ব্রিটিশ নাগরিকত্ব নিয়ে ২০২৪ সালের আইপিএল-এ খেলতে পারেন মহম্মদ আমির

পাকিস্তানের নাগরিকত্ব ছেড়ে দিয়ে আইপিএল-এ খেলেছেন প্রাক্তন অলরাউন্ডার আজহার মাহমুদ। আগামী মরসুমের আইপিএল-এ খেলতে দেখা যেতে পারে পাকিস্তানের আরও এক ক্রিকেটারকে।

Soumya Gangully | Published : Jul 6, 2023 8:36 PM IST / Updated: Jul 07 2023, 02:52 AM IST

২০০৮ সালে মুম্বইয়ে ২৬/১১ জঙ্গি হামলার পর থেকেই ভারত-পাকিস্তানের কূটনৈতিক সম্পর্ক একেবারেই খারাপ হয়ে গিয়েছে। ২০১৯ সালে পুলওয়ামায় জঙ্গি হামলার পর ভারত-পাকিস্তানের সম্পর্ক আরও খারাপ হয়ে গিয়েছে। ফলে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। এমনকী, পাকিস্তান সরকার ভারতের মাটিতে অনুষ্ঠিত হতে চলা ওডিআই বিশ্বকাপে দল পাঠানোর অনুমতি দেবে কি না, সেটাই স্পষ্ট নয়। দীর্ঘদিন ধরে আইপিএল-এ পাকিস্তানের কোনও ক্রিকেটারকে খেলার সুযোগ দেওয়া হয় না। তবে আগামী মরসুমের আইপিএল-এ খেলতে পারেন পাকিস্তানের প্রাক্তন পেসার মহম্মদ আমির। ২০২০ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন আমির। তিনি দাবি করেন, মানসিক অত্যাচারের শিকার হয়েছেন। সেই কারণেই পাকিস্তানের হয়ে আর খেলছেন না। ২০২৪ সালের মধ্যে ব্রিটিশ পাসপোর্ট পেয়ে যেতে পারেন আমির। সেই কারণেই তিনি আইপিএল-এ খেলতে পারেন।

আমির অবশ্য বলছেন, 'প্রথমত, আমি ইংল্যান্ডের হয়ে খেলব না। আমি পাকিস্তানের হয়ে খেলেছি। দ্বিতীয়ত, আইপিএল-এর এখনও ১ বছর বাকি। সেই সময় কী পরিস্থিতি থাকবে আমি জানি না। আমি সবসময় বলি, আমি ধাপে ধাপে এগোতে চাই। আগামীকাল কী হবে আমরা জানি না আর আমি ২০২৪ সালের আইপিএল নিয়ে ভাবা শুরু করে দিয়েছি। ১ বছর পর আমি কোথায় থাকব জানি না। কেউই ভবিষ্যৎ সম্পর্কে জানে না। আমি যখন ব্রিটিশ পাসপোর্ট পাব, তারপর যে সুযোগ পাব সেই সুযোগ কাজে লাগানোর চেষ্টা করব।'

২০১০ সালে স্পট-ফিক্সিংয়ের ঘটনায় নাম জড়ায় আমিরের। তিনি নির্বাসিত হন। পরে অবশ্য নির্বাসন কাটিয়ে জাতীয় দলে ফেরেন এই পেসার। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি ফাইনালে ভারতের বিরুদ্ধে অসাধারণ বোলিং করেন আমির। তাঁর বিধ্বংসী বোলিংয়ের সুবাদে ভারতের বিরুদ্ধে সহজ জয় পায় পাকিস্তান। ভারতের বিরুদ্ধে অবশ্য খুব বেশি ম্যাচ খেলার সুযোগ পাননি আমির। এর কারণ হল, গত দেড় দশকে ভারত-পাকিস্তানের খুব কম ম্যাচই হয়েছে। এর মধ্যে আবার নির্বাসিতও ছিলেন এই পেসার। ফলে বিরাট কোহলি, রোহিত শর্মার বিরুদ্ধে বেশি বোলিং করা হয়নি আমিরের।

আগামী মরসুমের আইপিএল হতে পারে এপ্রিল-মে মাসে। আইপিএল-এর জন্য এই সময়টিই নির্দিষ্ট করে রেখেছে বিসিসিআই। তার আগে যদি ব্রিটিশ পাসপোর্ট পেয়ে যান আমির, তাহলে তিনি আইপিএল নিলামে যোগ দিতে পারেন। সরাসরি কোনও দলেও যোগ দিতে পারেন এই পেসার।

আরও পড়ুন-

হেডিংলি টেস্ট ম্যাচের প্রথম দিন মিচেল মার্শের শতরান, চলছে হাড্ডাহাড্ডি লড়াই

স্কটল্যান্ডকে হারিয়ে ওডিআই বিশ্বকাপের যোগ্যতা অর্জন নেদারল্যান্ডসের

বার্বাডোসে স্যার গারফিল্ড সোবার্সের সঙ্গে বিরাট কোহলি, রোহিত শর্মারা

Read more Articles on
Share this article
click me!