IPL Final: বৃষ্টিবঘ্নিত আইপিএল-এর ফাইনালের জন্য কী নিয়ম রেখেছে বিসিসিআই?

বৃষ্টির জন্য নির্ধারিত সময়ের দীর্ঘক্ষণ পরেও শুরু করা গেল না আইপিএল ফাইনাল। রবিবার খেলা সম্ভব না হলে সোমবার রিজার্ভ ডে-তে খেলা হতে পারে।

Web Desk - ANB | Published : May 28, 2023 3:45 PM IST / Updated: May 28 2023, 09:53 PM IST

আইপিএল-এর নিয়ম অনুযায়ী, ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে। ফলে রবিবার ম্যাচ সম্ভব না হলে সোমবার খেলা হবে। তবে রবিবারই ম্যাচ শুরু করার চেষ্টা চালানো হচ্ছে। এদিন যদি রাত ৯টা বেজে ৩৫ মিনিটের মধ্যে শুরু করা সম্ভব হয়, তাহলে ২ দল নির্ধারিত ২০ ওভার করেই ব্যাটিং করবে। রাত ১১টা বেজে ৫৬ মিনিট পর্যন্ত ম্যাচ শুরু করার চেষ্টা চালানো হবে। তার মধ্যে যদি আবহাওয়ার উন্নতি হয়, তাহলে অন্তত ৫ ওভার করে ম্যাচের চেষ্টা চালানো হবে। রিজার্ভ ডে থাকায় বোল আউট বা সুপার ওভার হবে না। সেক্ষেত্রে সোমবার পর্যন্ত অপেক্ষা করা হবে। কিন্তু সোমবারও যদি ম্যাচ না হয়, তাহলে লিগ পর্যায়ে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা দল চ্যাম্পিয়ন হবে। সেক্ষেত্রে এগিয়ে গুজরাট টাইটানস। ১৪ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে শীর্ষে ছিল হার্দিক পান্ডিয়ার দল। ১৪ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ছিল চেন্নাই সুপার কিংস। ফলে খেলা না হলে এবারও চ্যাম্পিয়ন হয়ে যাবে গুজরাট টাইটানস।

রবিবার সন্ধে সাড়ে ৬টায় আইপিএল-এর সমাপ্তি অনুষ্ঠান শুরু হওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই শুরু হয়ে যায় বৃষ্টি। ফলে পরিকল্পনা অনুযায়ী সমাপ্তি অনুষ্ঠান আয়োজন করা সম্ভব হয়নি। সন্ধে ৬টা বেজে ৪৫ মিনিট নাগাদ বৃষ্টির বেগ বেড়ে যায়। এর সঙ্গে শুরু হয় ঝোড়ো বাতাস ও বজ্রবিদ্যুৎ। এরই মধ্যে দর্শকদের আনন্দ দেওয়ার চেষ্টা করেন ডিজে নিউক্লিয়া। কিন্তু মহেন্দ্র সিং ধোনি-হার্দিক পান্ডিয়ার ব্যাট-বলের লড়াই দেখার জন্য যে দর্শকরা নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ভীড় জমিয়েছেন, তাঁরা প্রধান আকর্ষণ থেকে এখনও পর্যন্ত বঞ্চিত। গুজরাট টাইটানসের ঘরের মাঠে খেলা হলেও, ধোনির জন্যই চেন্নাই সুপার কিংসের অনেক সমর্থককে গ্যালারিতে দেখা যাচ্ছে। ম্যাচ শুরু না হওয়ায় সবাই হতাশ।

আইপিএল-এর এত বছরের ইতিহাসে কোনওবার বৃষ্টির জন্য ফাইনাল ম্যাচ ভেস্তে যায়নি। গত বছর পর্যন্ত ভালোভাবেই হয়েছে আইপিএল ফাইনাল। এবারের আইপিএল-এ লিগ পর্যায়ে একটি ম্যাচই বৃষ্টির জন্য শুরু করা সম্ভব হয়নি। ফাইনালও যদি শুরু করা সম্ভব না হয়, তাহলে এত আনন্দ-আয়োজন সবই বৃথা হয়ে যাবে। তবে প্রকৃতির উপর কারও নিয়ন্ত্রণ নেই। দেশের যে কোনও প্রান্তেই এই সময় বৃষ্টির পূর্বাভাস থাকতে পারে। ফলে আয়োজকদের কিছু করার নেই।

আরও পড়ুন-

IPL Final: এবার শুবমান গিলের পারফরম্যান্স অবিস্মরণীয়, প্রশংসায় সচিন তেন্ডুলকর

IPL Final: এবার ফাইনালের জন্য ভালোভাবে তৈরি সিএসকে, দাবি স্টিফেন ফ্লেমিংয়ের

IPL Final : ঘরের মাঠে ফের চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে গুজরাট, রেকর্ডের হাতছানি ধোনির সামনে

Read more Articles on
Share this article
click me!