অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারতীয় দলে সূর্যকুমার যাদব, ঈশান কিষান

আগামী মাসে শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। এই সিরিজের প্রথম ২ টেস্ট ম্যাচের জন্য ভারতীয় দল ঘোষণা করা হল।

Web Desk - ANB | Published : Jan 13, 2023 8:15 PM IST / Updated: Jan 14 2023, 02:26 AM IST

সীমিত ওভারের ফর্ম্যাটে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন, এবার তারই স্বীকৃতি হিসেবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারতীয় দলে সুযোগ পেলেন সূর্যকুমার যাদব ও ঈশান কিষান। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ২ টেস্ট ম্যাচের জন্য ভারতীয় দল ঘোষণা করা হয়েছে। ১৭ জনের দলে আছেন রোহিত শর্মা (অধিনায়ক), কে এল রাহুল (সহ-অধিনায়ক), শুবমান গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, কে এস ভরত, ঈশান কিষান, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, রবীন্দ্র জাদেজা, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, উমেশ যাদব, জয়দেব উনাদকাট ও সূর্যকুমার যাদব। চোট সারিয়ে বেশ কিছুদিন পর জাতীয় দলে ফিরলেন জাদেজা। তবে তাঁকে ফিটনেসের পরীক্ষা দিয়ে তবেই দলে জায়গা করে নিতে হবে। পেসার জসপ্রীত বুমরা এখনও ফিট হয়ে উঠতে পারেননি। ফলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গুরুত্বপূর্ণ সিরিজের প্রথম ২ ম্যাচে ভারতীয় দলে রাখা হয়নি বুমরাকে। তিনি যদি পরবর্তীকালে ফিট হয়ে ওঠেন, তাহলে বাকি ২ টেস্ট ম্যাচে ভারতীয় দলে সুযোগ পেতেও পারেন। এই পেসার থাকলে ভারতীয় দলের শক্তি বাড়ত। কিন্তু বুমরা সম্পূর্ণ ফিট না হয়ে ওঠায় বাকিদের নিয়েই খেলতে হবে ভারতকে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে জায়গা করে নিতে হলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই সিরিজ জিততেই হবে ভারতীয় দলকে। ৪ টেস্ট ম্যাচের মধ্যে অন্তত ৩টি জিততে হবে ভারতকে। তাহলেই ভারতীয় দলের ফাইনালে পৌঁছতে কোনওরকম সমস্যা থাকবে না। অন্য সিরিজের ফলের দিকে তাকিয়ে থাকতে হবে না। এখন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট তালিকার শীর্ষে অস্ট্রেলিয়া। দ্বিতীয় স্থানে ভারত। তৃৃতীয় স্থানে আছে শ্রীলঙ্কা। চতুর্থ স্থানে দক্ষিণ আফ্রিকা। ভারত যদি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই সিরিজ ভালোভাবে জিতে যায় তাহলে ফাইনালে জায়গা করে নেবে।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই সিরিজে ভারতীয় দলের স্পিন বোলিং লাইনআপ মজবুত করা হয়েছে। অস্ট্রেলিয়ার ব্যাটাররা কোনওদিনই স্পিন বোলিং ভালোভাবে খেলতে পারেন না। সেই কারণে স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারদের বিপাকে ফেলার জন্য ভারতীয় দলে রাখা হয়েছে অশ্বিন, অক্ষর, কুলদীপ, জাদেজার মতো স্পিনারকে।

এই সিরিজের জন্য ঘোষিত অস্ট্রেলিয়া দলে আছেন- প্যাট কামিন্স (অধিনায়ক), অ্যাশটন আগর, স্কট বোল্যান্ড, অ্যালেক্স কেরি, ক্যামেরন গ্রিন, জশ হ্যাজেলউড, পিটার হ্যান্ডসকম্ব, ট্রেভিস হেড, উসমান খাজা, মার্নাস লাবুশেন, নাথান লিয়ন, ল্যান্স মরিস, টড মারফি, ম্যাথু রেনশ, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মিচেল স্বেপসন ও ডেভিড ওয়ার্নার।

আরও পড়ুন-

নিউজিল্যান্ডের বিরুদ্ধেও টি-২০ সিরিজে ভারতীয় দলে নেই রোহিত-বিরাট, নেতৃত্বে হার্দিক

এসএ২০ লিগের শুরুতেই চমকপ্রদ পারফরম্যান্স, আইপিএল মাতাতে পারেন ডনোভান ফেরেইরা

তালিবানই সিরিজ বাতিল করতে বাধ্য করেছে, দাবি ক্রিকেট অস্ট্রেলিয়ার চিফ এগজিকিউটিভের

Read more Articles on
Share this article
click me!