ওডিআই বিশ্বকাপের পরেই ভারতীয় দলের কোচের পদ থেকে সরে যেতে পারেন রাহুল দ্রাবিড়

ভারতীয় দল এখন ওয়েস্ট ইন্ডিজ সফরে। এরপর টানা কয়েকটি সিরিজ রয়েছে। তারপর এশিয়া কাপ, ওডিআই বিশ্বকাপ খেলবে ভারতীয় দল। বিশ্বকাপের পর দক্ষিণ আফ্রিকা সফরে যাবে ভারতীয় দল।

Soumya Gangully | Published : Jul 19, 2023 5:27 PM IST / Updated: Jul 19 2023, 11:47 PM IST

ওডিআই বিশ্বকাপের পরেই ভারতীয় দলের প্রধান কোচ রাহুল দ্রাবিড়ের সঙ্গে চুক্তি শেষ হয়ে যাচ্ছে বিসিসিআই-এর। চুক্তির মেয়াদ বাড়ানো হবে কি না, সে ব্যাপারে এখনও পর্যন্ত আলোচনা করা হয়নি। তবে বিসিসিআই সূত্রে খবর, চুক্তির মেয়াদ বাড়ানোর বিষয়ে ২ পক্ষই খুব একটা আগ্রহী নয়। ফলে ভারতীয় দল যদি ওডিআই বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়, তাহলেও প্রধান কোচের পদ থেকে সরে যেতে পারেন দ্রাবিড়। তিনি ভারতীয় দলের সঙ্গে দেশ-বিদেশের বিভিন্ন শহরে ঘুরে বেড়াতে অনাগ্রহী। ক্রিকেটার হিসেবে কেরিয়ারের সবসময়ই দলের সঙ্গে বিভিন্ন জায়গায় যেতে হয়েছে দ্রাবিড়কে। খেলা ছাড়ার পর ভারতের যুব দল ও সিনিয়র দলের কোচ হিসেবেও ঘুরে বেড়াতে হচ্ছে। ফলে পরিবারকে সময় দিতে পারছেন না দ্রাবিড়। সেই কারণেই তিনি ভারতীয় দলের কোচের পদ থেকে সরে যেতে চান।

ভারতীয় দলের কোচ হওয়ার আগে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির দায়িত্বে ছিলেন দ্রাবিড়। সেই সময় তাঁর সমস্যা হয়নি। কারণ, জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি দ্রাবিড়ের নিজের শহর বেঙ্গালুরুতেই। সৌরভ গঙ্গোপাধ্যায় বিসিসিআই সভাপতি হওয়ার পর পুরনো সতীর্থ দ্রাবিড়ের সঙ্গে কথা বলে তাঁকে জাতীয় দলের কোচ হওয়ার ব্যাপারে রাজি করান। তবে এবার সরে যেতে পারেন দ্রাবিড়। 

এ প্রসঙ্গে বিসিসিআই-এর এক কর্তা বলেছেন, ‘রাহুল দ্রাবিড়ের যাত্রাপথ মসৃণ হয়নি। রাহুল নিশ্চিন্ত জীবনযাত্রা পছন্দ করে। ও পরিবারের দায়িত্ব পালন করতে চায়। সেই কারণেই ও জাতীয় দলের কোচ হতে চায়নি। ওকে যেমন পরিবারের দায়িত্ব সামলাতে হচ্ছে, তেমনই জাতীয় দলের সঙ্গে বিভিন্ন জায়গায় যেতেও হচ্ছে। সেই কারণেই ভারতীয় দল বিশ্বকাপ জিতলেও, ভবিষ্যৎ নিয়ে সিদ্ধান্ত নিতে পারেন রাহুল।’

বিসিসিআই অবশ্য এখনও দ্রাবিড়ের ভবিষ্যতের বিষয়ে সিদ্ধান্ত নেয়নি। ওডিআই বিশ্বকাপের আগে বা পরে চুক্তির মেয়াদ বৃদ্ধির বিষয়ে আলোচনা করা হতে পারে। আপাতত বিশ্বকাপের প্রস্তুতি নিয়েই ভাবছেন বিসিসিআই কর্তারা। কারণ, এক দশক হয়ে গেল ভারতীয় দল আইসিসি টুর্নামেন্ট জিততে পারেনি। দ্রাবিড় ২০২১ সালে ভারতের কোচ হন। তাঁর কোচিংয়ে দেশের মাটিতে ভারতীয় দল দাপট দেখিয়েছে। কিন্তু দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ সফরে সিরিজ হেরেছে। এশিয়া কাপ, টি-২০ বিশ্বকাপ, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালেও ব্যর্থ হয়েছে ভারত। সেই কারণেই দ্রাবিড় নিজে সরে যেতে চাইলে তাঁকে ধরে রাখার জন্য জোর করবে না বিসিসিআই।

আরও পড়ুন-

সাই সুদর্শনের অপরাজিত শতরান, ইমার্জিং এশিয়া কাপে পাকিস্তানকে ৮ উইকেটে হারাল ভারত

এশিয়া কাপের সূচি ঘোষিত, ভারত-পাকিস্তান ম্যাচ ঘিরে উন্মাদনা এখন থেকেই শুরু

জন্মদিনে হাঁটু গেড়ে বসে কেক কাটলেন ঈশান কিষান, শুভেচ্ছা ভরিয়ে দিলেন সতীর্থরা

Read more Articles on
Share this article
click me!