Olympics Cricket: সরকারিভাবে ঘোষণা, ১২৮ বছর পর অলিম্পিক্সে ফিরল ক্রিকেট

২০২৮ সালে লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সে যে ক্রিকেট ফিরছে, সেটা কয়েকদিন আগেই ঠিক হয়ে গিয়েছিল। শুধু সরকারি ঘোষণাটুকু বাকি ছিল। সোমবার সেই ঘোষণা হয়ে গেল।

Soumya Gangully | Published : Oct 16, 2023 9:13 AM IST / Updated: Oct 16 2023, 03:18 PM IST

১৯০০ সালে শেষবার অলিম্পিক্সে ক্রিকেট খেলা হয়েছিল। ১২৮ বছর পর ফের অলিম্পিক্সে ক্রিকেট যুক্ত হল। ২০২৮ সালে লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সে ক্রিকেট খেলা হবে। সোমবার আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা করা হয়েছে। ক্রিকেটের পাশাপাশি লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সে যুক্ত হয়েছে বেসবল-সফটবল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাক্রোজ ও স্কোয়াশ। ক্রিকেট ও স্কোয়াশ যুক্ত হওয়ায় অলিম্পিক্স থেকে ভারতের পদক সংখ্যা বৃদ্ধির আশা রয়েছে। সোমবার মুম্বইয়ে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি সেশনে লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সে ৫টি নতুন খেলা যুক্ত করার প্রস্তাব পেশ করা হয়। ৯০টি দেশের সদস্যরা ভোট দেন। এই নতুন খেলাগুলিকে যুক্ত করার ক্ষেত্রে আপত্তি জানায় ২টি দেশ। বাকি সব দেশই এই প্রস্তাবে সম্মতি জানায়। তার ফলে নতুন ৫টি খেলা যুক্ত হল ২০২৮ সালের অলিম্পিক্সে।

১৯০০ সালের অলিম্পিক্সে ক্রিকেট খেলা হয়েছিল। সেবার ফ্রান্সকে হারিয়ে সোনা জিতেছিল গ্রেট ব্রিটেন। ১২৮ বছর পর অলিম্পিক্সে ফিরছে ক্রিকেট। লস অ্যাঞ্জেলেসে টি-২০ ফর্ম্যাটে হবে ক্রিকেট প্রতিযোগিতা। বিসিসিআই নিশ্চিতভাবেই দল পাঠাবে। ফলে অলিম্পিক্সে ভারতের পদক সংখ্যা বৃদ্ধি পাওয়ার আশা থাকছে।

২০২৮ সালে লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্স আয়োজক কমিটির চেয়ারম্যান কেসি ওয়াসেরম্যান বলেছেন, ‘লস অ্যাঞ্জেলেসে যে ৫টি নতুন খেলা যুক্ত হচ্ছে, সেগুলি যাতে সমানভাবে সফল হয়, সেই চেষ্টা করব আমরা।’

২০২৪ সালের টি-২০ বিশ্বকাপ হতে চলেছে ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে। ডালাস, ফ্লোরিডা ও নিউ ইয়র্কে হবে টি-২০ বিশ্বকাপের ম্যাচ। টি-২০ বিশ্বকাপের জন্য নিউ ইয়র্কের নাসাউ কাউন্টির আইসেনহাওয়ার পার্কে ৩৪,০০০ দর্শকাসন বিশিষ্ট মডিউলার স্টেডিয়াম গড়ে তোলা হচ্ছে। এই স্টেডিয়াম তৈরি হয়ে গেলে এখানেই হবে টি-২০ বিশ্বকাপের ম্যাচ। ডালাস ও ফ্লোরিডায় যে স্টেডিয়াম আছে, সেখানেও মডিউলার ব্যবস্থা গড়ে তোলা হচ্ছে। দর্শক, সাংবাদিক ও বিশেষ অতিথিদের জন্য আসন সংখ্যা বাড়ানো হচ্ছে। ফলে এখানেই অলিম্পিক্সের ক্রিকেট প্রতিযোগিতা আয়োজন করা যেতে পারে।

অনেক বছর ধরেই অলিম্পিক্সে স্কোয়াশকে স্থান দেওয়ার দাবি উঠছিল। এবার সেই দাবি পূরণ হল। ১৯০৮ সালের অলিম্পিক্সে শেষবার খেলা হয় ল্যাক্রোজ। ১২০ বছর পর অলিম্পিক্সে ফিরল খেলাটি। রবিবার মুম্বইয়ে শুরু হয়েছে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি সেশন। এই সেশনেই ২০২৮ সালের অলিম্পিক্সে নতুন ৫টি খেলা যুক্ত করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হল। ক্রিকেট ঘিরেই সবচেয়ে বেশি আগ্রহ ছিল। ক্রিকেট অলিম্পিক্সে জায়গা পাওয়ায় ভারতের ক্রিকেটপ্রেমীরা খুশি।

আরও পড়ুন-

England vs Afghanistan: ওডিআই বিশ্বকাপের ইতিহাসে প্রথমবার, সব টেস্টখেলিয়ে দলের কাছেই হার ইংল্যান্ডের

England vs Afghanistan: ইংল্যান্ডের বিরুদ্ধে জয়কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের উৎসর্গ রশিদ খানের

Share this article
click me!