IPL 2023: ভারতে মহেন্দ্র সিং ধোনির চেয়ে বড় ক্রিকেটার কেউ নেই, মত হরভজন সিংয়ের

একসময় মহেন্দ্র সিং ধোনির সঙ্গে হরভজন সিংয়ের সম্পর্ক ভালো ছিল না। ধোনির জন্মদিনে শুভেচ্ছাও জানাতেন না ভাজ্জি। তবে আইপিএল-এ একই দলে খেলার সুবাদে তাঁদের সম্পর্কের উন্নতি হয়েছে।

Web Desk - ANB | Published : Apr 21, 2023 11:44 AM IST / Updated: Apr 21 2023, 07:08 PM IST

একসঙ্গে ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপ এবং ২০১১ সালে ওডিআই বিশ্বকাপ জিতেছেন। জাতীয় দলের হয়ে আরও সাফল্য পেয়েছেন। সেই কারণেই ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে দেশের সবচেয়ে বড় ক্রিকেটার বলে উল্লেখ করলেন প্রাক্তন অফস্পিনার হরভজন সিং। তিনি বলেছেন, ‘মহেন্দ্র সিং ধোনি একজনই হয়। ভারতে ওর চেয়ে বড় ক্রিকেটার আর কেউ নেই। অন্য কেউ হয়তো ওর চেয়ে বেশি রান করতে পারে, কেউ হয়তো ওর চেয়ে বেশি উইকেট নিতে পারে, কিন্তু ওর বেশি অনুরাগী আর কারও নেই। ধোনি ওর অনুরাগীদের ভালোবাসার উপযুক্ত প্রতিদান দেয়। ও সতীর্থদেরও সম্মান জানায়। ও যেরকম ভালোবাসা ও আবেগ নিয়ে চলাফেরা করে, সেটা অন্য কারও সঙ্গে হলে সেটা হলে সে পাগল হয়ে যেত। কিন্তু ধোনি ১৫ বছর ধরে হৃদয়ে ভালোবাসা ও আবেগ নিয়ে চলাফেরা করছে। ও এতটুকু বদলায়নি।’

জাতীয় দলের হয়ে টি-২০ বিশ্বকাপ, ওডিআই বিশ্বকাপ, ২০১৩ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছেন ধোনি। আইপিএল-এ চেন্নাই সুপার কিংসের হয়েও অসাধারণ সাফল্য পেয়েছেন তিনি। চেন্নাইকে ৪ বার আইপিএল চ্যাম্পিয়ন করার পাশাপাশি ৫ বার রানার্সও করেছেন ধোনি। সিএসকে-র অধিনায়ক হিসেবে ২০০টিরও বেশি ম্যাচ খেলেছেন তিনি। সিএসকে সমর্থকদের কাছে ২০০৮ থেকেই নায়ক ধোনি। এবারও ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন সিএসকে অধিনায়ক। তাঁর দল ভালো জায়গায়। কয়েক বছর পর হোম-অ্যাওয়ে ফর্ম্যাটে ফিরেছে আইপিএল। ফলে গ্যালারি ভর্তি দর্শকদের সামনে খেলার সুযোগ পাচ্ছেন ধোনিরা। সিএসকে সমর্থকদের আবেগ-ভালোবাসা ফের দেখা যাচ্ছে।

ধোনির পাশাপাশি চেন্নাই সুপার কিংসের অলরাউন্ডার শিবম দুবেরও প্রশংসা করেছেন হরভজন। এই প্রাক্তন অফস্পিনার বলেছেন, ‘শিবম দুবের শট খেলার ক্ষমতা অসাধারণ। ও যখনই শট খেলার মতো বল পায় তখনই বড় শট খেলে। সিএসকে দলে শিবমের মতো একাধিক খেলোয়াড় আছে। ওদের উপর নির্ভর করে সিএসকে। শিবমের টপ অর্ডারে ব্যাটিং করার সুযোগ পাওয়া উচিত।’

শুক্রবার ঘরের মাঠে সানরাইজার্স হায়দরাবাদের মুখোমুখি হয়েছে সিএসকে। এই ম্যাচের আগে পর্যন্ত ৫ ম্যাচ খেলে ৬ পয়েন্ট নিয়ে ৩ নম্বরে ধোনিরা। হায়দরাবাদকে হারাতে পারলে ভালো জায়গায় থাকবে সিএসকে। ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখিয়ে যাওয়াই ধোনিদের লক্ষ্য। একসঙ্গে খেলার সুবাদে ধোনির রণকৌশল ভালোভাবেই জানেন হরভজন। সেই কারণেই তিনি চলতি মরসুমে সিএসকে-র সাফল্যের ব্যাপারে আশাবাদী।

আরও পড়ুন-

IPL 2023: রিঙ্কু, মনদীপকে মানসিকতা বদল করতে হবে, মত যুবরাজ সিংয়ের

IPL 2023: ছন্দে চেন্নাই সুপার কিংস, হায়দরাবাদের চিন্তা ধারাবাহিকতার অভাব

IPL 2023: কাঁধে চোট, শনিবার মুম্বই ইন্ডিয়ানসের বিরুদ্ধে অনিশ্চিত শিখর ধাওয়ান

Read more Articles on
Share this article
click me!