IPL 2023: বাংলাদেশের হয়ে অসাধারণ ফর্ম, আইপিএল-এ কেকেআর-এর তুরুপের তাস হয়ে উঠবেন লিটন দাস?

শুক্রবার শুরু হচ্ছে আইপিএল। শনিবার প্রথম ম্যাচ খেলতে নামছে কলকাতা নাইট রাইডার্স। প্রথম ম্যাচে দলের সব ক্রিকেটারকে পাচ্ছে না কেকেআর। তবে লড়াই করতে তৈরি নীতীশ রানার দল।

Web Desk - ANB | Published : Mar 30, 2023 6:09 AM IST

২০২২-এর টি-২০ বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে বিস্ফোরক ইনিংস খেলেন বাংলাদেশের ওপেনার লিটন দাস। তিনি বাংলাদেশকে প্রায় জিতিয়েই দিচ্ছিলেন। বাংলাদেশের ইনিংসের মাঝপথে বৃষ্টি না নামলে হয়তো জিতেই যেত বাংলাদেশ। এই ইনিংস দেখেই আইপিএল-এর নিলামে লিটনকে দলে নেয় কেকেআর। এবারের আইপিএল-এ লিটন ভালো পারফরম্যান্স দেখাবেন বলেই আশা কেকেআর শিবিরের। এখনও অবশ্য দলে যোগ দেননি লিটন। তিনি জাতীয় দলের হয়ে খেলতে ব্যস্ত। আন্তর্জাতিক ক্রিকেটে অসাধারণ ফর্মে এই ব্যাটার। গত ৬ ইনিংসে তিনি ৪টি অর্ধশতরান করেছেন। বুধবার আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টি-২০ ম্যাচেও অসাধারণ ব্যাটিং করেছেন লিটন। তিনি ৪১ বলে ৮৩ রান করেন। এই ইনিংসে ছিল ১০টি বাউন্ডারি ও ৩টি ওভার-বাউন্ডারি। ১৬ বছরের রেকর্ড ভেঙে বাংলাদেশের হয়ে দ্রুততম অর্ধশতরানের রেকর্ড গড়েছেন লিটন। তিনি ১৮ বলে ৫০ রান পূর্ণ করেন। লিটনের এই ইনিংস দেখে উচ্ছ্বসিত কেকেআর শিবির। ট্যুইট করে লিটনের প্রশংসা করা হয়েছে।

শাকিবও সম্প্রতি অসাধারণ ফর্মে। ব্যাটিং-বোলিংয়ে দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছেন বাংলাদেশের অধিনায়ক। বুধবার প্রথমে ব্যাটিং করতে নেমে ২৪ বলে ৩৮ রানের অপরাজিত ইনিংস খেলার পাশাপাশি ২২ রান দিয়ে ৫ উইকেট নেন শাকিব। তিনিই ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন। কেকেআর-এর ট্যুইটার হ্যান্ডলে শাকিবেরও প্রশংসা করা হয়েছে। এবারের আইপিএল-এর নিলামে লিটনকে ৫০ লক্ষ টাকা দিয়ে দলে নিয়েছে কেকেআর। শ্রেয়াস আইয়ারের পক্ষে হয়তো এবারের আইপিএল-এর কোনও ম্যাচেই খেলতে পারবেন না। ফলে লিটন ও শাকিবের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। আইপিএল-এর ঠিক আগে এই দুই বাংলাদেশী তারকার ফর্ম কেকেআর শিবিরকে ভরসা দিচ্ছে। 

২০০৭ সালের ওডিআই বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২০ বলে ৫০ রান পূর্ণ করেন বাংলাদেশের তৎকালীন তারকা ব্যাটার মহম্মদ আশরাফুল। সেটাই এতদিন বাংলাদেশের কোনও ব্যাটারের দ্রুততম অর্ধশতরান ছিল। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আশরাফুলের রেকর্ড ভেঙে দিলেন লিটন। ২০২২ থেকেই অসাধারণ ফর্মে লিটন। টি-২০ বিশ্বকাপে তাঁর স্ট্রাইক রেট ছিল ১৪৩। ভারতের বিরুদ্ধে ২১ বলে ৫০ রান করেন এই ব্যাটার। এ বছর এখনও পর্যন্ত ৫টি টি-২০ ম্যাচ খেলেছেন লিটন। তাঁর গড় ৪৫ ও স্ট্রাইক রেট ১৫০। আইপিএল-এ যদি লিটনের ফর্ম অব্যাহত থাকে, তাহলে কেকেআর-এর সুবিধা হবে। প্রথমবার আইপিএল-এ খেলতে নামছেন লিটন। প্রথমবারেই চমক দিতে চান এই ব্যাটার।

আরও পড়ুন-

IPL 2023: সাফল্যের জন্য ম্যান ম্যানেজমেন্টের উপর জোর দিচ্ছেন কেকেআর ক্যাপ্টেন

IPL 2023: সমস্যা হতে পারে 'ইমপ্যাক্ট সাবস্টিটিউট রুল', আশঙ্কায় কেকেআর কোচ

জেরুজালেমের রেস্তোরাঁয় শিশুর মতো উচ্ছ্বাস সচিনের, ভিডিও দেখে উচ্ছ্বসিত অনুরাগীরা

Read more Articles on
Share this article
click me!