IPL 2024: প্রতি ওভারে জোড়া বাউন্সার, স্মার্ট রিপ্লে সিস্টেম, আইপিএল-এ একাধিক নতুন নিয়ম

এবারের আইপিএল শুরু হচ্ছে শুক্রবার। ১৭-ত আইপিএল-এ অনেক নতুন বিষয় দেখতে পাওয়া যাবে। বিসিসিআই-এর পক্ষ থেকে আইপিএল-কে আরও আকর্ষণীয় করে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে।

Soumya Gangully | Published : Mar 21, 2024 9:12 AM IST / Updated: Mar 21 2024, 03:24 PM IST

এবারের আইপিএল-কে আরও আকর্ষণীয় করে তোলা এবং প্রতিদ্বন্দ্বিতা বৃদ্ধি করার লক্ষ্যে একাধিক নতুন নিয়ম চালু করছে বিসিসিআই। এবারের আইপিএল-এ প্রতি ওভারে জোড়া বাউন্সার দিতে পারবেন বোলাররা। স্মার্ট রিপ্লে সিস্টেমও চালু করা হচ্ছে। আইসিসি-র নিয়ম অনুযায়ী, আন্তর্জাতিক টি-২০ ম্যাচে প্রতি ওভারে মাত্র একটি বাউন্সার দিতে পারেন বোলাররা। টেস্ট, ওডিআই ম্যাচে অবশ্য প্রতি ওভারে জোড়া বাউন্সার দেওয়া যায়। বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি বেসড টি-২০ লিগে আইসিসি-র নিয়মই মানা হয়। আইপিএল-এও এতদিন বাউন্সারের ক্ষেত্রে আইসিসি-র নিয়মই মানা হচ্ছিল। এবার অবশ্য নতুন নিয়মে হতে চলেছে আইপিএল। ব্যাটিং ও বোলিংয়ে যাতে ভারসাম্য আসে, সেটা নিশ্চিত করার লক্ষ্যেই এই নতুন নিয়ম চালু করছে বিসিসিআই। বোলাররা প্রতি ওভারে জোড়া বাউন্সার দেওয়ার সুযোগ পেলে ব্যাটারদের কঠিন পরীক্ষার মুখে ফেলে দিতে পারবেন। এবারের সৈয়দ মুস্তাক আলি টি-২০ চ্যাম্পিয়নশিপে বাউন্সার সংক্রান্ত নতুন নিয়ম পরীক্ষামূলকভাবে চালু করা হয়। ক্রিকেটার ও আম্পায়াররা এই নিয়মে সম্মতি জানিয়েছেন। এরপরেই আইপিএল-এ এই নিয়ম চালু করা হচ্ছে।

স্মার্ট রিপ্লে সিস্টেম কী?

এবারের আইপিএল-এ আম্পায়ারিংয়ের ক্ষেত্রে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার দেখতে পাওয়া যাবে। আইপিএল-কে আরও আকর্ষণীয় করে তুলবে স্মার্ট রিপ্লে সিস্টেম। সারা মাঠে রাখা থাকবে ৮টি হাই-স্পিড হক-আই ক্যামেরা। এই ক্যামেরাগুলিতে যে ভিডিও পাওয়া যাবে, তার মাধ্যমে তৃতীয় আম্পায়ারের কাজ অনেক সহজ হয়ে যাবে। রান আউট, নো বল, বাউন্ডারির ক্ষেত্রে কোনওরকম সংশয় তৈরি হলেই হক-আই ক্যামেরার সাহায্য নেবেন তৃতীয় আম্পায়ার। এই ব্যবস্থা চালু করার ফলে টিভি ব্রডকাস্ট ডিরেক্টরের সাহায্য দরকার হবে না। তৃতীয় আম্পায়ার সরাসরি উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যামেরায় তোলা ভিডিও দেখার সুযোগ পাবেন।

আইপিএল-এ থাকছে না স্টপ ক্লক রুল

আইসিসি-র পক্ষ থেকে জানানো হয়েছে, টি-২০ বিশ্বকাপ থেকে চালু হবে স্টপ ক্লক রুল। ওডিআই, টি-২০ ম্যাচে প্রযোজ্য হবে এই নিয়ম। তবে বিসিসিআই-এর পক্ষ থেকে জানানো হয়েছে, আইপিএল-এ এই নিয়ম চালু করা হচ্ছে না।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

IPL 2024: অযোধ্যার রাম মন্দিরে লখনউ সুপার জায়ান্টসের তারকা কেশব মহারাজ

IPL 2024: চন্দ্রকান্ত পণ্ডিতের সঙ্গে নাচ, আইপিএল-এর আগে খোশমেজাজে রিঙ্কু সিং, ভাইরাল ভিডিও

IPL 2024: আইপিএল-এর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ আকর্ষণ এ আর রহমান, সোনু নিগম

Read more Articles on
Share this article
click me!