IPL 2023: এবারের আইপিএল-এ খেলছেন না বাংলাদেশের তারকা শাকিব আল-হাসান!

এবারের আইপিএল-এ নিজেদের প্রথম ম্যাচে হেরে গিয়েছে কলকাতা নাইট রাইডার্স। এবার আরও একটি ধাক্কা খেল নীতীশ রানার দল। প্রবল চাপে পড়ে গেল কেকেআর শিবির।

Web Desk - ANB | Published : Apr 3, 2023 2:57 PM IST / Updated: Apr 03 2023, 09:36 PM IST

বাংলাদেশের দুই ক্রিকেটার শাকিব আল-হাসান ও লিটন দাস জাতীয় দলের হয়ে খেলা শেষ করে কবে কলকাতা নাইট রাইডার্স শিবিরে যোগ দেবেন সেটা নিয়ে এতদিন জল্পনা চলছিল। কিন্তু সোমবার জানা গেল, এবারের আইপিএল-এ খেলবেনই না শাকিব। জাতীয় দলের হয়ে তিনি এখন বাংলাদেশের হয়ে আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজ খেলতে ব্যস্ত। এরপর ফের জাতীয় দলের হয়ে খেলতে যেতে হবে এই অলরাউন্ডারকে। ফলে আইপিএল-এর বেশিরভাগ ম্যাচেই শাকিবকে পাবে না কেকেআর। সেই কারণেই বাংলাদেশের এই অলরাউন্ডারের পরিবর্তে অন্য কোনও বিদেশি ক্রিকেটারকে নিতে চাইছে কেকেআর। এ বিষয়ে শাকিবের সঙ্গে কথাও বলেছে কেকেআর ম্যানেজমেন্ট। শাকিব এখনও পর্যন্ত এ ব্যাপারে প্রকাশ্যে কিছু বলেননি। কেকেআর-ও শাকিবকে ছেড়ে দেওয়ার কথা ঘোষণা করেনি। কিন্তু বাংলাদেশের সংবাদমাধ্যমগুলির দাবি, শাকিব এবারের আইপিএল-এর কোনও ম্যাচেই খেলছেন না। তিনি কেকেআর-এর প্রস্তাবে রাজি হয়ে আইপিএল থেকে সরে যাচ্ছেন।

লিটন অবশ্য আইপিএল-এ খেলতে চান। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কাছ থেকে প্রয়োজনীয় অনুমতিপত্র পেয়ে গিয়েছেন এই ব্যাটার। ফলে বাংলাদেশ-আয়ারল্যান্ড টেস্ট ম্যাচ শেষ হলেই কেকেআর শিবিরে দেখা যেতে পারে লিটনকে। প্রথম ম্যাচে পাঞ্জাব কিংসের বিরুদ্ধে কেকেআর-এর টপ অর্ডারের দুর্বলতা প্রকট হয়ে গিয়েছে। লিটন খেললে সেই সমস্যা দূর হতে পারে।

এবারের আইপিএল-এর নিলামে শাকিবকে দেড় কোটি টাকা দিয়ে দলে নেয় কেকেআর। কিন্তু তাঁকে খেলাতে পারল না কেকেআর। আইপিএল-এর নিয়ম অনুযায়ী, একবার কোনও ক্রিকেটারকে কোনও ফ্র্যাঞ্চাইজি নিলে চোট ছাড়া মরসুম শেষ হওয়ার আগে ছেড়ে দিতে পারে না। শাকিবের সঙ্গে কেকেআর ম্যানেজমেন্টের পারস্পরিক বোঝাপড়ার ভিত্তিতেই এবারের আইপিএল থেকে অব্যাহতি নিলেন এই অলরাউন্ডার। শাকিবের এখন বয়স ৩৬ বছর। ভবিষ্যতে তাঁকে আর আইপিএল-এ খেলতে দেখা যাবে কি না, সেটা নিয়েই সংশয় তৈরি হয়েছে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, যে ক্রিকেটারদের আইপিএল-এ খেলার অনুমতি দেওয়া হয়ছে, তাঁদের ১ মে-র পর ফের জাতীয় দলে যোগ দিতে হবে। কারণ, মে-তে ফের আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজ খেলবে বাংলাদেশ। সেই সিরিজের দলে যে ক্রিকেটাররা থাকবেন, তাঁদের আইপিএল চলাকালীন ফিরে যেতে হবে। এই কারণেই আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলি বাংলাদেশের ক্রিকেটারদের ব্যাপারে আগ্রহ হারিয়েছে। লিটন অবশ্য কেকেআর-এর হয়ে কয়েকটি ম্যাচ খেলবেন বলেই জানা গিয়েছে। মুস্তাফিজুর রহমানও আইপিএল-এ খেলছেন।

আরও পড়ুন-

কাঁধের হাড় সরল, আইপিএল-এর বাকি ম্যাচগুলিতে অনিশ্চিত রিসি টপলি

ধার করা ব্যাটে প্রথম শতরান, আর্থিক সঙ্কটের বাউন্সার সামলে আইপিএল-এ তিলক ভার্মা

মরসুমের প্রথম আম মাকে খাওয়ালেন সচিন

Read more Articles on
Share this article
click me!