Indian Cricket Team: রোহিতের অবসর, ভারতীয় ক্রিকেট দলের পরবর্তী অধিনায়ক কে?

বিশ্বজয় টিম ইন্ডিয়ার। শনিবার, টি-২০ বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে সেরার শিরোপা জিতেছে ভারত। আর তারপরই টি-২০ ক্রিকেট (T-20 Cricket) থেকে অবসর ঘোষণা করেছেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক রোহিত শর্মা।

Subhankar Das | Published : Jun 30, 2024 6:33 AM IST / Updated: Jun 30 2024, 05:39 PM IST

বিশ্বজয় টিম ইন্ডিয়ার (Team India)। শনিবার, টি-২০ বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে (T-20 World Cup Final 2024) দক্ষিণ আফ্রিকাকে (South Africa) ৭ রানে হারিয়ে সেরার শিরোপা জিতেছে ভারত। আর তারপরই টি-২০ ক্রিকেট (T-20 Cricket) থেকে অবসর ঘোষণা করেছেন ভারতীয় ক্রিকেট দলের (Indian Cricket Team) অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)।

প্রসঙ্গত, টি-২০ বিশ্বকাপ জয়ের পর ম্যাচ সেরার পুরস্কার নিতে গিয়ে বিরাট কোহলি (Virat Kohli) জানিয়ে দেন, এটিই দেশের হয়ে তাঁর শেষ টি-২০ বিশ্বকাপ (T-20 World Cup)। তিনি নতুনদের সুযোগ করে দিতে চান। তাই অবসর নিচ্ছেন টি-২০ ক্রিকেট থেকে।

আর ঠিক তার তিন ঘণ্টার মধ্যেই, তাঁরই সতীর্থ তথা দলের অধিনায়কও টি-২০ ক্রিকেটে অবসরের কথা জানিয়ে দিলেন। সাংবাদিক সম্মেলনে এসে রোহিত বলেন, আন্তর্জাতিক টি-২০ থেকে অবসর নিচ্ছেন তিনি।

তাঁর কথায়, “এটিই ভারতের হয়ে আমার শেষ টি-২০ ম্যাচ ছিল। আমি আর দেশের হয়ে কোনও টি-২০ ম্যাচ খেলব না। এই সিদ্ধান্ত নেওয়ার জন্য এর থেকে আর কোনও ভালো মুহূর্ত হতে পারে না। যে দিন থেকে টি-২০ খেলেছি, সেদিন থেকেই উপভোগ করেছি। আমি সত্যিই বিশ্বকাপ জিততে মরিয়া ছিলাম। শেষপর্যন্ত, যে জিততে পেরেছি তার জন্য ভীষণ খুশি।”

আর সেই জায়গায় দাঁড়িয়েই প্রশ্ন উঠছে যে, তাহলে পরবর্তী অধিনায়ক কে? ভবিষ্যতে কার হাতে দায়িত্ব থাকবে টিম ইন্ডিয়ার? এইমুহূর্তে গোটা ভারতীয় দলে একাধিক প্রতিভাবান ক্রিকেটার রয়েছেন। তাদের মধ্যে বেশ কয়েকটি নাম ঘোরাফেরা করছে।

প্রথমেই আলোচনায় উঠে আসছে হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) নাম। গোটা টি-২০ ক্রিকেট বিশ্বকাপে (T-20 Cricket World Cup 2024), দলের প্রয়োজনে ব্যাট হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন তিনি। একজন ক্রিকেটারের হয়ত সবটা ভালো যায়না কোনওদিন। কিন্তু চেষ্টার ত্রুটি রাখেননি হার্দিক। বল হাতেও ভারতীয় দলকে সাপোর্ট দিয়েছেন জরুরি সময়ে। যেন একজন পারফেক্ট অলরাউন্ডার (Allrounder)।

বার্বাডোজে (Barbados), টি-২০ বিশ্বকাপ ফাইনালের (T-20 World Cup Final) মঞ্চে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মাত্র ২০ রান দিয়ে হার্দিক নেন ৩ উইকেট। প্রচণ্ড চাপের মাঝেও মাথা ঠাণ্ডা রেখে দায়িত্ব সামলে গেলেন। সর্বোপরি, তাঁর ইকোনমি রেট ৬.৭০। সেইসঙ্গে, দলকে নেতৃত্ব দেওয়ার সবরকম ক্ষমতাই রয়েছে তাঁর মধ্যে।

এরপরেই নাম উঠে আসছে যশপ্রীত বুমরার (Jasprit Bumrah)। গোটা প্রতিযোগিতায় বল হাতে আগুন ঝরিয়েছেন বুমরা। ভারতের জয়ের পিছনে অনেকটা অবদান রয়েছে যশপ্রীতের। তাছাড়া গুরুত্বপূর্ণ ওভারে যেভাবে তিনি দলকে খেলায় ফিরিয়ে এনেছেন, সেইদিক দিয়ে দেখতে গেলে পরবর্তী অধিনায়ক হিসেবে অন্যতম দাবিদার বুমরাই।

অন্যদিকে, সূর্যকুমার যাদবের (Suryakumar Yadav) কথাও ভুললে চলবে না। মিডল অর্ডারে নেমে দলকে ভরসা জুগিয়েছেন অনেকবার। তাছাড়া ঠাণ্ডা মাথায় পরিস্থিতি সামাল দেওয়ার ক্ষমতাও রয়েছে তাঁর মধ্যে। সেইসঙ্গে, আইপিএল-এ (IPL) মুম্বই ইন্ডিয়ান্সকে (Mumbai Indians) নেতৃত্ব দেওয়ারও অভিজ্ঞতা রয়েছে সূর্যকুমারের।

সবশেষে আসা যাক ঋষভ পন্থের (Rishabh Pant) কথায়। ব্যাট হাতে এবং উইকেটের পিছনে দলকে ভরসা দিচ্ছেন। বিসিসিআই (BCCI) তাঁকে অধিনায়ক হিসেবে বেছে নেবে কিনা সময় বলবে। তবে ক্রিকেটমহলে চর্চায় রয়েছে তাঁর নামও।

আরও পড়ুনঃ 

একটি যুগের সমাপতন! বন্ধু কোহলির ঘোষণার তিন ঘণ্টার মধ্যেই টি-২০ থেকে অবসর রোহিতের

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

BJP Team Coochbehar : কোচবিহারে মুসলিম মহিলাকে বর্বরোচিত আক্রমণের প্রতিবাদে রাস্তা অবরোধ বিজেপির
Weather Report : কবে থেকে দক্ষিণবঙ্গে নামবে বর্ষা ? দেখে নিন কী জানাল হাওয়া অফিস
Dilip Ghosh : 'দম থাকলে আগে নিজেদের পার্টি অফিস বুলডোজার দিয়ে ভাঙুন' মমতাকে বার্তা দিলীপের
Daily Horoscope Live: ২৯ জুন শনিবার মেষ থেকে মীন রাশির কেমন কাটবে আজকের দিন, দেখুন জ্যোতিষ কথা
Hul Diwas:রাজ্যজুড়ে যথাযোগ্য মর্যাদায় পালিত হুল দিবস, বীর শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য বেচারাম মান্নার