IPL 2023: প্রথম ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের নেতৃত্বে ভুবনেশ্বর কুমার

আইপিএল শুরু হচ্ছে শুক্রবার। ১০টি ফ্র্যাঞ্চাইজিই শেষমুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত। তবে আন্তর্জাতিক ম্যাচ চলায় এবং কয়েকজন গুরুত্বপূর্ণ ক্রিকেটারের চোট থাকায় সমস্যায় পড়েছে বিভিন্ন ফ্র্যাঞ্জাইজি।

Web Desk - ANB | Published : Mar 30, 2023 2:40 PM IST

দক্ষিণ আফ্রিকা-নেদারল্যান্ডস সিরিজ নিয়ে ব্যস্ত থাকায় আইপিএল-এর প্রথম ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলতে পারবেন না ঘোষিত অধিনায়ক এইডেন মার্করাম। তাঁর পরিবর্তে দলকে নেতৃত্ব দেবেন অভিজ্ঞ পেসার ভুবনেশ্বর কুমার। ২ এপ্রিল এবারের আইপিএল-এ নিজেদের প্রথম ম্যাচে রাজস্থান রয়্যালসের মুখোমুখি হচ্ছে সানরাইজার্স হায়দরাবাদ। ২০১৩ থেকে এই ফ্র্যাঞ্চাইজির সঙ্গে যুক্ত ভুবনেশ্বর। তাঁর দল ২০১৬ সালের আইপিএল-এ চ্যাম্পিয়ন হয় এবং ২০১৮ সালে রানার্স হয়। আইপিএল-এর গত দু'টি মরসুমে অবশ্য একেবারেই ভালো পারফরম্যান্স দেখাতে পারেনি সানরাইজার্স হায়দরাবাদ। ২০২১ সালের আইপিএল-এ ভুবনেশ্বররা ৮ দলের মধ্যে সবার শেষে ছিলেন। ২০২২ সালের আইপিএল-এ ১০ দলের মধ্যে ৮ নম্বরে ছিল হায়দরাবাদ। এবার ঘুরে দাঁড়াতে মরিয়া দল। মার্করাম, ময়ঙ্ক আগরওয়াল, রাহুল ত্রিপাঠি, গ্লেন ফিলিপস, হেইনরিখ ক্লাসেন, টি নটরাজন, উমরান মালিক, আদিল রশিদরা দলের ভরসা। সবাই মিলে দলকে ভালো জায়গায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে খেলতে নামছেন।

ভুবনেশ্বর এর আগেও একাধিকবার সানরাইজার্স হায়দরাবাদকে নেতৃত্ব দিয়েছেন। ২০১৯ সালে ৬ ম্যাচে দলের নেতৃত্বে ছিলেন এই পেসার। ২০২২-এর আইপিএল-এ একটি ম্যাচে দলকে নেতৃত্ব দেন ভুবনেশ্বর। তিনি অবশ্য অধিনায়ক হিসেবে খুব একটা সাফল্য পাননি। তাঁর নেতৃত্বে ৭ ম্যাচ খেলে মাত্র ২টিতে জয় পেয়েছে হায়দরাবাদ। তবে রবিবার রাজস্থানের বিরুদ্ধে জয় পেতে মরিয়া ভুবনেশ্বররা। যে কোনও টুর্নামেন্টের প্রথম ম্যাচ অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই কারণেই রাজস্থানের মুখোমুখি হওয়ার আগে সতর্ক হায়দরাবাদ শিবির। 

নেদারল্যান্ডসের বিরুদ্ধে ২ ম্যাচের ওডিআই সিরিজ খেলার জন্য এখনও দক্ষিণ আফ্রিকাতেই আছেন মার্করাম। তিনি ভারতে পৌঁছবেন ৩ এপ্রিল। বিশ্বকাপের যোগ্যতা অর্জনের জন্য নেদারল্যান্ডসের বিরুদ্ধে এই সিরিজ দক্ষিণ আফ্রিকার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশ্বকাপে সরাসরি যোগ্যতা অর্জন করতে হলে নেদারল্যান্ডসের বিরুদ্ধে দু'টি ম্যাচই জিততে হবে প্রোটিয়াদের। সেই কারণেই এই সিরিজ খেলে তারপর সানরাইজার্স হায়দরাবাদ দলে যোগ দেবেন মার্করাম।

গতবার সানরাইজার্স হায়দরাবাদের নেতৃত্বে ছিলেন কেন উইলিয়ামসন। তাঁর নেতৃত্বে একেবারেই ভালো পারফরম্যান্স দেখাতে পারেনি দল। এবার উইলিয়ামসনকে ছেড়ে দিয়েছে হায়দরাবাদ। তাঁর পরিবর্তে অধিনায়ক করা হয়েছে মার্করামকে। তাঁর নেতৃত্বে সাফল্য পাওয়ার আশায় দল। সম্প্রতি মার্করামের নেতৃত্বে এসএ২০ লিগ চ্যাম্পিয়ন হয়েছে সানরাইজার্স ইস্টার্ন কেপ। এই টি-২০ লিগের প্রথম মরসুমে দলকে চ্যাম্পিয়ন করার পাশাপাশি ব্যাটার হিসেবেও ভালো পারফরম্যান্স দেখান মার্করাম। তিনি টুর্নামেন্টের তৃতীয় সর্বাধিক রান সংগ্রহকারী হন। তিনি ১২৭ স্ট্রাইক রেটে ৩৬৯ রান করেন। বল হাতেও ভালো পারফরম্যান্স দেখান মার্করাম। তিনি ১১ উইকেট নেন। তাঁর ইকনমি রেট ছিল ৬.১৯। ফলে তাঁর উপর ভরসা রাখছে দল।

আরও পড়ুন-

IPL 2023: শুক্রবার আইপিএল-এর উদ্বোধন, সিএসকে-র বিরুদ্ধে জয়ের হ্যাটট্রিকের লক্ষ্যে গুজরাট

IPL 2023: কোচ চন্দ্রকান্ত পণ্ডিতের মগজাস্ত্র, অভিজ্ঞ অলরাউন্ডাররাই ভরসা কেকেআর-এর

জেরুজালেমের রেস্তোরাঁয় শিশুর মতো উচ্ছ্বাস সচিনের, ভিডিও দেখে উচ্ছ্বসিত অনুরাগীরা

Read more Articles on
Share this article
click me!