টেস্ট ম্যাচে দ্রুততম ১,০০০ রান, হেডিংলিতে নতুন রেকর্ড হ্যারি ব্রুকের

হেডিংলি টেস্ট ম্যাচে অস্ট্রেলিয়াকে ৩ উইকেটে হারিয়ে চলতি অ্যাশেজে ব্যবধান কমিয়ে আনল ইংল্যান্ড। প্রথম ২ ম্যাচ জিতেছিল অস্ট্রেলিয়া। তৃতীয় টেস্টে জয় ছিনিয়ে নিল ইংল্যান্ড।

Soumya Gangully | Published : Jul 9, 2023 3:29 PM IST / Updated: Jul 09 2023, 09:53 PM IST

রবিবার হেডিংলি টেস্ট ম্যাচে ইংল্যান্ডকে জেতানোর পাশাপাশি ব্যক্তিগত রেকর্ডও গড়লেন হ্যারি ব্রুক। তিনি টেস্ট ক্রিকেটে সবচেয়ে কম বল খেলে ১,০০০ রানের রেকর্ড গড়লেন। ১,০৫৮ বল খেলে ১,০০০ রান পূর্ণ করলেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে মাত্র ৩ রান করে আউট হয়ে গেলেও, দ্বিতীয় ইনিংসে ৭৫ রান করেন ব্রুক। এই ইনিংসেই তিনি রেকর্ড গড়লেন। ১০টি টেস্ট ম্যাচ খেলে ১৬ ইনিংসে ১,০০০ রান পূর্ণ করেন ব্রুক। টেস্ট ম্যাচে সবচেয়ে কম ইনিংস খেলে ১,০০০ রান করা ব্যাটারদের তালিকায় ৬ নম্বরে ব্রুক। সবচেয়ে কম টেস্ট ম্যাচ খেলে ১,০০০ রান পূর্ণ করার ক্ষেত্রে শীর্ষে অস্ট্রেলিয়ার কিংবদন্তি ডন ব্র্যাডম্যান। তিনি মাত্র ৭টি টেস্ট ম্যাচ খেলে ১,০০০ রান পূর্ণ করেন। 

হেডিংলি টেস্ট ম্যাচের দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত ব্যাটিং করেন ব্রুক। ৯৩ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল ইংল্যান্ড। সেই অবস্থা থেকে অসাধারণ লড়াই করে ইংল্যান্ডের জয় নিশ্চিত করেন ব্রুক। তিনি যখন আউট হন তখন ইংল্যান্ডের স্কোর ২৩০-এ পৌঁছে গিয়েছে। ফলে জয় পেতে সমস্যা হয়নি ইংল্যান্ডের। বাকি কাজটা শেষ করে দেন ক্রিস ওকস (৩২ অপরাজিত) ও মার্ক উড (অপরাজিত ১৬)। 

এবারের অ্যাশেজ জেতার সুযোগ টিকিয়ে রাখতে হলে হেডিংলিতে জিততেই হত ইংল্যান্ড। এই ম্যাচ ড্র হলেও এবারের অ্যাশেজ জেতার সুযোগ থাকত না ইংল্যান্ডের। কিন্তু এই ম্যাচ জিতে এবারের অ্যাশেজ জয়ের আশা বাঁচিয়ে রাখল বেন স্টোকসের দল। 

চতুর্থ দিন ম্যাচ জেতা ইংল্যান্ডের পক্ষে একেবারেই সহজ ছিল না। বোলিংয়ে আগুন ঝরাচ্ছিলেন অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্ক। তিনি ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসের ৪০ ওভারের মধ্যেই ৪ উইকেট নেন। তাঁর শিকার হন বেন ডাকেট (২৩), মইন আলি (৫), স্টোকস (১৩), জনি বেয়ারস্টো (৫) ও ব্রুক। তবে ব্রুক সাবলীল ব্যাটিং করে দলের জয় নিশ্চিত করেন।

দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য ইংল্যান্ডের দরকার ছিল ২৫১ রান। ৭ উইকেট হারিয়ে সেই রান টপকে যায় ইংল্যান্ড। ওল্ড ট্র্যাফোর্ডে চতুর্থ ম্যাচ শুরু হচ্ছে ১৯ জুলাই। সেই ম্যাচ জিততে পারলে অ্যাশেজ জমিয়ে দেবে ইংল্যান্ড। তখন ২৭ জুলাই কেনিংটন ওভালে শুরু হতে চলা পঞ্চম ম্যাচ সিরিজ নির্ধারক হয়ে যাবে। তবে অস্ট্রেলিয়া যদি ওল্ড ট্র্যাফোর্ডে জয় পায়, তাহলে সেখানেই সিরিজের নিষ্পত্তি হয়ে যাবে।

আরও পড়ুন-

Ashes 2023: হেডিংলিতে চতুর্থ দিনেই শেষ ম্যাচ, অ্যাশেজে ব্যবধান কমাল ইংল্যান্ড

হরমনপ্রীতের অপরাজিত অর্ধশতরান, বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টি-২০ ম্যাচে সহজ জয় ভারতের

MS Dhoni: পোষ্য সারমেয়দের সঙ্গে কেক কাটলেন ধোনি, উচ্ছ্বসিত অনুরাগীরা

Share this article
click me!