রিচা ঘোষ, জেমাইমা রডরিগেজের উন্নতি, বিসিসিআই-এর চুক্তি থেকে বাদ শিখা পাণ্ডে, তানিয়া ভাটিয়া

ভারতীয় দলের হয়ে ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন শিলিগুড়ির উইকেটকিপার-ব্যাটার রিচা ঘোষ। অনূর্ধ্ব-১৯ দলের হয়ে টি-২০ বিশ্বকাপ জিতেছেন রিচা। সিনিয়র দলের হয়েও ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন তিনি।

Web Desk - ANB | Published : Apr 27, 2023 12:39 PM IST / Updated: Apr 27 2023, 06:52 PM IST

বৃহস্পতিবার ২০২২-২৩ মরসুমের জন্য মহিলা ক্রিকেটারদের চুক্তি ঘোষণা করল বিসিসিআই। ২০২২-এর অক্টোবর থেকে ২০২৩-এর সেপ্টেম্বর পর্যন্ত এই চুক্তির মেয়াদ। এ ক্যাটিগরিতে থাকা ক্রিকেটাররা বার্ষিক ৫০ লক্ষ টাকা করে পাচ্ছেন। বি ক্যাটিগরিতে থাকা ক্রিকেটাররা পাচ্ছেন ৩০ লক্ষ টাকা করে। সি ক্যাটিগরিতে থাকা ক্রিকেটাররা পাচ্ছেন ১০ লক্ষ টাকা করে। বিসিসিআই-এর নতুন চুক্তিতে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে শিলিগুড়ির উইকেটকিপার-ব্যাটার রিচা ঘোষ ও মুম্বইয়ের অলরাউন্ডার জেমাইমা রডরিজেগেজের। এই দুই ক্রিকেটার বিসিসিআই-এর চুক্তিতে বি ক্যাটিগরিতে জায়গা পেয়েছেন। চুক্তি থেকে বাদ পড়েছেন শিখা পাণ্ডে ও তানিয়া ভাটিয়া। ফলে তাঁদের হয়তো ভবিষ্যতে জাতীয় দলে সুযোগ পাওয়ার সম্ভাবনা কম।

বিসিসিআই-এর নতুন চুক্তিতে এ ক্যাটিগরিতে জায়গা পেয়েছেন মাত্র ৩ জন ক্রিকেটার। তাঁরা হলেন অধিনায়ক হরমনপ্রীত কউর, সহ-অধিনায়ক স্মৃতি মন্ধানা ও অলরাউন্ডার দীপ্তি শর্মা। তাঁরা এর আগেও এ ক্যাটিগরিতেই ছিলেন। এর আগের চুক্তিতে এ ক্যাটিগরিতে থাকলেও, এবার বি ক্যাটিগরিতে নেমে গিয়েছেন স্পিনার রাজেশ্বরী গায়কোয়াড়। গত বছর এ ক্যাটিগরিতে থাকলেও, এবার চুক্তি থেকেই বাদ পড়েছেন লেগ-স্পিনার পুনম যাদব। ২০২২-এর মার্চে শেষবার ভারতীয় দলের হয়ে খেলেছিলেন পুনম। এক বছরেরও বেশি সময় জাতীয় দলের বাইরে তিনি। এবার চুক্তি থেকেও বাদ পড়লেন। ফলে ভবিষ্যতে তাঁর জাতীয় দলে ফেরার আশা প্রায় নেই।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হওয়া টি-২০ বিশ্বকাপে ভারতীয় দলে সুযোগ পান অভিজ্ঞ পেসার শিখা। কিন্তু এবার তিনি চুক্তির আওতায় থাকলেন না। একইভাবে উইকেটকিপার তানিয়াও চুক্তি থেকে বাদ পড়লেন। তবে গত বছর চুক্তির আওতায় না থাকলেও, এবার বি ক্যাটিগরিতে জায়গা পেয়েছেন পেসার রেণুকা ঠাকুর। গত বছর সি ক্যাটিগরিতে ছিলেন রিচা ও জেমাইমা। তবে ভালো পারফরম্যান্সের সুবাদে তাঁরা বি ক্যাটিগরিতে উঠে এলেন। নতুন করে সি ক্যাটিগরিতে জায়গা পেয়েছেন পেসার মেঘনা সিং, ব্যাটার দেবিকা বৈদ্য, ওপেনার এস মেঘনা, রাধা যাদব, বাঁ হাতি পেসার অঞ্জলি সর্বাণী ও ব্যাটার ইয়াস্তিকা ভাটিয়া। সি ক্যাটিগরিতেই আছেন হারলিন দেওল ও স্নেহ রানা। বি ক্যাটিগরি থেকে সি ক্যাটিগরিতে নেমে গিয়েছেন অলরাউন্ডার পূজা বস্ত্রকর। গত বছর পুরুষ ও মহিলা ক্রিকেটারদের সমান অর্থ দেওয়ার কথা ঘোষণা করে বিসিসিআই। সেই অনুযায়ীই ম্যাচ ফি দেওয়া হচ্ছে। এবার চুক্তির আওতায় রাখা হল ১৭ জনকে।

এ ক্যাটিগরিতে আছেন- হরমনপ্রীত কউর, স্মৃতি মন্ধানা ও দীপ্তি শর্মা।

বি ক্যাটিগরিতে আছেন- রেণুকা ঠাকুর, জেমাইমা রডরিগেজ, শেফালি ভার্মা, রিচা ঘোষ ও রাজেশ্বরী গায়কোয়াড়।

সি ক্যাটিগরিতে আছেন- মেঘনা সিং, দেবিকা বৈদ্য, এস মেঘনা, অঞ্জলি সর্বাণী, পূজা বস্ত্রকর, স্নেহ রানা, রাধা যাদব, হারলিন দেওল ও ইয়াস্তিকা ভাটিয়া।

আরও পড়ুন-

IPL 2023: আরসিবি ম্যাচে মেজাজ হারিয়ে জরিমানা কেকেআর তারকা জেসন রয়ের

IPL 2023: হ্যামস্ট্রিংয়ের চোট, আইপিএল থেকে ছিটকে গেলেন ওয়াশিংটন সুন্দর

IPL 2023: চিপকে রাজস্থানকে জিতিয়েছিলেন অশ্বিন, জয়পুরে বদলার লড়াই সিএসকে-র

Share this article
click me!