বসিত অনুরাগীরা

Read more Articles on
Share this article
click me!