Harmanpreet Kaur: টাইম ম্যাগাজিনের বিচারে বিশ্বের সেরা ১০০ জন নেতার তালিকায় হরমনপ্রীত

ভারতের মহিলা ক্রিকেট দলের অধিনায়ক হরমনপ্রীত কউর দুর্দান্ত সাফল্য পেয়েছেন। তিনি বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগেও ভালো পারফরম্যান্স দেখিয়েছেন।

Soumya Gangully | Published : Sep 14, 2023 2:21 PM IST / Updated: Sep 14 2023, 11:19 PM IST

টাইম ম্যাগাজিনের বিচারে বিশ্বের সেরা ১০০ জন উঠতি নেতার তালিকায় জায়গা পেলেন ভারতীয় মহিলা ক্রিকেট দলের অধিনায়ক হরমনপ্রীত কউর। সদ্য প্রকাশিত হয়েছে টাইম ম্যাগাজিনের বিচারে বিভিন্ন ক্ষেত্রে অসাধারণ নেতৃত্ব দেওয়া ব্যক্তিরা। তাঁদের মধ্যেই আছেন হরমনপ্রীত। এছাড়া আরও ২ জন ভারতীয় এই তালিকায় জায়গা পেয়েছেন। তাঁরা হলেন সাংবাদিক নন্দিতা ভেঙ্কটেশন ও স্থাপত্যবিদ ভিনু ড্যানিয়েল। এছাড়া অনাবাসী বাঙালি বিজ্ঞানী নবারুণ দাশগুপ্তও বিশ্বের সেরা ১০০ জন নেতার তালিকায় জায়গা পেয়েছেন। ভারতীয়রা বহু বছর ধরেই বিজ্ঞান ও প্রযুক্তি, চিকিৎসা-সহ নানা ক্ষেত্রে কৃতিত্বের পরিচয় দিচ্ছেন। তাঁরা সারা বিশ্বে স্বীকৃতি পাচ্ছেন। এবার স্বীকৃতি দিল টাইম ম্যাগাজিনও।

হরমনপ্রীত সম্পর্কে টাইম ম্যাগাজিনের পক্ষ থেকে বলা হয়েছে, 'নিজের দক্ষতা ও খ্যাতির মাধ্যমে মহিলাদের ক্রিকেটকে বদলে দিয়েছেন হরমনপ্রীত কউর। মহিলাদের ক্রিকেট নিয়ে অতীতে খুব বেশি মানুষের আগ্রহ ছিল না। কিন্তু এখন মহিলাদের ক্রিকেট বিশ্বের অন্যতম মূল্যবান ক্রীড়া। ২০১৭ সালের বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাত্র ১১৫ বলে ১৭১ রান করে অপরাজিত ছিলেন হরমনপ্রীত। সেই সময় এই রান রেকর্ড ছিল। এই ইনিংসের মাধ্যমে তিনি কিংবদন্তি হয়ে ওঠেন। তাঁর অসামান্য প্রতিভা দর্শকদের নজর কেড়ে নেয়। এই ক্রিকেটার এখনও নজর কেড়ে নিচ্ছেন।'

কয়েক মাস আগেই বাংলাদেশ সফরে বিতর্কে জড়ান হরমনপ্রীত। তিনি প্রকাশ্যে আম্পায়ারের সমালোচনা করেন। এর জন্য তাঁর ম্যাচ ফি-র ৭৫ শতাংশ জরিমানা করা হয় এবং ২ ম্যাচ নির্বাসিত করা হয়। তবে এই আচরণের জন্য অনুতপ্ত হননি হরমনপ্রীত।

ভারতীয় দলের পাশাপাশি উইমেনস প্রিমিয়ার লিগে মুম্বই ইন্ডিয়ানসের হয়েও অসাধারণ পারফরম্যান্স দেখান হরমনপ্রীত। তিনি এই লিগের প্রথম মরসুমে দলকে চ্যাম্পিয়ন করেন। ভবিষ্যতে আরও সাফল্য অর্জন করাই হরমনপ্রীতের লক্ষ্য।

যক্ষারোগে আক্রান্ত হয়েছিলেন নন্দিতা। তবে তিনি চিকিৎসার পর সুস্থ হয়ে ওঠেন। কিন্তু ওষুধের পার্শ্ব-প্রতিক্রিয়ার ফলে তাঁর শ্রবণশক্তি চলে যায়। তবে শারীরিক প্রতিবন্ধকতা সত্ত্বেও নিজের কাজ চালিয়ে যাচ্ছেন নন্দিতা। দক্ষিণ আফ্রিকার ফুমেজা টিসিলি স্বাস্থ্য বিষয়ক কাজকর্ম চালিয়ে যাচ্ছেন। তিনিও যক্ষারোগে আক্রান্ত হওয়ার পর শ্রবণশক্তি হারিয়ে ফেলেন। কিন্তু তা সত্ত্বেও কাজকর্ম থামাননি ফুমেজা। 

কাদা ও ফেলে দেওয়া নানা জিনিসপত্র ব্যবহার করে কাঠামো তৈরি করেন ভিনু। তিনি বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে গৃহহীনদের সাহায্য করেন। এই কাজের স্বীকৃতি পেলেন ভিনু।

আরও পড়ুন-

India Vs Sri Lanka: ভারত-শ্রীলঙ্কা ম্যাচের পর গ্যালারিতেই মারপিট দর্শকদের, ভাইরাল ভিডিও

Shubman Gill: আইসিসি ওডিআই র‍্যাঙ্কিংয়ে বাবর আজমকে টপকে যেতে পারবেন শুবমান গিল?

পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত জয়ের উদযাপন, সুইমিং পুলে নাচ বিরাট-রোহিতের

Share this article
click me!