আইপিএল-এ ইতিহাস স্যাম কারানের, কোনও দলেই সুযোগ পেলেন না দাদা টম কারান

কারও পৌষমাস আবার কারও সর্বনাশ। শুক্রবার আইপিএল নিলামে এমনই দেখা গেল। কোনও দলেই ডাক পেলেন না বেশ কয়েকজন নামী ক্রিকেটার।

Web Desk - ANB | Published : Dec 24, 2022 2:37 PM IST

দুই ভাইয়ের কী বৈপরীত্য! স্যাম কারান যেদিন আইপিএল-এর ইতিহাসে সবচেয়ে বেশি দর পেলেন, সেদিন কোনও দলেই সুযোগ পেলেন না তাঁর দাদা টম কারান। ২৭ বছরের টম ২০১৮ সালে কলকাতা নাইট রাইডার্স, ২০২১ সালে দিল্লি ক্যাপিটালসের হয়ে আইপিএল-এ খেলেছেন। বিগ ব্যাশ লিগেও খেলেছেন এই বোলিং অলরাউন্ডার। কিন্তু তিনি আন্তর্জাতিক ক্রিকেট বা আইপিএল-এ অসাধারণ কিছু পারফরম্যান্স দেখাতে পারেননি। এখন ইংল্যান্ডের কাউন্টি দল সারে ও ১০০ বল ক্রিকেট দল ওভাল ইনভিন্সিবলসের হয়ে খেলছেন টম। তিনি অতীতে আইপিএল-এ খুব ভাল পারফরম্যান্স দেখাতে পারেননি বলেই হয়তো এবার কোনও দলে সুযোগ পেলেন না। তবে তাঁর ভাই স্যামকে ১৮.৫০ কোটি টাকা দিয়ে দলে নিয়েছেন পাঞ্জাব কিংস। এর আগে আইপিএল-এ কোনও ক্রিকেটার এত টাকা পাননি। এক্ষেত্রে ইতিহাস গড়েছেন স্যাম। তাঁকে এবার ভাল পারফরম্যান্স দেখিয়ে ফ্র্যাঞ্চাইজির আস্থার যোগ্য মর্যাদা দিতে হবে।

আইপিএল-এর ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ দর পেয়েছেন ক্যামেরন গ্রিন। তাঁকে ১৭.৫০ কোটি টাকা দিয়ে দলে নিয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। ইংল্যান্ডের অন্যতম সেরা অলরাউন্ডার বেন স্টোকসও বিপুল অর্থ পাচ্ছেন। তাঁকে ১৬.২৫ কোটি টাকা দিয়ে দলে নিয়েছে চেন্নাই সুপার কিংস। ২০২১ সালের আইপিএল-এ ক্রিস মরিসও ১৬.২৫ কোটি টাকা পেয়েছিলেন। এটাই এতদিন আইপিএল-এর নিলামে কোনও ক্রিকেটারের সবচেয়ে বেশি দর ছিল। সেই রেকর্ড ভেঙে দিয়েছেন স্যাম কারান।

কিন্তু কয়েকজন বিদেশি ক্রিকেটার যখন বিপুল অর্থ পেলেন, তখন এমন বেশ কয়েকজন ক্রিকেটার এবার কোনও দলেই সুযোগ পেলেন না যাঁরা অতীতে ভাল পারফরম্যান্স দেখিয়েছেন। তাঁদেরই একজন টি-২০ র‍্যাঙ্কিংয়ে প্রাক্তন এক নম্বর ব্যাটার ডেভিড মালান। তাঁর বেস প্রাইস ছিল দেড় কোটি টাকা। ইংল্যান্ডের টম ব্যান্টন ও ক্রিস জর্ডানও এবার কোনও দলে সুযোগ পেলেন না। গতবার চেন্নাই সুপার কিংসে ছিলেন জর্ডান। এবারের নিলামের আগে তাঁকে ছেড়ে দেয় সিএসকে। এবার জর্ডানকে নেওয়ার ব্যাপারে আগ্রহ দেখাল না কোনও দল। গত মরসুমে মুম্বই ইন্ডিয়ান্সে ছিলেন টাইমাল মিলস। চোটের জন্য তিনি পুরো আইপিএল-এ খেলতে পারেননি। ব্যান্টন, জর্ডান ও মিলসের বেস প্রাইস ছিল ২ কোটি টাকা। কিন্তু কোনও দলই তাঁদের নিল না।

অতীতে পাঞ্জাব কিংস ও সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলা ভারতীয় পেসার সন্দীপ শর্মাও এবার কোনও দলে সুযোগ পেলেন না। তাঁর বেস প্রাইস ছিল ৫০ লক্ষ টাকা। ইংল্যান্ডের জেমি ওভারটন, নিউজিল্যান্ডের অলরাউন্ডার জিমি নিশম, ড্যারিল মিচেল, আফগানিস্তানের অধিনায়ক মহম্মদ নবিও কোনও দলে সুযোগ পেলেন না।

আরও পড়ুন-

শুক্রবার হল আইপিএল নিলাম, শাকিব, লিটন-সহ ৮ ক্রিকেটারকে নিল কেকেআর

শুক্রবার আইপিএল-এর মিনি অকশনের পর ১০টি ফ্র্যাঞ্চাইজির পুরো দল দেখে নিন

বিদেশি কোটা পূরণ, দেখে নিন আইপিএল-এ কলকাতা নাইট রাইডার্সের পুরো দল

Read more Articles on
Share this article
click me!