ভুয়ো বিজ্ঞাপনে নাম-ছবি ব্যবহার, মুম্বই পুলিশে অভিযোগ দায়ের সচিন তেন্ডুলকরের

প্রতারণা, জালিয়াতির জাল পাতা সর্বত্র। প্রতারকদের জাল থেকে রেহাই পাচ্ছেন না সচিন তেন্ডুলকরও। বাধ্য হয়ে পুলিশে অভিযোগ দায়ের মুম্বই ইন্ডিয়ানসের।

Web Desk - ANB | Published : May 13, 2023 12:50 PM IST / Updated: May 13 2023, 09:04 PM IST

তাঁর নাম, ছবি ও কণ্ঠস্বর ব্যবহার করে ভুয়ো বিজ্ঞাপনের মাধ্যমে গ্রাহকদের প্রতারিত করার অভিযোগে মুম্বই পুলিশের ক্রাইম ব্র্যাঞ্চের সাইবার সেলে অভিযোগ দায়ের করলেন সচিন তেন্ডুলকর। সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে সচিন একটি বার্তা দিয়েছেন। তিনি লিখেছেন, 'বিশ্বাসযোগ্য পণ্য পাওয়া জরুরি। আমাদের পণ্য যাতে সুরক্ষিত থাকে সেটা নিশ্চিত করার জন্য এই প্ল্যাটফর্মের রিপোর্টিং ও ব্লকিং টুল ব্যবহার করুন। অনলাইনে যাতে পণ্য ও পরিষেবা সুরক্ষিত থাকে, তার জন্য সবাইকে সচেষ্ট হতে হবে।' সোশ্যাল মিডিয়ায় সচিনের এই বার্তা দেখে তাঁর অনুরাগীরা সতর্ক হয়ে গিয়েছেন। অনেকেই নানা মন্তব্য করছেন। প্রতারণা রোখার জন্য সবাই সরব হচ্ছেন।

 

 

সচিনের অভিযোগের ভিত্তিতে মুম্বই পুলিশের সাইবার সেল অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৪২৬, ৪৬৫ ও ৫০০ ধারায় মামলা দায়ের করা হয়েছে। পুলিশ সূত্রে খবর, সচিনের ব্যক্তিগত সচিব ফেসবুকে একটি তেল সংস্থার বিজ্ঞাপন দেখতে পান। সেই বিজ্ঞাপনে সচিনের ছবি দেখা যাচ্ছে। সঙ্গে বলা হয়, সচিন এই পণ্যের প্রচার করছেন। একই ধরনের বিজ্ঞাপন দেখা যায় ইনস্টাগ্রামেও। এরপরেই সোশ্যাল মিডিয়ায় সরব হন সচিন। একইসঙ্গে তিনি পুলিশে অভিযোগ দায়ের করেছেন। পুলিশের পক্ষ থেকে প্রতারণা ও জালিয়াতির অভিযোগে মামলা দায়ের করা হয়েছে।

সারা বিশ্বের বেশ কয়েকজন বিখ্যাত ব্যক্তির নাম ও ছবি ব্যবহার করে আসছে প্রতারকরা। অনুমতি না নিয়েই বিজ্ঞাপনে বিখ্যাত ব্যক্তিদের নাম ও ছবি ব্যবহার করা হচ্ছে। এর আগেও বিজ্ঞাপনে সচিনের নাম বা কণ্ঠস্বর ব্যবহার করে অনলাইনে প্রতারণা করা হয়েছে। ২০২০ সালে সচিনের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, অনুমতি ছাড়া নাম, ছবি বা কণ্ঠস্বর করলে সংশ্লিষ্ট সংস্থা বা ব্যক্তিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। সেই সময় দেখা যায়, গোয়ার একটি ক্যাসিনো প্রচারের জন্য সচিনের বিকৃত ছবি ব্যবহার করছে। সে কথা জানতে পেরেই আইনি ব্যবস্থার হুঁশিয়ারি দেন সচিন। কিন্তু তারপরেও প্রতারণা বন্ধ হচ্ছে না। এই ধরনের ভুয়ো বিজ্ঞাপনে সচিনের নাম ও ছবি থাকায় সহজেই প্রতারিত হতে পারেন সাধারণ মানুষ। সেক্ষেত্রে সচিনের ভাবমূর্তিও ক্ষতিগ্রস্ত হতে পারে। সেই কারণেই ভুয়ো বিজ্ঞাপনের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছেন সচিন। তিনি বরাবরই নিজের ভাবমূর্তির বিষয়ে সচেতন। কোনওভাবেই নিজের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হতে দিতে চান না সচিন

আরও পড়ুন-

IPL 2023: প্রেরক মাঁকড়ের অসাধারণ ইনিংস, হায়দরাবাদকে হারিয়ে প্লে-অফের দৌড়ে লখনউ

IPL 2023: আইপিএল-এ রিঙ্কু সিংয়ের পারফরম্যান্সে মুগ্ধ, ফোন করলেন রজনীকান্ত

MS Dhoni : অস্কারজয়ী তথ্যচিত্রের সঙ্গে যুক্ত ব্যক্তিদের সংবর্ধনায় মহেন্দ্র সিং ধোনি

Read more Articles on
Share this article
click me!