ওয়েস্ট ইন্ডিজ সফরে টি-২০ সিরিজে ভারতীয় দলের লড়াইয়ে গর্বিত কুলদীপ যাদব

ওয়েস্ট ইন্ডিজ সফরে সহজেই টেস্ট, ওডিআই সিরিজে জয় পেলেও, টি-২০ সিরিজে হেরে গেল ভারতীয় দল। তবে এই সিরিজে ভালো পারফরম্যান্স দেখিয়েছেন চায়নাম্যান কুলদীপ যাদব।

Soumya Gangully | Published : Aug 14, 2023 11:08 AM IST / Updated: Aug 14 2023, 05:30 PM IST

২০২২-এর টি-২০ বিশ্বকাপ, এবারের ওডিআই বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে না পারা ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-২০ সিরিজে হেরে গিয়েছে ভারতীয় দল। তারপরেও দলের পারফরম্যান্সে মুগ্ধ কুলদীপ যাদব। পঞ্চম টি-২০ ম্যাচের পর এই স্পিনার বলেছেন, 'এই সিরিজের ফলে আমরা সবাই হতাশ। তবে দল যে লড়াই করেছে, তাতে আমরা গর্বিত। আমাদের দল সারা সিরিজেই দুর্দান্ত চরিত্রের পরিচয় দিয়েছে। আমরা এই সিরিজে যে শিক্ষা পেলাম, তার মাধ্যমে আরও শক্তিশালী ও ভালো দল হয়ে ফিরে আসব।' ব্যক্তিগত পারফরম্যান্স সম্পর্কে এই স্পিনার বলেছেন, ‘আমি কোন লাইন ও লেংথে বল করব, সেটা নিয়ে সবসময় পরিকল্পনা করি। এই ব্যাপারটির উপরেই জোর দিই।’

এবারের ওয়েস্ট ইন্ডিজ সফরে দুর্দান্ত বোলিং করেছেন কুলদীপ। প্রতিটি ম্যাচেই ভালো পারফরম্যান্স দেখিয়েছেন এই স্পিনার। রবিবার পঞ্চম টি-২০ ম্যাচে অবশ্য উইকেট পাননি কুলদীপ। ৪ ওভার বোলিং করে ১৮ রান দেন তিনি। ভারতীয় দল এই ম্যাচে ৮ উইকেটে হেরে যায়। তবে এই সিরিজে হারের পরেও ভারতীয় দলের ভবিষ্যৎ নিয়ে আশাবাদী কুলদীপ। 

ক্যারিবিয়ানদের বিরুদ্ধে টি-২০ সিরিজের প্রথম ২ ম্যাচ হেরে পিছিয়ে পড়ে ভারত। তবে এরপর টানা ২ ম্যাচ জিতে প্রত্যাবর্তন ঘটান কুলদীপরা। কিন্তু শেষরক্ষা হল না। পঞ্চম ম্যাচ জিতে সিরিজ দখল করল ওয়েস্ট ইন্ডিজ। রবিবার ভারতের হারের জন্য দায়ী বোলিং বিভাগ। ব্র্যান্ডন কিং, নিকোলাস পুরাণদের থামাতে পারেননি হার্দিক পান্ডিয়া, মুকেশ কুমার, যুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেলরা। ৩ ওভার বোলিং করে ৩২ রান দেন হার্দিক। ৪ ওভারে ৫১ রান দেন চাহাল। মুকেশ কুমার ও অক্ষরকে মাত্র ১ ওভার করে বোলিংয়ের সুযোগ দেন হার্দিক। উইকেট নেওয়া সত্ত্বেও আর্শদীপ সিংকে মাত্র ২ ওভার বোলিং করার সুযোগ দেওয়া হয়। বোলারদের ব্যবহার করা নিয়ে সমালোচনার মুখে পড়েছেন হার্দিক।

ভারতীয় দলের পারফরম্যান্স ও মানসিকতা নিয়ে প্রশ্ন তুলছেন প্রাক্তন ক্রিকেটাররা। অনেকেই সিরিজ হারের জন্য হার্দিক ও টিম ম্যানেজমেন্টকে দায়ী করছেন। হার্দিক অবশ্য এই হারকে গুরুত্ব দিচ্ছেন না। তাঁর মতে, ভবিষ্যতে এই হার দলকে সাহায্য করবে। কুলদীপও মনে করেন, তাঁরা ভবিষ্যতে ভালো পারফরম্যান্স দেখাবেন। কিন্তু অনেকেই প্রশ্ন তুলছেন, অতীতে জয়ের অভ্যাস গড়ে তোলার যে কথা বলা হত, সেটা এখন কোথায়? দুর্বল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেই তো জয় এল না।

আরও পড়ুন-

রোজগার আইপিএল খেলে আর ভারতকেই ব্যঙ্গ! নিকোলাস পুরাণের আচরণে ক্ষুব্ধ ক্রিকেটপ্রেমীরা

সীমিত ওভারের ক্রিকেটে সাধারণ দলে পরিণত হয়েছে ভারত, তোপ ভেঙ্কটেশ প্রসাদের

Rohit Sharma : লক্ষ্য ওডিআই বিশ্বকাপ, জিমে গা ঘামাচ্ছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা

Read more Articles on
Share this article
click me!