IPL 2024 Final KKR Vs SRH: সবচেয়ে বেশিবার আইপিএল ফাইনাল খেলা দলগুলির তালিকায় কত নম্বরে কেকেআর?

আইপিএল-এ সফলতম দলগুলির অন্যতম কলকাতা নাইট রাইডার্স। রবিবার চিপকে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে তৃতীয়বার আইপিএল চ্যাম্পিয়ন হওয়াই কেকেআর-এর লক্ষ্য।

Soumya Gangully | Published : May 26, 2024 11:54 AM IST / Updated: May 26 2024, 06:28 PM IST

২০০৮ সাল থেকে চলছে আইপিএল। গত ১৬ বছরে যে কয়েকটি দল প্রতিবার আইপিএল খেলেছে এবং দলের নাম বা মালিকানা বদলায়নি, তাদের অন্যতম কলকাতা নাইট রাইডার্স। ২০০৮ সাল থেকে এখনও পর্যন্ত শাহরুখ খান, জুহি চাওলারাই কেকেআর-এর কর্ণধার। দলের জন্য তাঁরা বিপুল অর্থ বিনিয়োগ করেছেন। এর সুফলও পেয়েছেন তাঁরা। যে দলগুলি এখনও পর্যন্ত সবচেয়ে বেশিবার আইপিএল ফাইনাল খেলেছে, সেই তালিকায় তৃতীয় স্থানে কেকেআর। এখনও পর্যন্ত ৪ বার আইপিএল ফাইনালে কেকেআর। এর মধ্যে ২০১২ ও ২০১৪ সালে আইপিএল চ্যাম্পিয়ন হন গৌতম গম্ভীররা। তাঁরা প্রথমবার চেন্নাই সুপার কিংস এবং দ্বিতীয়বার কিংস ইলেভেন পাঞ্জাবকে হারিয়ে চ্যাম্পিয়ন হন। ২০২১ সালে তৃতীয়বার আইপিএল ফাইনালে পৌঁছলেও, সিএসকে-র কাছে হেরে রানার্স হয় কেকেআর। রবিবার চতুর্থবার আইপিএল ফাইনাল খেলতে নামছে কেকেআর। এবার তৃতীয় খেতাবই সুনীল নারিন, আন্দ্রে রাসেলদের লক্ষ্য।

আইপিএল-এ অন্যতম সফল দল মুম্বই ইন্ডিয়ানস

চেন্নাই সুপার কিংসের সঙ্গে যুগ্মভাবে সবচেয়ে বেশিবার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে মুম্বই ইন্ডিয়ানস। এখনও পর্যন্ত ৬ বার ফাইনাল খেলে ৫ বার চ্যাম্পিয়ন হয়েছেন রোহিত শর্মারা। আইপিএল ফাইনালে সবচেয়ে বেশিবার লড়াই হয়েছে সিএসকে-র বিরুদ্ধে। ২০১০ সালে প্রথমবার আইপিএল ফাইনালে পৌঁছয় মুম্বই। সেবার সিএসকে-র কাছে হারতে হয়। এরপর ২০১৩ সালে সিএসকে-কে হারিয়েই প্রথমবার আইপিএল জেতে মুম্বই। ২০১৫ সালে সিএসকে-কে হারিয়ে দ্বিতীয়বার আইপিএল চ্যাম্পিয়ন হয় মুম্বই। ২০১৭ সালে রাইজিং পুণে সুপারজায়ান্টকে হারিয়ে তৃতীয়বার আইপিএল জেতে মুম্বই। ২০১৯ সালে সিএসকে-কে হারিয়ে চতুর্থবার আইপিএল চ্যাম্পিয়ন হয় মুম্বই। ২০২০ সালে দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে পঞ্চম খেতাব জেতে মুম্বই।

সবচেয়ে বেশিবার ফাইনালে সিএসকে

এখনও পর্যন্ত ১০ বার আইপিএল ফাইনাল খেলেছে সিএসকে। এর মধ্যে ৫ বার চ্যাম্পিয়ন হয়েছেন মহেন্দ্র সিং ধোনিরা। ২০০৮ সালে প্রথম আইপিএল ফাইনালে রাজস্থান রয়্যালসের কাছে রানার্স হয় সিএসকে। ২০১০ সালে মুম্বইকে হারিয়ে ধোনিরা প্রথম খেতাব জেতেন। ২০১১ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে হারিয়ে দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হয় সিএসকে। ২০১২ সালে আইপিএল ফাইনালে কেকেআর-এর কাছে হেরে যায় সিএসকে। ২০১৩ সালে আইপিএল ফাইনালে মুম্বইয়ের কাছে হেরে যায় সিএসকে। ২০১৫ সালেও আইপিএল ফাইনালে রোহিতদের কাছে হেরে যান ধোনিরা। ২০১৮ সালে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় সিএসকে। ২০১৯ সালে আইপিএল ফাইনালে মুম্বইয়ের কাছে হেরে যায় সিএসকে। ২০২১ সালে কেকেআর-কে হারিয়ে চ্যাম্পিয়ন হয় সিএসকে। ২০২৩ সালের আইপিএল ফাইনালে গুজরাট টাইটানসকে হারিয়ে পঞ্চম খেতাব জেতেন ধোনিরা।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

IPL Final 2024 KKR Vs SRH: ঘূর্ণিঝড়ের আতঙ্ক, লক্ষাধিক টাকা দিয়ে টিকিট কেটেও চেন্নাই যাওয়া হল না হাওড়ার কেকেআর সমর্থকদের

IPL 2024 Final KKR Vs SRH: এবারের আইপিএল চ্যাম্পিয়ন হলে কত টাকা পাবে কেকেআর?

IPL 2024 Final KKR Vs SRH: মোবাইল ফোনে কীভাবে বিনামূল্যে দেখা যাবে আইপিএল ফাইনাল?

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

Today Horoscope Live : আজ কন্যা, কুম্ভ, বৃশ্চিক, মিথুন ও মেষ রাশির দিন কেমন কাটবে! দেখুন রাশিফল
AC Installed in Nadia School | প্রবল গরমে নাজেহাল পড়ুয়ারা, চাঁদা তুলে ক্লাসরুমে AC বসালেন শিক্ষকরাই
Suvendu Adhikari | 'বিনীত গোয়েল প্রস্তুত থাকুন আপনাকে হুঁশিয়ারি দিচ্ছি' -শুভেন্দু অধিকারী
Suvendu Adhikari | ঘরছাড়া বিজেপি প্রার্থীদের নিয়ে রাজভবনের পথে শুভেন্দু, গাড়ি আটকাল পুলিশ
Rachana Banerjee | 'সোহম ঠিক কাজ করেনি' রেস্তোরাঁ মালিককে মারধরের ইস্যুতে সরব রচনা বন্দ্যোপাধ্যায়